Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

মহোপাধ্যায় এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  মহোপাধ্যায় এর বাংলা অর্থ হলো -

(p. 692) mahōpādhyāẏa বি. 1 (সংস্কৃত) পণ্ডিতের উপাধিবিশেষ; 2 (আল.) বড়ো পণ্ডিত।
[সং. মহত্ + উপাধ্যায়]।
16)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


মানানো2
(p. 699) mānānō2 ক্রি. উপযুক্ত বা শোভন হওয়া (তোমার মুখে একথা মোটেই মানায় না); 2 খাপ খাওয়া (সকলের সঙ্গে মানিয়ে চলা); 3 মাপ-অনুযায়ী হওয়া (বেশ মানিয়েছে)। বি. বিণ. উক্ত সব অর্থে। [বাং মানা2 + আনো]। 7)
মর-জগত্
(p. 685) mara-jagat বি. নশ্বর বা বিনাশশীল জগত্, পৃথিবী। [সং. মর + জগত্]। 26)
মোহাম্মদীয়, মোহম্মদীয়
মানুষ
(p. 699) mānuṣa বি. হোমো সাপিয়েনস প্রজাতির প্রাণী, মনুষ্য, নর (মানুষ মরণশীল); 2 ব্যক্তি (মেয়েমানুষ, মনের মানুষ)। বিণ. 1 মনুষ্য সম্বন্ধীয়; 2 মনুষ্যচিত গুণসম্পন্ন আবার তোরা মানুষ হ': দ্বি. রা.); 3 লায়েক (তুমি খুব মানুষ হয়ে গেছ ভাবছ বুঝি?); 4 লালনপালনদ্বারা বর্ধিত বা বয়ঃপ্রাপ্ত (ছেলে মানুষ করা)। [সং. মনু (+ষ) + অ]। মানুষিক বিণ. মনুষ্যসম্বন্ধীয়; মনুষ্যচিত (অমানুষিক)। ̃ .খেকো বিণ. মানুষ খায় এমন। বি. মানুষ খায় এমন বাঘ। ̃ .জন বি. লোকজন। মানুষী বিণ. মানুষসুলভ ('একটি স্মৃতির মানুষী দুর্বলতা': সু. দ.)। বি. (স্ত্রী.) নারী। মানুষকরা ক্রি. বি. লালনপালন করে বড়ো করে তোলা। মানুষ হওয়া ক্রি. বি. 1 প্রতিপালিত হওয়া (মামাবাড়িতে মানুষ হয়েছে); 2 মনুষ্যচিত গুণের অধিকারী হওয়া। মানুষের মতো মানুষ আদর্শ মানুষ, যে ব্যক্তি মনুষ্যোচিত সমস্ত গুণের অধিকারী। 14)
মাজ, মাইজ
(p. 692) māja, māija বি. বৃক্ষকাণ্ডের মাঝের অংশ বা সারভাগ। [ সং. মজ্জা]। 65)
মাতব্বর
মাস্তান-মস্তান
মাফ2
(p. 699) māpha2 বি. পরিমাণ (দুধের মাপটা দেখে নিয়ো); 2 পরিমাপ (জামার মাপ নেওয়া)। [সং. √ মাপি]। ̃ .কাঠি বি. 1 লম্বা কাঠি দিয়ে দৈর্ঘ্য মাপা হয়; 2 (আল.) মানদণ্ড (সেকালের মাপকাঠিতে তাঁর গুণের বিচার হবে না)। ̃ .জোখ, ̃ .জোক বি. 1 পরিমাণ; 2 (জমি ইত্যাদির) সীমা বা পরিমাণ নির্ণয়, পরিমাপ। ̃ .সই বিণ. মাপ-অনুযায়ী। 22)
মিড়
মের-জাই
মউল2
(p. 675) mula2 বি. 1 মহুয়া; 2 মদ। [সং মধুক]। 9)
মহোদয়
ম্রিয়মাণ
(p. 721) mriẏamāṇa বি. 1 (সং.) মরণাপন্ন; 2 (বাং.) কাতর, বিষাদগ্রস্ত ('সংকটের কল্পনাতে হোয়ো না ম্রিয়মাণ': রবীন্দ্র)। [সং. √ মৃ + মান (শানচ্)]। 29)
মস-লিন
(p. 688) masa-lina বি. অতি মিহি ও মসৃণ কার্পাসবস্ত্রবিশেষ। তু. ফ. mousseline ইরাকি শহর Mosul - তু. সং মসৃণ]। 24)
মোদক2
(p. 719) mōdaka2 বিণ. আনন্দদায়ক, (আমোদক)।[মোদক 1 দ্র]। 10)
মাড়া
(p. 692) māḍ়ā ক্রি. বি. মর্দন করা, পেষণ করা। বিণ. উক্ত অর্থে। [সং. √ মৃদ্ + বাং আ]। ̃ ই বি. মাড়ানোর কাজ (ধানমাড়াই, আখমাড়াই)। নো ক্রি. বি. 1 মর্দিত বা পিষ্ট করানো; 2 পদদলিত করা (মাড়িয়ে যাওয়া); 3 পদার্পণ করা, আসা বা যাওয়া (এই রাস্তা মাড়ায় না)। বিণ. উক্ত অর্থে। ছায়া না মাড়ানো ক্রি. বি. কোনো সম্পর্কই না রাখা (তার ছায়া মাড়ানোও পাপ)। 87)
মেট্রিক
(p. 716) mēṭrika বি. বিণ. দশমিকের সাহায্যে গণনা বা পরিমাপের পদ্ধতি। [ইং. metric]। 8)
মুক্তি
(p. 708) mukti বি. 1 মোক্ষ, ত্রাণ, জীবজন্ম-পরিগ্রহ থেকে ও তত্সম্পর্কিত বন্ধনাদি থেকে অব্যাহতি; 2 মোহবাসনাদির অবসান; 3 পরিত্রাণ, নিষ্কৃতি, রেহাই (দায়মুক্তি); 4 বন্ধন অবরোধ বাধা নির্যাতন প্রভৃতি থেকে অব্যাহতি বা উদ্ধার (কারামুক্তি); 5 আরোগ্যলাভ (রোগমুক্তি); 6 স্বাধীনতালাভে (দেশের মুক্তি)। [সং. √ মুচ্ + তি]। ̃ .দাতা (-তৃ) বি. যে মুক্তি দেয়। স্ত্রী. ̃ .দাত্রী। ̃ .নামা বি. ছাড়পত্র, অন্য দেশে যাবার অনুমতিপত্র, passport ̃ .পণ বি. মুক্তিলাভের জন্য প্রদেয় অর্থ। ̃ .পত্র বি. (প্রধানত ঋণ বন্ধক কারাদণ্ড প্রভৃতি থেকে) অব্যাহতি লাভের নির্দেশসূচক লিপি বা দলিল। ̃ .যুদ্ধ বি. দেশের স্বাধীনতার যুদ্ধ। ̃ .যোদ্ধা (-দ্ধৃ) বি. যে ব্যক্তি দেশের স্বাধীনতার জন্য লড়াই করে। ̃ .স্নান বি. চন্দ্রসূর্যের রাহুমুক্তি উপলক্ষ্যে স্নান। 5)
মরজি
মানি-ব্যাগ
(p. 699) māni-byāga বি. টাকাপয়সা রাখার উপযোগী এবং সচ. পকেটে থাকে এমন ছোটো ব্যাগ। [ইং. money bag]। 11)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2090006
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1774879
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1372603
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 723715
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 701275
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 596751
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 553231
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 543589

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন