Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

অপরীক্ষিত এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  অপরীক্ষিত এর বাংলা অর্থ হলো -

(p. 39) aparīkṣita বিণ. পরীক্ষা করে দেখা হয়নি এমন, যাচাই করা হয়নি এমন (তাঁর সাধুতা এখনও অপরীক্ষিত, অপরীক্ষিত তথ্য)।
[সং. ন + পরীক্ষিত]।
9)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


অগোছালো
অঙ্গুরি, অঙ্গুরী, অঙ্গুরীয়, অঙ্গরীয়ক
(p. 8) aṅguri, aṅgurī, aṅgurīẏa, aṅgarīẏaka বি. 1 আংটি; 2 শনিগ্রহের বলয় বা বেষ্টনী, ring of the Saturn. [সং. অঙ্গুরীয়ক অঙ্গুরি+ঈয়+ক]। 48)
অন্তঃ
(p. 32) antḥ (অন্তর্) অব্য. মধ্যে, ভিতরে (এই শব্দটি পূর্বপদ হিসাবে অন্য শব্দের সঙ্গে যুক্ত হয়ে নূতন শব্দ সৃষ্টি করে। [সং.] ̃ করণ বি. হৃদয়; মন। ̃ কোণ বি. ভিতরে অবস্হিত কোণ, interior angle (বি. প.)। ̃ পট বি. 1 মাঝখানে পরদার মতো ঝুলিয়ে দেওয়া কাপড় (যা বিশেষভাবে বিবাহের সময় বর ও কনের মাঝখানে ঝুলিয়ে দেওয়া হয়); 2 পরদা; 3 যবনিকা; 4 অবগুণ্ঠন। ̃ পাতী (-তিন্) বিণ. মধ্যবর্তী, অন্তর্গত। ̃ পুর বি. অন্দরমহল। ̃ পুরিকা বি. যে নারী অন্তঃপুরে বাস করে। ̃ প্রবেশন বি. এক লেখকের রচনায় অন্য লেখকের রচনার অংশ সংস্হাপন বা প্রক্ষেপ, interpolation. ̃ শত্রু বি. 1 দেহের ভিতরে কামাদি ষড়্রিপু; 2 দেশের ভিতরেই দেশের যে শত্রু রয়েছে, গৃহবৈরী। ̃ শীল বিণ. অন্তরে নিহিত বা অবস্হিত; অপ্রকাশিত, গুপ্ত ('অন্তঃশীল যে রহস্য': রবীন্দ্র)। স্ত্রী. ̃ শীলা। ̃ শুল্ক বি. দেশি পণ্যদ্রব্যের, বিশেষত মাদকদ্রব্যের উপর ধার্য কর, excise, ̃ সংজ্ঞ, ̃ সংজ্ঞা বিণ. (বাইরে চেতনাহীন মনে হলেও) ভিতরে ভিতরে বোধশক্তিসম্পন্ন। ̃ সত্ত্বা বিণ. গর্ভিণী, গর্ভবতী। ̃ সলিল বিণ. ভিতরে জলযুক্ত। স্ত্রী. ̃ সলিলা। অন্তঃসলিলা নদী যে নদীর জল মাটির নীচে লোকচক্ষুর আড়ালে বয়ে যায়। ̃ সার বি. ভিতরের সার পদার্থ। ̃ সার-শূন্য বিণ. ভিতরে সারবস্তু কিছুই নেই এমন; ফাঁপা। ̃ স্হ বিণ. মধ্যবর্তী। অন্তঃস্হ বর্ণ স্পর্শবর্ণউষ্মবর্ণের মধ্যবর্তী য র ল ব এই চারটি বর্ণ। অন্তঃস্হয়-শ্রুতি পাশাপাশি দুটি স্বরধ্বনি থাকলে উচ্চারণের সময় মাঝথানে যে শ্রুতিধ্বনি এসে পড়ে। যেমন পা + এর = পায়ের। 30)
অস্হিত
(p. 73) ashita বিণ. স্হিত নয় এমন; চলছে এমন, গমনশীল; অস্হির। [সং. ন + স্হিত]। অস্হিতি বি. গতি; সচলতা; স্হিতির অভাব। 26)
অধি.কার
(p. 17) adhi.kāra বি. 1 স্বত্ব; 2 দখল (এই জমি জমিদারের অধিকারে রেয়েছে); 3 কর্তৃত্ব; অধিপত্য; 4 এলাকা, jurisdiction; 5 সরকারি উচ্চবিভাগ, directorate (শিক্ষা-অধিকার); 6 অভিজ্ঞতা, জ্ঞান (সংস্কৃত ভাষায় তাঁর অধিকার); 7 যোগ্যতা, দাবি (সম্পত্তির অধিকার); 8 বিশেষ ক্ষমতা (রাজ্যশাসনে ক্ষত্রিয়ের অধিকার)। [সং. অধি+√ কৃ+অ]। ̃ .ক্ষেত্র বি. এলাকা, অধিক্ষেত্র (স. প.)। ̃ .চ্যুত বিণ. বেদখল, হাতছাড়া হয়েছে এমন; বরখাস্ত। ̃ .ভেদ বি. যার অধিকার আছে এবং যার অধিকার নেই এই দুইয়ের মধ্যে প্রভেদ নির্ণয়। অধি-কারী (-রিন্) বিণ. 1 যার স্বত্ব বা অধিকার আছে; 2 দাবিদার; 3 যোগ্যতাসম্পন্ন। বি. 1 মালিক; 2 রাজা ('কান্দে চান্দ অধিকারী': বি. গু); 3 যাত্রা থিয়েটার কীর্তন প্রভৃতির দলনায়ক বা পরিচালক; 4 বৈষ্ণবদলের পূজনীয় ব্যক্তি; 5 উপাধি বা পদবিবিশেষ। বি. (স্ত্রী.) অধিকারিণী। 53)
অকিঞ্চিত্, অকিঞ্চিত্-কর
অন্তর্দেশ
অনু-ভাবিত
(p. 30) anu-bhābita বিণ. অনুভব করানো হয়েছে এমন। [সং. অনু + √ ভূ + ণিচ্ + ত]। 5)
অন্তর্জলি
অজিতেন্দ্রিয়
অচিন্তনীয়, অচিন্ত্য
(p. 8) acintanīẏa, acintya বিণ. চিন্তা করা যায় না বা ধারণা করা যায় না এমন, চিন্তার অতীত, চিন্তা করেও যা বোঝা যায় না। [সং. ন+চিন্তনীয়, চিন্তা]। 67)
অনু-মাপক
(p. 30) anu-māpaka বিণ. 1 অনুমান করায় এমন; 2 সিদ্ধান্তে পৌঁছতে সাহায্য করে এমন; 3 অনুমানজনক; 4 নির্ণায়ক; 5 অনুমানের কারণস্বরূপ। [সং. অনু + √ মাপি + অক]। 13)
অর্জুন
অপ্রতি-হত
(p. 42) aprati-hata বিণ. ব্যাহত বা বাধাপ্রাপ্ত হয়নি এমন, অবাধ, অব্যাহত (অপ্রতিহত গতি, অপ্রতিহত প্রভাব)। [সং. ন + প্রতিহত]। 5)
অমর্যাদা
অপ্রতি-বিধান
অসম্পন্ন
(p. 70) asampanna বিণ. সমাপন বা শেষ হয়নি এমন (অসম্পন্ন কাজ)। [সং. ন + সম্পন্ন]। 26)
অস্পৃষ্ট
(p. 73) aspṛṣṭa বিণ. ছোঁয়া হয়নি এমন (অস্পৃষ্ট অন্ন)। [সং. ন + স্পৃষ্ট]। 45)
অনু-শাসন
অপরি-হরণীয়, অপরি-হার্য
(p. 39) apari-haraṇīẏa, apari-hārya বিণ. 1 ত্যাগ করা যায় না এমন, অত্যাজ্য; 2 এড়ানো যায় না বা বাদ দিয়ে চলা যায় না এমন (অপরিহার্য কারণে সভা স্হগিত রইল, তাঁর সাহায্য আমার কাছে অপরিহার্য); 3 অবশ্যম্ভাবী, অনিবার্য (অপরিহার্য ঘটনা)। [সং. ন + পরিহার্য, পরিহরণীয়]। 8)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2080866
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1771012
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1368755
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 722184
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 699376
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 595520
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 548276
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 542813

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন