Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

ডাহুক এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  ডাহুক এর বাংলা অর্থ হলো -

(p. 355) ḍāhuka বি. জলচর পাখিবিশেষ, ডাকপাখি।
[সং. দাত্যূহ]।
স্ত্রী. ডাহুকি।
57)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


ডুরে
(p. 357) ḍurē বিণ. লম্বা লম্বা রেখাযুক্ত, ডোরাকাটা (ডুরে শাড়ি)। [বাং. ডোরা + ইয়া এ]। 40)
ড্রিল2
(p. 359) ḍrila2 বি. সম্মিলিত ব্যায়াম। [ইং. drill]। 14)
ডগর
ডোলা2
(p. 359) ḍōlā2 বি. দোলা, শিবিকাবিশেষ। [সং. দোলা]। 3)
ডবকা
ডুরি1
(p. 357) ḍuri1 বি. (আঞ্চ.) নৌকা থেকে জল সেঁচে ফেলবার ছোট পাত্র। [দেশি]। 38)
ডাকা
(p. 355) ḍākā ক্রি. 1 কণ্ঠধ্বনি করা (পাখি ডাকে); 2 শব্দ করা (নাক ডাকে); 3 গর্জন করা (মেঘ ডাকে); 4 সম্বোধন করা (কী নামে তোমাকে ডাকব?); 5 আহ্বান করা (ওকে ডাকো); 6 স্মরণ করা (ভগবানকে ডাকো); 7 দর্ হাঁকা (নিলাম ডাকা); 8 পূর্বেই আশঙ্কা করা (কুডাক ডাকা, অমঙ্গল ডাকা)। বি. উক্ত সব অর্থে। বিণ. মুখরিত, ধ্বনিত ('পাখি ডাকা সন্ধ্যা': বিভূতি)। [বাং. √ ডাকা]। ̃ ডাকি বি. 1 ক্রমাগত আহ্বান করা; 2 চেঁচিয়ে ডাকা। ̃ নো ক্রি. আহ্বান করে আনানো; শব্দ করা বা করানো (নাক ডাকানো)। বি. বিণ. উক্ত উভয় অর্থে। ডেকে বলা ক্রি. বি. সম্বোধন করে বলা; উচ্চকণ্ঠে ঘোষণা করা, জোর দিয়ে অভিমত প্রকাশ করা ('ডাকিয়া বলিতে হবে': রবীন্দ্র)। 18)
ডঙ্কা
(p. 354) ḍaṅkā বি. জয়ঢাক, ঢেঁটরা। [সং. ডম্ + √ কৈ + অ + আ]। ডঙ্কা দেওয়া, ডঙ্কা মারা ক্রি. বি. 1 ডঙ্কা বাজিয়ে ঘোষণা করা; 2 (আল.) সগর্বে ঘোষণা করা, বুক ফুলিয়ে অর্থাত্ কারও তোয়াক্কা না করে ঘোষণা করা। 10)
ডেকরা
(p. 357) ḍēkarā বি. বিণ. 1 ধূর্ত, শঠ; 2 ধৃষ্ট; 3 অভদ্র। [ সং. ডিঙ্গর]। 48)
ডাইন2, ডাইনি, ডান2
ডিগ-বাজি
(p. 355) ḍiga-bāji বি. মাথা নিচু করে পা শূন্যে তুলে উলটে পড়া অবস্হা। ডিগবাজি খাওয়া ক্রি. বি. 1 ওইভাবে উলটে পড়া বা উলটে পড়ে কসরত দেখানো; 2 (আল. বিদ্রূপে) আদর্শ নীতি বা প্রতিশ্রুতি আকষ্মিকভাবে পালটানো। 60)
ডুব
(p. 357) ḍuba বি. অবগাহন, নিমজ্জন (ডুব দেওয়া)। [হি. √ ডুব প্রাকৃ.বুড্ড]। ̃ জল বি. গোটা দেহ ডুবে যায় এমন গভীর জল। ̃ স্ত বিণ. ডুবে যাচ্ছে এমন; ডুবুডুবু (ডুবন্ত জাহাজ, ডুবন্ত ব্যাবসা)। ডুব মারা বি. ক্রি. জলের নীচে নিমজ্জিত হওয়া; (ব্যঙ্গে) অদৃশ্য হওয়া বা আত্মগোপন করা। ̃ রি. ডুবুরি বি. যে ব্যক্তি সমুদ্রে ডুব দেয়; যে ব্যক্তি জলে ডুব দিয়ে নিমজ্জিত জিনিস উদ্ধার করে। ডুবরি পাখি, ডুবুরি পাখি বি. যে পাখি জলে ডুব দিয়ে মাছ ইত্যাদি শিকার করে। ̃ সাঁতার বি. জলের নীচে ডুব দিয়ে সাঁতার। ডুবে ডুবে জল খাওয়া ক্রি. বি. (আল.) লোকচক্ষুর অগোচরে কোনো কাজ করা। ডুবা ক্রি. 1 জলে নিমগ্ন হওয়া; 2 প্লাবিত হওয়া (বন্যায় দেশ ডুবেছে); 3 সর্বনাশগ্রস্ত হওয়া (ব্যাবসা ফেল হওয়ায় লোকটা ডুবেছে); 4 অস্ত যাওয়া (চাঁদ ডুবল); 5 নিবিষ্ট বা বিভোর হওয়া (পড়ায় ডুবে থাকা, গানে ডুবে আছে); 6 সংকটে পড়া, বিপন্ন হওয়া, বিপজ্জনকভাবে জ়ড়িয়ে পড়া (দেনায় ডুবে রয়েছি)। বি. বিণ. উক্ত সব অর্থে। ডুবানো, ডোবানো ক্রি. 1 নিমজ্জিত করা; 2 প্লাবিত করা; 3 সর্বনাশগ্রস্ত করা (যাকে এত বিশ্বাস করলাম সে-ই ডোবাল); 4 নষ্ট করা; 5 বিপজ্জনকভাবে বিজড়িত করা (এই কারবারই আমাকে ডুবিয়েছে)। বি. বিণ. উক্ত সব অর্থে। ডুবারি, ডুবারু - ডুবরিডুবুরি -র রূপভেদ। ডুবি বি. নিমজ্জন (নৌকাডুবি)। ডুবু-ডুবু বিণ. 1 প্রায় ডুবে গেছে বা ডোবার উপক্রম হয়েছে এমন (নৌকো ডুবুডুবু); 2 প্রায় অস্ত গেছে এমন (সূর্য ডুবুডুবু); 3 নষ্টপ্রায় (ব্যাবসা ডুবুডুবু); 4 বিভোর। ডুবুরি - ডুবরি -র চলিত রূপ। ডুবো বিণ. 1 জলের নীচে ডুবে গেছে বা ডুবে রয়েছে এমন (ডুবোপাহাড়); 2 জলের নীচে ডুবে চলে এমন (ডুবোজাহাজ)। ডুবোজাহাজ বি. সাবমেরিন। 34)
ডিজেল
ডাইনো-সর
ডাঁসা, ডাঁশা
(p. 355) ḍām̐sā, ḍām̐śā বিণ. আধপাকা (ডাঁসা পেয়ারা)। [দেশি]। 9)
ডালি
ডাঁটা
(p. 355) ḍān̐ṭā বি. 1 সরু ডাল বা কাণ্ড; খাড়া (ডাঁটাশাক, সজনের ডাঁটা); 2 বোঁটা। [ সং. দণ্ড]। 4)
ডালপালা
(p. 355) ḍālapālā দ্র ডাল2। 46)
ডাঙ্শ
ডিনার
(p. 357) ḍināra বি. 1 ইয়োরোপীয় পদ্ধতির ভোজ; 2 দিনের প্রধান ভোজ। [ইং. dinner]। 8)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2070751
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1767536
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1364826
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720599
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697351
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594149
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 543965
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 542015

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন