Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

অফল এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  অফল এর বাংলা অর্থ হলো -

(p. 43) aphala বিণ. ফল নেই এমন, নিষ্ফল; ব্যর্থ (অফল পরিশ্রম)।
(আ. বাং.) বি. ফল নয় (অ-ফল)।
[সং. ন + ফল]।
দায়ক,প্রসূ
বিণ. কোনো ফল দেয় না এমন; নিষ্ফল, ব্যর্থ; অনর্থক।
15)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


অপ-গম, অপ-গমন
(p. 34) apa-gama, apa-gamana বি. 1 প্রস্হান; 2 অপসরণ; 3 পলায়ন; 4 মৃত্যু। [সং. অপ + √ গম্ + অ, অন]। 72)
অমোঘ
(p. 57) amōgha বিণ. ব্যর্থ হয় না এমন, অব্যর্থ; সার্থক ('অত্যাচারের অমোঘ নিয়মে সুখী অসুখীর বিচ্ছেদ ভেঙে': বিষ্ণু; অমোঘ ওষুধ; অমোঘ বাণী)। [সং. ন + মোঘ (=বিফল)]। 54)
অগণন, অগণনীয়, অগণিত, অগণ্য
(p. 6) agaṇana, agaṇanīẏa, agaṇita, agaṇya বিণ. গণনার অসাধ্য, যা গুনে শেষ করা যায় না; অসংখ্য। [সং. ন+গণন, গণনীয়, গণিত, গণ্য]। 11)
অঘোষ
অযাথার্থ্য
অকৃত-দার
(p. 3) akṛta-dāra বিণ. অবিবাহিত, দার পরিগ্রহ করেনি এমন। [সং. ন+কৃতদার]। 25)
অমল
(p. 57) amala বিণ. 1 মল বা ময়লা নেই এমন, নির্মল, অনাবিল, পরিষ্কার ('ওই অমল হাতে রজনী প্রাতে': রবীন্দ্র); 2 শুভ্র, ধবল ('অমল কমল সহজে জলের কোলে': রবীন্দ্র)। [সং. ন + মল]। স্ত্রী. অমলা। ̃ .ধবল বিণ. সম্পূর্ণ সাদা, শুভ্র ('অমলধবল পালে লেগেছে মন্দমধুর হাওয়া': র. ঠা.)। 9)
অন্ন
(p. 34) anna বি. 1 ভাত; 2 খাদ্যদ্রব্য (অন্নদাতা)। [সং. √ অদ্ + ত]। ̃ কষ্ট, অন্নভাব বি. খাদ্যের অভাব; দুর্ভিক্ষ। ̃ কূট বি. অন্নের পাহাড় বা স্তূপ; রাশি রাশি খাদ্য বিতরণের উত্সব। ̃ ক্ষেত্র, ̃ সত্র বি. যে জায়গা থেকে অন্ন বিতরণ করা হয়। ̃ গত বিণ. খাদ্যের উপর একান্ত নির্ভরশীল। ̃ গত-প্রাণ বিণ. অন্ন না পেলে বাঁচে না এমন। ̃ চিন্তা বি. আহার জোটানোর চিন্তা। অন্নচিন্তা চমত্কারা আহার জোটানোর চিন্তা কঠিন ব্যাপার কিন্তু অত্যন্ত প্রয়োজনীয়, কেননা আহার বিনা কোনো গুণেরই বিকাশ হয় না। ̃ ছত্র বি. অন্নসত্র -র রূপভেদ। ̃ জল বি. দানাপানি; খাবারদাবার; মৃতের আত্মার তৃপ্তির জন্য হিন্দু অনুষ্ঠানবিশেষ। ̃ দা বিণ. স্ত্রী. অন্নদানকারিণী। বি. ভগবতী; দুর্গা, অন্নপূর্ণা। ̃ দাতা (-তৃ) বিণ. 1 অন্নদানকারী; 2 প্রতিপালনকারী। ̃ দাত্রী বিণ. (স্ত্রী.) অন্নদানকারিণী। ̃ দাস বি. কেবল পেটের খোরাকের জন্য পরের দাসত্ব করে এমন ব্যক্তি। ̃ ধ্বংস বি. (ব্যঙ্গে) ভাত ও অন্যান্য খাদ্য ভোজন (বসে বসে কেবল অন্নধ্বংস করে চলেছ)। ̃ নালী বি. যে নালী দিয়ে খাদ্যদ্রব্য কণ্ঠ থেকে পাকস্হলীতে যায়, oesophagus. ̃ পূর্ণা বি. (স্ত্রী.) অন্নদা, দুর্গা। ̃ প্রাশন বি. হিন্দু শিশুর প্রথম অন্নগ্রহণের অনুষ্ঠান, 'ভাত', মুখে-ভাত। অন্নপ্রাশনের ভাত উঠে আসা বমির উদ্রেক হওয়া। ̃ ময় বিণ. খাদ্যে পূর্ণ; খাদ্য দিয়ে গঠিত (অন্নময় কোষ)। অন্নময় কোষ স্হূল দেহ। ̃ রস বি. ভুক্ত খাদ্যদ্রব্য থেকে উত্পন্ন এবং দেহগঠনের সহায়ক রসবিশেষ, chyle, ̃ সংস্হান বি. আহারের ব্যবস্হা; জীবিকার্জন। ̃ সত্র বি. খাদ্য বিতরণের স্হান, অন্নক্ষেত্র, অন্নছত্র। ̃ হীন বিণ. আহারের সংস্হান নেই এমন, নিরন্ন। 45)
অলাত
(p. 64) alāta বি. 1 জ্বলন্ত কয়লা, জ্বলন্ত অঙ্গার; 2 আধাপোড়া কাঠ। [সং. ন + √ লা + ত]। ̃ .চক্র বি. জ্বলন্ত অঙ্গার বা জ্বলন্ত কাঠ বেগে ঘোরালে যে চক্রকার আগুনের রেখা দেখা যায়; চক্রের মতো আগুনের রেখা। ̃ .শিলা বি. পাথুরে কয়লা। 20)
অনিবদ্ধ
(p. 25) anibaddha বিণ. 1 অনিয়মিত; 2 অলিখিত; 3 অগ্রথিত। [সং. ন + নিবদ্ধ]। 33)
অন্তর্বাষ্প
(p. 34) antarbāṣpa বি. চেপে রাখা চোখের জল, অবরুদ্ধ অশ্রু। [সং. অন্তর্ + বাষ্প]। 10)
অপ-হরণ
(p. 39) apa-haraṇa বি. 1 বিনা অনুমতিতে বা অন্যায়ভাবে অন্যের জিনিস নেওয়া, চুরি; 2 লুণ্ঠন। [সং. অপ + √ হৃ + অন]। অপ-হরা ক্রি. চুরি করা, লুঠ করা। অপ-হারক, অপ-হারী (-রিন্) বিণ. অপহরণ বা চুরি করে এমন। বি. চোর; লুঠেরা। অপ-হৃত বিণ. অপহরণ করা বা চুরি করা হয়েছে এমন; লুণ্ঠিত। 32)
অমর.নাথ
অয়ো-ঘন
(p. 60) aẏō-ghana বি. লোহার মুগুর; হাতুড়ি। [সং. অয়স্ + ঘন]। 12)
অপ-শব্দ
অস্ত্রীক
(p. 73) astrīka বিণ. 1 স্ত্রী সঙ্গে নেই এমন (বিপ. সস্ত্রীক); 2 বিপত্নীক; অবিবাহিতা। [সং. ন + স্ত্রী + ক]। 18)
অনু-সৃত
(p. 32) anu-sṛta বিণ. অনুসরণ বা অবলম্বন করা হয়েছে এমন (অনুসৃত নীতি)। [সং. অনু + √ সৃ + ত]। অনু-সৃতি বি. অনুসরণ। 8)
অজ্ঞান
(p. 8) ajñāna বিণ. 1 জ্ঞানহীন, মূর্খ, অশিক্ষিত (আমি অবোধ অজ্ঞান); 2 মূর্ছিত, অচেতন, সংজ্ঞাহীন (প্রচণ্ড আঘাতে সে অজ্ঞান হয়ে গেল)। বি. 1 জ্ঞানের অভাব; 2 অবিদ্যা (এই অজ্ঞানই দেশের অনগ্রসরতার জন্য দায়ী); 3 মায়া, মোহ। [সং. ন+জ্ঞান]। ̃ তা বি. (বাং.) মূর্খতা, জ্ঞানহীনতা। ̃ কৃত বিণ. না জেনে না বুঝে করা হয়েছে এমন। ̃ তিমির বি. মূর্খতারূপ অন্ধকার, অজ্ঞানের অন্ধকার, মায়াঘোর। ̃ বাদ, অজ্ঞা-বাদ (পরি.) দার্শনিক তত্ত্ববিশেষ, যে তত্ত্ব বলে যে ইন্দ্রিয়গ্রাহ্য জগতের বাইরে কিছুর অস্তিত্ব থাকলেও তা জানা মানুষের অসাধ্য, agnosticism. অজ্ঞা-বাদী (-দিন্) বিণ. বি. অজ্ঞাবাদে বিশ্বাসী বা ওই মতে বিশ্বাসী ব্যক্তি। অজ্ঞানী বিণ. জ্ঞানহীন; তত্ত্বজ্ঞানহীন; মূর্খ। অজ্ঞানে বি. (কাব্যে) জ্ঞানহীনকে, অবোধকে ('অজ্ঞানে কর হে ক্ষমা')। ক্রি-বিণ. না জেনে, অজ্ঞাতসারে। 132)
অসি
(p. 72) asi বি. খড়্গ; তরবারি, তরোয়াল; (আল.) অস্ত্রবল। [সং. &tick অস্ + ই]। ˜ চর্ম বি. তরোয়াল ও ঢাল। ̃ চর্যা, ̃ চালনা বি. তরবারি চালানো। ̃ ধারা বি. খড়্গ বা তরোয়ালের তীক্ষ্ণ অগ্রভাগ; তরোয়ালের ধার। ̃ ধারা-ব্রত বি. কঠিন ব্রতবিশেষ; যে ব্রতে একই শয্যায় শায়িতা রমণীকেও উপভোগ করা নিষেধ। ̃ পত্র বি. 1 (অসির মতো পাতা বলে) আখ গাছ; 2 তরবারির খাপ। ̃ যুদ্ধ বি. তরবারির সাহায্যে লড়াই। ̃ লতা বি. তরবারির ফলক; তরবারি। 8)
অবারিত
(p. 48) abārita বিণ. বারণ করা যায়নি বা বারণ করা হয়নি এমন; আটকানো হয়নি বা যায়নি এমন, মুক্ত, অবাধ (অবারিত দ্বার, অবারিত জলস্রোত)। [সং. ন + বারিত]। 4)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2085387
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1772773
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1370491
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 722943
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 700259
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 596107
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 550635
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 543192

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন