Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

আলয় এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  আলয় এর বাংলা অর্থ হলো -

(p. 106) ālaẏa বি. 1 বাড়ি, গৃহ (দেবালয়, শ্বশুরালয়); 2 বাসস্হান (লোকালয়, মনুষ্যালয়); 3 আশ্রয় (মঙ্গলালয়); 4 আধার (হিমালয়)।
[সং. আ + √লী + অ]।
11)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


আটই
(p. 85) āṭi দ্র আট। 60)
আকার2
আমতা, আমতা-আমতা
আপদ, আপদ্
(p. 95) āpada, āpad বি. 1 বিপদ; দুর্দশা; দুঃখ; 2 অবাঞ্ছিতঅপ্রীতিকর ব্যক্তি বা বস্তু (এ আপদ আবার কোথা থেকে এল ?)। [সং. আ + √ পদ্ + ক্কিপ্]। ̃ .গ্রস্ত বিণ. বিপদে পড়েছে এমন, বিপন্ন। আপদর্থে অব্য. আপদের জন্য; বিপদ থেকে উদ্ধারের জন্য। ̃ .বিপদ বি. নানারকম বিপদ বা বিপত্তি। ̃ .ভঞ্জন বিণ. আপদবিপদ থেকে উদ্ধার করে এমন। আপদুদ্ধার বি. বিপদ থেকে উদ্ধার বা মুক্তি; বিপদ দূরীকরণ। আপদ্ধর্ম, ̃ .ধর্ম বি. অন্যসময় অকর্তব্য কিন্তু বিপদের সময় অবলম্বন করা যায় বা উচিত এমন ধর্ম। 45)
আরাধক
(p. 104) ārādhaka বিণ. উপাসক, যে পূজা বা উপাসনা করে, পূজক (শিবের আরাধক)। [সং. আ + √রাধ্ + ণিচ্ + অক]। 18)
আলো-চাল
(p. 106) ālō-cāla বি. আতপ চাল, সূর্যের আলোয় অর্থাত্ রোদে শুকিয়ে যে চাল তৈরি হয়। 63)
আহেল, আহলে, আহেলি
(p. 111) āhēla, āhalē, āhēli বিণ. খাস; খাঁটি, অমিশ্র; নতুন, আনকোরা। [আ. আহল্]। ̃ বিলাত, ̃ বিলাতি বিণ. সদ্য বিলাত বা বিদেশ থেকে এসেছে এমন। 32)
আঠা
(p. 85) āṭhā বি. 1 গঁদ, কাই, লেই; চট্চটে রস বা রসজাতীয় জিনিস (গাছের আঠা); 2 (আল.) আগ্রহ, উত্সাহ (তোমার দেখেছি কাজে বড়ই আঠা)। ̃ কাটি, ̃ কাঠি বি. পাখি ধরার জন্য আঠা-মাখানো শলা; (আল.) ফাঁদ। ̃ লো বিণ. চট্চটে, আঠাযুক্ত। 73)
আদ্রক
(p. 89) ādraka বি. আদা। [সং. আর্দ্রক]। 88)
আখটি, আখটে
(p. 82) ākhaṭi, ākhaṭē দ্র আখুটি। 18)
আন্নাকালী
(p. 95) ānnākālī দ্র কালী। 31)
আপাত
(p. 95) āpāta বি. 1 (সাধারণত সমাসের পূর্বপদে) উপস্হিত সময়, তত্কাল, ঘটনাকাল (আপাতকঠিন, আপাতদর্শন); 2 (পরপদে) পতন, সংঘটন (অনিষ্টাপাত)। [সং. আ + √ পত + অ]। ̃ .কঠিন বিণ. আপাতত কঠিন বলে মনে হয় (কিন্তু আসলে কঠিন নয়) এমন। ̃ .কঠোর বিণ. এখন কঠোর মনে হচ্ছে তবে আসলে কঠোর নয় এমন। ̃ ত, ̃ তঃ (-তস্) অব্য. ক্রি-বিণ. (সং. অর্থ) প্রথম দর্শনে; (বাং. অর্থ) এখন, এই মুহুর্তে সম্প্রতি (আপাতত কোনো আশা দেখছি না)। ̃ .দৃষ্টিতে ক্রি-বিণ. সাধারণভাবে দেখলে, অর্থাত্ খুঁটিয়ে না দেখলে; মোটামুটি বিচারে (আপাতদৃষ্টিতে তাকে সুশ্রী বলে মনে হয় বটে)। ̃ .মধুর বিণ. আপাতত মধুর বলে মনে হয়, কিন্তু আসলে তা নয় এমন। ̃ .রমণীয় বিণ. আপাতত সুন্দর বা প্রীতিকর বলে মনে হয় কিন্তু আসলে তা নয় এমন। 60)
আলুলায়িত
(p. 106) ālulāẏita বিণ. অসম্বন্ধ, এলানো; এলোমেলো (আলুলায়িত কেশ)। [সং. আ + √নুড্ (=লুল্) অ = আলুল + য = √আলুলায় + ত]। 50)
আছাড়ি-পিছাড়ি
(p. 85) āchāḍ়i-pichāḍ়i বি. মাটিতে গড়াগ়ড়ি। [দেশি- তু. বাং. আছড়] 24)
আলোচিত, আলোচ্য
(p. 106) ālōcita, ālōcya দ্র আলোচনা। 64)
আওজানো
(p. 77) āōjānō ক্রি. বি. ভেজানো, আলতো করে বন্ধ করা (দরজা আওজানো)। বিণ. ভেজিয়ে দেওয়া হয়েছে এমন (আওজানো দরজা খুলে ঢুকল)। [ সং. আ + √ বৃজ্]। 28)
আবর্জন
আস্তে
আলগা
(p. 104) ālagā বিণ. 1 আটকানো বা সংলগ্ন নয় এমন; 2 এলায়িত, শিথিল (ফাঁস আলগা করা, আলগা খোঁপা); 3 ফসকা (আলগা গেরো); 4 অনাবৃত, পোশাক পরা নয় এমন (আলগা গা); 5 আঢাকা (আলগা ভাত, তরকারিটা আলগা আছে); 6 খোলা (দরজা আলগা); 7 বেফাঁস, অসংযত (মুখ আলগা); 8 আন্তরিকতাহীন (আলগা সোহাগ); 9 অসাবধান, উদাসীন (আলগা পুরুষ); 1 সহজেই কাবু হয় এমন (আলগা শরীর)। [সং. অলগ্ন - তু. হি. অলগ্, অল্গা]। 56)
আর্ত
(p. 104) ārta বিণ. 1 পীড়িত, দুঃখিত, ক্লেশিত, কাতর (শীতার্ত, আর্তজনের সেবা); 2 বিপন্ন। [সং. আ + √ঋ + ত]। ̃ নাদ বি. কাতর বা আকুল চিত্কার; যন্ত্রণাক্লিষ্ট চিত্কার। 37)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2070857
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1767571
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1364865
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720620
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697359
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594158
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 543993
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 542028

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন