Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

দেওয়া এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  দেওয়া এর বাংলা অর্থ হলো -

(p. 419) dēōẏā ক্রি. 1 প্রদান করা (টাকা দেওয়া, ভাত দাও, জল দাও); 2 দান বা বিতরণ করা (ভিক্ষা দেওয়া); 3 জোগানো (ভাত-কাপড় দেওয়া); 4 বিবাহাদিতে সম্প্রদান করা (মেয়ে দেওয়া); 5 বিসর্জন করা (দেশের জন্য প্রাণ দিয়েছেন); 6 সিঞ্চন করা (গাছে জল দেওয়া); 7 মিশ্রিত করা, মিশানো (দুধে জল দেওয়া); 8 আরোপ করা (বদনাম দেওয়া); 9 স্হাপন করা, প্রতিষ্ঠিত করা, গড়ে তোলা (দালান দেওয়া); 1 মেলে দেওয়া (জামাকাপড় রোদে দেওয়া); 11 নির্মাণ করা (বেড়া দেওয়া, পাঁচিল দেওয়া); 12 অঙ্গে ধারণ করা, পরিধান করা (জামা গায়ে দেওয়া, চোখে চশমা দেওয়া); 13 উত্সর্গ করা (পূজা দেওয়া, বলি দেওয়া, ডালি দেওয়া); 14 উত্পাদন করা (গাছের ফল দেওয়া, ছাগলটা দুটো বাচ্চা দিয়েছে); 15 প্রয়োগ করা (গানে সুর দেওয়া, ছবিতে রং দেওয়া); 16 নিক্ষেপ করা (দৃষ্টি দেওয়া, টাকাগুলো জলে দিলে); 17 সংলগ্ন বা স্পৃষ্ট করা (এখানে পা দিয়ো না, জিনিসে হাত দিয়ো না); 18 আটকানো, বন্ধ করা (দুয়ার দাও, খিল দেওয়া হয়নি); 19 ন্যস্ত করা (দায়িত্ব দেওয়া, কাজের ভার দেওয়া); 2 লেখা বা আঁকা (চিঠিতে তারিখ দেওয়া, কপালে ফোঁটা দেওয়া, এখানে একটা কমা দাও); 21 প্রেরণ করা (চিঠি ডাকে দাও, ছেলেকে স্কুলে দিয়ে আসি); 22 ভরতি করা (ছেলেকে কোন স্কুলে দিলে?); 23 নিযুক্ত করা (আমাকে একটা কাজ দিন); 24 জ্ঞাপন করা (তাকে একটা খবর দাও, ধন্যবাদ দাও, তার কাছে গিয়ে নিজের পরিচয় দিয়ো); 25 মঞ্জুর করা (ছুটি দেওয়া); 26 অনুমতি দেওয়া, বাধা না দেওয়া (একটু শুনতে দাও, পালাতে দিয়ো না, ঘুমোতে দাও); 27 বপন করা (জমিতে বীজ দেওয়া); 28 ঢোকানো (গলায় আঙুল দিয়ে বমি); 29 রাখা (ও কথা বাদ দাও, এখানে ফাঁক দাও); 3 ক্ষমতা বা যোগ্যতা দেখানো (তোমাকে যোগ্যতার পরীক্ষা দিতে হবে); 31 মিশানো (তালে তাল দেওয়া); 32 অনুষ্ঠান করা বা নির্বাহ করা (ছেলের ভাত দেওয়া, বিয়ে দেওয়া); 33 সঞ্চার করা ('বল দাও মোরে বল দাও, প্রাণে দাও মোর শকতি': রবীন্দ্র); 34 মারা, জোরে লাগানো, জোরে ঘর্ষণ করা (ঝাড়ু দেওয়া, থাপ্পড় দেওয়া)।
বিণ. উক্ত সব অর্থে ('মায়ের দেওয়া মোটা কাপড়': জল-দেওয়া দুধ; দুয়ার-দেওয়া ঘর)।
বি. উক্ত সব অর্থে (দেওয়া-থোওয়া; পরীক্ষা দেওয়া আর শেষ হবে না)।
[সং. √ দা]।
নো ক্রি. অপরের দ্বারা প্রদান করানো (গাছে জল দেওয়ানো হয়েছে; উনুনে আগুন দেওয়ানো)।
বি. বিণ. উক্ত অর্থে।
দিয়ে দেওয়া ক্রি. পুরোপুরি দেওয়া (এমন জিনিসটা ওকে দিয়ে দিলে?)।
2)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


দুর্নিরোধ্য
(p. 414) durnirōdhya বিণ. 1 নিরোধ করা বা নিবারিত করা কঠিন এমন; 2 আটকে দেওয়া বা প্রতিরোধ করা কঠিন এমন। [সং. দুর্ + নিরোধ্য]। 34)
দুর্বত্সর
(p. 414) durbatsara বি. 1 অশুভ বা মন্দ বত্সর; 2 অজন্মা বা আকালের বত্সর, যে বত্সর ভালো ফসল হয় না। [সং. দুর্ + বত্সর]। 38)
দেখনাই
(p. 419) dēkhanāi বি. বাইরের চালচলন বা আকারপ্রকার (শুধু দেখনাই ভালো হলেই চলবে না)। [বাং. দেখন + আই]। 13)
দায়াদ
দিগ্-ভ্রম, দিগ্-ভ্রান্তি
(p. 407) dig-bhrama, dig-bhrānti বি. 1 দিক নির্ণয়ে ভুল বা অক্ষমতা; 2 (আল.) তাল ঠিক না রাখা। [সং. দিক্ + ভ্রম, ভ্রান্তি]। দিগ্-ভ্রান্ত বিণ. দিশাহারা। 28)
দুর্মেধা
দণ্ড্য
(p. 396) daṇḍya বিণ. দণ্ডনীয়। [সং. দণ্ড + য]। 36)
দুরব-গাহ
(p. 413) duraba-gāha বিণ. 1 যাতে অবগাহন বা প্রবেশ করা অত্যন্ত কঠিন; 2 যার তল পাওয়া যায় না; 3 অত্যন্ত জটিল, দুর্জ্ঞেয় (দুরবগাহ তত্ত্ব); 4 দুর্গম। [সং. দুর্ + অবগাহ (অব + √ গাহ্ + অ)]। 11)
দুরভি-প্রায়
(p. 413) durabhi-prāẏa বি. কুমতলব, মন্দ অভিপ্রায়। [সং. দুর্ + অভিপ্রায়]। 15)
দুর্নিবার, দুনিবার্য
(p. 414) durnibāra, dunibārya বিণ. নিবারণ বা রোধ করা শক্ত এমন (দুনির্বার বেগ); দুর্বার। [সং. দুর্ + নিবার, নিবার্য]। 31)
দলাইমলাই
(p. 400) dalāimalāi দ্র দলা2। 24)
দুয়ার, (কথ্য) দুয়োর
(p. 411) duẏāra, (kathya) duẏōra বি. 1 দরজা (দুয়ার বন্ধ করো); 2 গৃহের প্রবেশ পথ, গৃহমুখ ('আমি যখন তাঁর দুয়ারে ভিক্ষা নিতে যাই': রবীন্দ্র)। [সং. দ্বার]। দুয়ারি বি. দৌবারিক, দ্বাররক্ষক। দুয়ারে হাতি বাঁধা ক্রি. বি. প্রচুর ঐশ্বর্যশালী হওয়া। 40)
দ্বৈমাতৃক
(p. 426) dbaimātṛka বিণ. নদী ও বৃষ্টি এই দুই মাতৃতুল্যা পালিকার জলে প্রচুর শস্য উত্পন্ন হয় এমন (দেশ)। [সং. দ্বিমাতৃ + ক]। 39)
দল
(p. 400) dala বি. 1 পল্লব, পাতা (বিল্বদল); 2 পাপড়ি (শতদল); 3 সমূহ, পাল, সম্প্রদায় (দস্যুদল, সৈন্যদল); 4 জোট (দল বেঁধে এল); 5 পক্ষ, তরফ; একই মত ও পথের সমর্থক ব্যক্তিবর্গের গোষ্ঠী (আমার দলের ছেলেরা); 6 জলে ভাসমান উদ্ভিদের গুচ্ছ, দাম, শ্যাওলা (কলমির দল, 'গানগুলি মোর শৈবালেরই দল': রবীন্দ্র); 7 (নিন্দায়) অসত্ সংসর্গ (দলে ভিড়ে খারাপ হওয়া, দলে মেশা)। [সং. √ দল্ + অ]। দল পাকানো, দল বাঁধা ক্রি. বি. একজোট হওয়া ('নেকড়েরা দল বাঁধিয়া শিকার করে': তারা.); ঘোঁট পাকানো। দলে ভারী সংখ্যায় অনেক। ̃ কচু বি. বড় বড় পাতাযুক্ত কচুবিশেষ। ̃ গত বিণ. দলীয়, সম্মিলিত (দলগত শক্তি)। ̃ ছাড়া, ̃ চ্যুত, ̃ ভ্রষ্ট বিণ. নিজ শ্রেণি বা গোষ্ঠী থেকে বিচ্যুত। ̃ ছুট বিণ. নিজের দল বা গোষ্ঠী থেকে আলাদা হয়ে গেছে এমন, দলছাড়া। ̃ ত্যাগ বি. দল ছেড়ে দেওয়া। ̃ পতি বি. সর্দার, নেতা। ̃ বদ্ধ বিণ. একদলে মিলিত। ̃ বল বি. স্বপক্ষীয় লোকজন (দলবল নিয়ে হাজির)। ̃ ভুক্ত বিণ. কোনো দলের অন্তর্ভুক্ত। দলাদলি বি. বিভিন্ন পরস্পরবিরোধী দল গঠন বা তাদের মধ্যে বিরোধ। দলীয় বিণ. দলসম্বন্ধীয় (দলীয় রাজনীতি); দলভুক্ত। দলে দলে ক্রি-বিণ. নানা দল বেঁধে; প্রচুর সংখ্যায় (দলে দলে লোক আসছে)। 15)
দোশালা
(p. 425) dōśālā দ্র দো। 9)
দানেচ্ছা
(p. 402) dānēcchā বি. দান করার বা স্বত্ব ত্যাগ করে দেওয়ার ইচ্ছা। [সং. দান + ইচ্ছা]। 78)
দুশ্চরিত্র, দুশ্চরিত
(p. 416) duścaritra, duścarita বিণ. দুষ্ট বা অসত্ স্বভাববিশিষ্ট; চরিত্রহীন। বি. মন্দ স্বভাব। [সং. দুর্ + চরিত্র, চরিত]। বি. ̃ তা। 23)
দময়িতা, দময়িত্রী
(p. 398) damaẏitā, damaẏitrī দ্র দ্মন। 22)
দীপান্বিতা
দদ্রু
(p. 396) dadru বি. দাদ, চর্মরোগবিশেষ। [সং. √ দদ্ + রূ, বিকল্পে রু]। ̃ ঘ্ন বিণ. দাদনাশক। 39)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2069753
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1767137
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1364301
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720413
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697127
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 593990
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 543228
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 541924

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন