Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

দ্ব্যশীতি এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  দ্ব্যশীতি এর বাংলা অর্থ হলো -

(p. 426) dbyaśīti বি. বিণ. 82 সংখ্যা বা সংখ্যক, বিরাশি।
[সং. দ্বি + অশীতি]।
তম বিণ. 82 সংখ্যার পূরক।
স্ত্রী.তমী।
45)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


দানা2
দলপতি, দলবদ্ধ, দলবল, দলভুক্ত, দলভ্রষ্ট
(p. 400) dalapati, dalabaddha, dalabala, dalabhukta, dalabhraṣṭa দ্র দল। 19)
দামোদর
দর2
দায়িক
(p. 406) dāẏika বিণ. 1 দায়ী (তার দুর্ভাগ্যের জন্য আমি দায়িক নই); 2 ঋণগ্রস্ত, খাতক; 3 জিম্মাদার। [বাং. দায়ী1 + ক (স্বার্থে)]। 6)
দারুণ
দুশ্ছেদ্য
(p. 416) duśchēdya বিণ. ছেদন করা দুঃসাধ্য এমন (দুশ্ছেদ্য বন্ধন)। [সং. দুঃ + ছেদ্য]। 27)
দাদ2
(p. 402) dāda2 বি. প্রতিশোধ। [ফা. দাদ্]। দাদ তোলা, দাদ নেওয়া ক্রি. বি. প্রতিশোধ নেওয়া। 62)
দেও-দার
(p. 418) dēō-dāra বি. দেবদারু গাছ ('কাঁপে দেওদার, বট': সু. দ.)। [সং. দেবদারু]।
দোলায়িত
(p. 425) dōlāẏita বিণ. 1 দোল দেওয়া হচ্ছে বা দুলছে এমন; 2 ঝুলানো হয়েছে বা ঝুলছে এমন। [সং. √ দোলায় + ত]। 6)
দুলন, দোলন
(p. 416) dulana, dōlana বি. দোল খাওয়া; আন্দোলিত হওয়া; ঝুলন। [দুলা দ্র]। 14)
দুপ
(p. 411) dupa বি. অব্য. ধপ থেকে মৃদুতর আওয়াজ, ধুপ আওয়াজ, [ধ্বন্যা.]। ̃ দাপ বি. অব্য. ক্রমাগত দুপ শব্দ (দুপদাপ শব্দ করে সিঁড়ি দিয়ে নামতে লাগল)। 27)
দেনো
(p. 419) dēnō বিণ. 1 দানের যোগ্য; 2 ক্রিয়াকর্মে বা দানে পাওয়া গেছে বা দেওয়া হয়েছে এমন (দেনো গামছা)। [সং. দান বাং. অর্থে দান + উয়া ও]। 24)
দেউলিয়া, (কথ্য) দেউলে
(p. 418) dēuliẏā, (kathya) dēulē বিণ. 1 নিঃস্ব; 2 ঋণ, শোধ করতে অক্ষম। [সং. দেবকুলিক-তু. হি. দেবালিয়া]। 17)
দীর্ঘ
(p. 408) dīrgha বিণ. 1 লম্বা (দীর্ঘ কেশ, দীর্ঘ দেহ); 2 দূরপ্রসারিত, দূরত্বযুক্ত ('দীর্ঘপথের শেষে': রবীন্দ্র); 3 অধিক, বেশি (দীর্ঘকাল, দীর্ঘ সময়); 4 বহুকালব্যাপী (দীর্ঘায়ু, দীর্ঘনিদ্রা); 5 আয়ত, প্রসারিত (দীর্ঘ নয়ন); 6 গভীর (দীর্ঘশ্বাস); 7 (ব্যাক.সংগীতে) বিলম্বিত (দীর্ঘস্বর, দীর্ঘতাল)। [সং. √ দৃ + ঘ]। স্ত্রী. দীর্ঘা। বি. ̃ তা, দৈর্ঘ্য। ̃ গ্রীব বিণ. লম্বা গলাবিশিষ্ট। বি. 1 বক; 2 জিরাফ; 3 উট। ̃ জীবী (-জীবিন্) বিণ. বহুকাল বাঁচে এমন। স্ত্রী. ̃ জীবিনী। ̃ তপা, (বর্জি.) ̃ তপাঃ (-পস্) বিণ. বহুকাল ধরে তপস্যা করছে এমন। ̃ দর্শী (-র্শিন্) বিণ. দূরদর্শী। স্ত্রী. ̃ দর্শিনী। ̃ নাস বিণ. লম্বা বা বড় নাকবিশিষ্ট। ̃ নিঃশ্বাস, ̃ নিশ্বাস, ̃ শ্বাস বি. (শোক হতাশা ইত্যাদি ভাবের জন্য) গভীর ও সশব্দ শ্বাসত্যাগ। ̃ পাদ বিণ. লম্বা পা-বিশিষ্ট। বি. উট বক সারস প্রভৃতি প্রাণী। ̃ মেয়াদি বিণ. দীর্ঘকাল যাবত্ স্হায়ী; যার নির্দিষ্ট কাল সুদীর্ঘ (দীর্ঘমেয়াদি ঋণ, দীর্ঘমেয়াদি পরিকল্পনা)। ̃ রোমা (-মন্) বিণ. লম্বা লোমযুক্ত। বি. ভল্লুক। ̃ সূত্র, ̃ সূত্রী (-ত্রিন্) বিণ. কাজ করতে দেরি করে এমন; অলস। বি. ̃ সূত্রতা। ̃ স্হায়ী (-য়িন্) বিণ. বেশিক্ষণ বা বেশিদিন স্হায়ী হয় এমন (দীর্ঘস্হায়ী বন্ধুত্ব)। দীর্ঘাকার, দীর্ঘাকৃতি বিণ. লম্বা। দীর্ঘাগ্র বিণ. সম্মুখের দিক ক্রমশ সরু হয়ে এসেছে এমন। দীর্ঘায়ত বিণ. 1 দীর্ঘ, লম্বা; 2 দীর্ঘস্হায়ী; 3 দীর্ঘপ্রশস্ত। দীর্ঘায়ু বিণ. বেশি দিন বাঁচে এমন, দীর্ঘজীবী। 72)
দুরন্বয়
দুর্গ
(p. 414) durga বি. 1 দুর্গম স্হান; 2 যেখানে শত্রুর আগমন কষ্টসাধ্য এমন আশ্রয়; 3 গড়, কেল্লা। [সং. দুর্ + √ গম্ + অ]। 6)
দেখ, দেখো
দুফলা
(p. 411) duphalā দ্র দো। 31)
দেওয়া
(p. 419) dēōẏā ক্রি. 1 প্রদান করা (টাকা দেওয়া, ভাত দাও, জল দাও); 2 দান বা বিতরণ করা (ভিক্ষা দেওয়া); 3 জোগানো (ভাত-কাপড় দেওয়া); 4 বিবাহাদিতে সম্প্রদান করা (মেয়ে দেওয়া); 5 বিসর্জন করা (দেশের জন্য প্রাণ দিয়েছেন); 6 সিঞ্চন করা (গাছে জল দেওয়া); 7 মিশ্রিত করা, মিশানো (দুধে জল দেওয়া); 8 আরোপ করা (বদনাম দেওয়া); 9 স্হাপন করা, প্রতিষ্ঠিত করা, গড়ে তোলা (দালান দেওয়া); 1 মেলে দেওয়া (জামাকাপড় রোদে দেওয়া); 11 নির্মাণ করা (বেড়া দেওয়া, পাঁচিল দেওয়া); 12 অঙ্গে ধারণ করা, পরিধান করা (জামা গায়ে দেওয়া, চোখে চশমা দেওয়া); 13 উত্সর্গ করা (পূজা দেওয়া, বলি দেওয়া, ডালি দেওয়া); 14 উত্পাদন করা (গাছের ফল দেওয়া, ছাগলটা দুটো বাচ্চা দিয়েছে); 15 প্রয়োগ করা (গানে সুর দেওয়া, ছবিতে রং দেওয়া); 16 নিক্ষেপ করা (দৃষ্টি দেওয়া, টাকাগুলো জলে দিলে); 17 সংলগ্ন বা স্পৃষ্ট করা (এখানে পা দিয়ো না, জিনিসে হাত দিয়ো না); 18 আটকানো, বন্ধ করা (দুয়ার দাও, খিল দেওয়া হয়নি); 19 ন্যস্ত করা (দায়িত্ব দেওয়া, কাজের ভার দেওয়া); 2 লেখা বা আঁকা (চিঠিতে তারিখ দেওয়া, কপালে ফোঁটা দেওয়া, এখানে একটা কমা দাও); 21 প্রেরণ করা (চিঠি ডাকে দাও, ছেলেকে স্কুলে দিয়ে আসি); 22 ভরতি করা (ছেলেকে কোন স্কুলে দিলে?); 23 নিযুক্ত করা (আমাকে একটা কাজ দিন); 24 জ্ঞাপন করা (তাকে একটা খবর দাও, ধন্যবাদ দাও, তার কাছে গিয়ে নিজের পরিচয় দিয়ো); 25 মঞ্জুর করা (ছুটি দেওয়া); 26 অনুমতি দেওয়া, বাধা না দেওয়া (একটু শুনতে দাও, পালাতে দিয়ো না, ঘুমোতে দাও); 27 বপন করা (জমিতে বীজ দেওয়া); 28 ঢোকানো (গলায় আঙুল দিয়ে বমি); 29 রাখা (ও কথা বাদ দাও, এখানে ফাঁক দাও); 3 ক্ষমতা বা যোগ্যতা দেখানো (তোমাকে যোগ্যতার পরীক্ষা দিতে হবে); 31 মিশানো (তালে তাল দেওয়া); 32 অনুষ্ঠান করা বা নির্বাহ করা (ছেলের ভাত দেওয়া, বিয়ে দেওয়া); 33 সঞ্চার করা ('বল দাও মোরে বল দাও, প্রাণে দাও মোর শকতি': রবীন্দ্র); 34 মারা, জোরে লাগানো, জোরে ঘর্ষণ করা (ঝাড়ু দেওয়া, থাপ্পড় দেওয়া)। বিণ. উক্ত সব অর্থে ('মায়ের দেওয়া মোটা কাপড়': জল-দেওয়া দুধ; দুয়ার-দেওয়া ঘর)। বি. উক্ত সব অর্থে (দেওয়া-থোওয়া; পরীক্ষা দেওয়া আর শেষ হবে না)। [সং. √ দা]। ̃ নো ক্রি. অপরের দ্বারা প্রদান করানো (গাছে জল দেওয়ানো হয়েছে; উনুনে আগুন দেওয়ানো)। বি. বিণ. উক্ত অর্থে। দিয়ে দেওয়া ক্রি. পুরোপুরি দেওয়া (এমন জিনিসটা ওকে দিয়ে দিলে?)। 2)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2069229
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1766995
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1364152
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720326
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697046
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 593913
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 542985
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 541881

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন