Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

উপর্যুক্ত এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  উপর্যুক্ত এর বাংলা অর্থ হলো -

(p. 133) uparyukta বিণ. উপরে উক্ত বা উল্লিখিত হয়েছে এমন, পূর্বে উল্লিখিত (উপর্যুক্ত বিষয়গুলি)।
[সং. উপরি + উক্ত]।
47)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


উমানো
(p. 133) umānō ক্রি. বি. গরম করা; তাতানো; তা দেওয়া। বিণ. তাতানো বা গরম করা বা তা দেওয়া হয়েছে এমন (উমানো ডিম)। [বাং. √ উমা (সং. উষ্ণ) + আনো]। 134)
উত্থান
(p. 126) utthāna বি. 1 ওঠা, খাড়া হওয়া (গাত্রোত্থান); 2 উন্নতি; 3 অভুদ্যয়, আবির্ভাব; 4 বিদ্রোহ। [সং. উত্ + √ স্হা + অন]। ̃ পতন বি. ওঠা ও নামা; অভ্যুদয়অবনতি; হ্রাসবৃদ্ধি। ̃ শক্তি-রহিত বিণ. ওঠবার ক্ষমতা নেই এমন (রোগে তাকে একেবারে উত্থানশক্তি রহিত করে ফেলেছে)। 4)
উষ্ম, উষ্মা
(p. 139) uṣma, uṣmā (ষ্মন্) বি. 1 তাপ; 2 গ্রীষ্মকাল; 3 প্রখরতা; 4 ক্রোধ; উত্তেজনা; 5 তাপমাত্রা, temperature (বি. প.)। [সং. √ ঊষ্ + ম, মন্]। ̃ বর্ণ বি. (ব্যাক.) শ্বাসবায়ুর প্রাধান্যযুক্ত চারটি বর্ণ, যথা শ ষ স হ spriants. উষ্মা প্রকাশ করা ক্রি. বি. রাগ করা। 16)
উপাদেয়
(p. 133) upādēẏa বিণ. 1 উপভোগ্য; মনোরম; 2 সুস্বাদু; সুখাদ্য; 3 গ্রহণযোগ্য। [সং. উপ + আ + √ দা + য]। 96)
উঃ
উদ্দেশ্য
(p. 128) uddēśya বিণ. 1 উদ্দেশ করা হয় বা হয়েছে এমন; 2 অভিপ্রেত (ওকথা বলা আমার উদ্দেশ্য ছিল না)। বি. 1 অভিপ্রায়, মতলব, অভিসন্ধি; 2 লক্ষ্য (আগে উদ্দেশ্যটা ঠিক করো); 3 (ব্যাক।) বাক্যে যার সম্বন্ধে কিছু বলা হয় (উদ্দেশ্যবিধেয়)। [সং. উত্ + √ দিশ্ + য]। ̃ বিহীন, ̃ হীন বিণ. কোনো লক্ষ্য বা স্হির অভিপ্রায় নেই এমন (উদ্দেশ্যবিহীন ঘোরাঘুরি)। 3)
উপ-যুক্ত
উপ-নাম
(p. 132) upa-nāma বি. আসল নামের বদলে প্রাপ্ত বা প্রদত্ত নাম; উপাধি; আখ্যা। [সং. উপ + নাম]। 24)
উদীরণ
(p. 127) udīraṇa বি. 1 উচ্চারণ, কথন, বলা; 2 উদ্দীপন, উত্সাহদান। [সং. উত্ + √ ঈর্ + অন]। উদীরিত বিণ. উচ্চারিত, কথিত, উক্ত; উদ্দীপিত, অনুপ্রেরিত, উত্সাহিত। 17)
উড়া, ওড়া
(p. 119) uḍ়ā, ōḍ়ā ক্রি. 1 শূন্যে বিচরণ করা; 2 (আল.) অতি দ্রুত ছুটে যাওয়া; 3 লোকের মুখে মুখে প্রচারিত হওয়া (খবর উড়ছে)। বি. ওড়া, আকাশে বিচরণ। বিণ. উড়ন্ত, উড়ো (ওড়া খই)। [বাং. √ উড়্ ( সং. উত্ + √ ডী) + আ]। ̃ নো ক্রি. বি. 1 উড্ডীন করা, শূন্যে ভাসানো; অপব্যয় করা (টাকা ওড়ানো)। উড়িয়ে দেওয়া ক্রি. বি. 1 বন্ধনমুক্ত করা (পাখিটাকে উড়িয়ে দিল); 2 একেবারে নস্যাত্ করা বা পর্যুদস্ত করা (কালকের খেলায় আমরা ওদের উড়িয়ে দেব); 3 অগ্রাহ্য বা উপেক্ষা করা (কথাটা উড়িয়ে দেওয়া যাবে না)। উড়ে যাওয়া ক্রি. বি. 1 বন্ধনমুক্ত হওয়া; 2 অদৃশ্য হওয়া (ঘাড়িটা উড়ে গেল নাকি?); 3 মারা যাবার উপক্রম হওয়া (ভয়ে প্রাণ উড়ে গেল); 4 হাওয়ায় ভেসে দূরে চলে যাওয়া (বাতাসে মেঘ উড়ে গেল)। উড়ে এসে জুড়ে বসা অপ্রত্যাশিতভাবে বাইরে থেকে এসে কায়েম হয়ে বসা। 95)
উমান
(p. 133) umāna বি. পরিমাণ; মাপ; ওজন। [সং. উন্মান]। উমানা ক্রি. ওজন করা। 133)
উটকো
(p. 119) uṭakō বিণ. 1 অপরিচিত (একটা উটকো লোকের সঙ্গে চলে গেল?); 2 বিশ্বাসের অযোগ্য (উটকো খবর); 3 অল্পকালস্হায়ী (উটকো ভাড়াটে); 4 বাজে; 5 অতি চঞ্চলচিত্ত; 6 যে স্ত্রী স্বামীর ঘর ছেড়ে কেবলই পালাতে চায় এমন। [দেশি]। 76)
উদ্বৃত্ত
(p. 128) udbṛtta বিণ. অতিরিক্ত, বাকি; বাড়তি (উদ্বৃত্ত অর্থ, উদ্বৃত্ত সময়)। [সং. উত্ + √ বৃত্ + ত]। 23)
উদ্-গার, উদ্গার
(p. 126) ud-gāra, udgāra বি. ঢেকুর; বমি; নিঃসারণ (ধুমোদগার)। [সং. উত্ + √ গৃ + অ]। 14)
উপ-করণ
উত্তরঙ্গ
উচ্ছল
উদ্ধত
উনুন, উনান
(p. 128) ununa, unāna বি. চুল্লি, চুলো, যাতে আগুনের তাপ বা অন্যভাবে তাপ উত্পন্ন করে খাদ্যাদি রান্না করা হয়। [ সং. উদষ্মান]। 57)
উপার্জন
(p. 133) upārjana বি. 1 আয়, রোজগার; 2 লাভ, প্রাপ্তি। [সং. উপ + √ অর্জ্ + অন]। উপার্জক বিণ. উপার্জনকারী, রোজগেরে। উপার্জিত বিণ. উপার্জন বা আয় করা হয়েছে এমন। 107)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2073220
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1768359
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1365760
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720951
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697892
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594547
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 544928
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 542242

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন