Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

অব-লুণ্ঠন এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  অব-লুণ্ঠন এর বাংলা অর্থ হলো -

(p. 46) aba-luṇṭhana বি. মাটিতে লুটিয়ে পড়া বা গড়াগড়ি দেওয়া; ভূলুণ্ঠন।
[সং. অব + লুণ্ঠন]।
অব-লুণ্ঠিত বিণ. মাটিতে লুটিয়ে পড়েছে বা গড়াগড়ি দিচ্ছে এমন, ভূপতিত (ধূল্যবলুণ্ঠিত)।
স্ত্রী. অব-লুণ্ঠিতা।
12)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


অবেক্ষক
(p. 50) abēkṣaka দ্র অবেক্ষণ। 7)
অসিত
অনাদেয়
(p. 24) anādēẏa বিণ. আদান অর্থাত্ গ্রহণের অযোগ্য (অনাদেয় দান)। [সং. ন +আ + √ দা + য]। 21)
অসমঞ্জস
অতিথি
(p. 14) atithi বি. কোনো গৃহস্হের গৃহে আগত অনাত্মীয় ব্যক্তি, আগন্তুক, অভ্যাগত। [সং. অত+ইথি]। ̃ .পরায়ণ, ̃ .বত্সল বিণ. অতিথিকে যত্ন করে এমন, অতিথির সেবা করাই যার স্বভাব। ̃ .শালা বি. অতিথির থাকবার স্হান বা গৃহ। ̃ .শিল্পী বি. যে আমন্ত্রিত শিল্পী বিনা পারিশ্রমিকে কাজ করে। ̃ .সত্কার, ̃ .সেবা বি. অতিথিকে আহার ও আশ্রয় দেওয়া বা তার ব্যবস্হা করা। 25)
অবস্হা
(p. 46) abashā বি. 1 দশা (শৈশবাবস্হা); 2 ভাব (মানসিক অবস্হা); 3 সাংসারিক বা অন্য হাল (তার অবস্হা ভালো, এ অবস্হায় কী করা উচিত, রোগীর অবস্হা একটু ভালো); 3 সংগতি (অবস্হাপন্ন লোক)। [সং. অব + √ স্হা + অ]। অবস্হা বুঝে চলা ক্রি. বি. সুযোগ বুঝে চলা বা যখন যেমন করা উচিত তেমনই করা। অবস্হা-গতিকে ক্রি-বিণ. পারিপার্শ্বিক অবস্হার চাপে। ̃ ন্তর বি. অবস্হা বা দশার পরিবর্তন। ̃ সংকট বি. বিপজ্জনক পরিস্হিতি। 33)
অসাম্য
অত্যহিত
অত্যয়
অবয়ব
(p. 45) abaẏaba বি. 1 শরীরের অঙ্গ, হাত-পা ইত্যাদি অঙ্গপ্রত্যঙ্গ; 2 চেহারা, আকৃতি; 3 অংশ; উপকরণ। [সং. অব + √ যু + অ]। ̃ হীন বিণ. যার দেহ বা অঙ্গ নেই এমন, অশরীরী। অবয়বী (-বিন্) বিণ. অবয়ববিশিষ্ট, অঙ্গবিশিষ্ট, অবয়ব আছে এমন। 25)
অভি-যাচিত
অজমীঢ়
অনুত্তীর্ণ
(p. 28) anuttīrṇa বিণ. উত্তীর্ণ হয়নি এমন; অকৃতকার্য, ব্যর্থ। [সং. ন (অন্) + উত্তীর্ণ]। 2)
অভূত
(p. 55) abhūta বিণ. হয়নি বা জন্মায়নি এমন; ভূত নয় এমন। [সং. ন + ভূত]। ̃ .পুর্ব বিণ. আগে কখনো ঘটেনি বা হয়নি এমন (অভূতপুর্ব ঘটনা, অভূতপূর্ব সাফল্য)। 6)
অনুদ্ঘাত
(p. 28) anudghāta বি. বন্ধুর বা উচুনিচু নয় এমন, স্হান। [সং. ন (অন্) + উদ্ + √ হন্ + অ]। অনুদ্ঘাতী (-তিন্) বিণ. উঁচুনিচু বা বন্ধুর নয় এমন, সমতল। 11)
অদ্বৈত
অনতিপূর্বে, অনতিবিলম্বে, অনতিবিস্তৃত
(p. 21) anatipūrbē, anatibilambē, anatibistṛta দ্র অনতি। 25)
অভেদ
(p. 55) abhēda বি. ভেদ পার্থক্য বা তারতম্যের অভাব; অভিন্নতা, ঐক্য (অভেদকল্পনা)। বিণ. অভিন্ন, সদৃশ, এক রকমের; নির্বিশেষ বা তারতম্যহীন। [সং. ন + ভেদ]। অভেদাত্মা বিণ. একাত্মা, এক মন এক প্রাণ এইরকম। অভেদী (-দিন্) বিণ. ভেদবুদ্ধি নেই এমন, ভেদভাবহীন, সমদর্শী। অভেদ্য বিণ. 1 ভেদ করা বা ছিদ্র করা যায় না এমন; 2 পার্থক্য নির্দেশ করা বা পৃথক করা যায় না এমন; 3 প্রবেশ করা যায় না এমন, দুর্ভেদ্য (অভেদ্য অন্ধকার)। 8)
অগভীর
(p. 6) agabhīra বিণ. 1 গভীর নয় এমন; 2 অল্প গভীর; 3 (জ্ঞানবিদ্যাদি সম্পর্কে) ভাসাভাসা, সামান্য (শাস্ত্রাদিতে তাঁর জ্ঞান বড়ই অগভীর)। [সং. ন+গভীর]। অগভীর জলে শফরী ফরফরায়তে অল্প জলে পুঁটিমাছ ফরফর করে বেডায়; (আল.) অল্পবিদ্যার অধিকারীরাই বিদ্যা বেশি জাহির করে। 17)
অন্ত
(p. 32) anta বি. 1 মৃত্যু; বিনাশ (দেহান্ত); 2 শেষ, অবসান (নিশান্ত, অন্তহীন রাত্রি); 3 প্রান্ত, সীমা (বনান্ত, দিগন্ত) 4 স্বরূপ, হদিশ (অন্ত পাওয়া ভার); 5 জীবনশেষ ('অন্তে দিও গো পদাশ্রয়': সু. দ.)। [সং. অম্ + ত]। ̃ ক বি. যম। বিণ. 1 নাশক; 2 শেষ বা চরম, যার পর আর কিছু নেই, final (দর্শ.)। ̃ কাল বি. মৃত্যুর সময়। &tilde ; ত, (-বর্জি.) ̃ তঃ অব্য. কমপক্ষে। ̃ স্হ বিণ. প্রান্তস্হ। 29)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2086479
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1773324
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1370917
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 723104
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 700482
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 596293
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 551175
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 543263

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন