Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

উচ্ছোষণ এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  উচ্ছোষণ এর বাংলা অর্থ হলো -

(p. 119) ucchōṣaṇa বিণ. 1 যা বা যে শুষে নেয়, শোষক; 2 যে সন্তাপ সৃষ্টি করে।
বি. 1 শুষ্ক করা; 2 সন্তাপ সৃষ্টি, সন্তাপন।
[সং. উত্ + √ শুষ্ + অন]।
উচ্ছোষিত বিণ. শোষিত, শুষে নিয়েছে এমন; সন্তাপিত।
58)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


উদূখল
(p. 127) udūkhala বি. উখলি, যে পাত্রের মধ্যে শস্যাদি রেখে মুষল দিয়ে পেষাই বা পরিষ্কার করা হয়। [সং. উত্ + উ + খ + √ লা + অ]। 21)
উত্-সুক
উখড়া
(p. 119) ukhaḍ়ā ক্রি. উত্পাতিত করা, উপড়ানো। [ সং. উত্ + √ খন্, কিংবা উত্ + √ ঘট্]। ̃ নো বি. উত্পাটন, উন্মূলন। ক্রি. উপড়ে ফেলা। বিণ. উপড়ে ফেলা হয়েছে এমন। 17)
উপ-চয়
(p. 131) upa-caẏa বি. 1 সমূহ; সংগ্রহ; 2 উন্নতি, শ্রীবৃদ্ধি; 3 পুষ্টি; 4 সম্পত্তির মূল্যবৃদ্ধি; appreciation (বি. প.); 5 (জ্যোতিষ) রাশিচক্রে লগ্ন থেকে তৃতীয়, ষষ্ঠ, দশম ও একাদশ স্হান। [সং. উপ + √ চি + অ]। বিপ. অপ-চয়। বিণ. উপ-চিত। 17)
উদ্বেজক
(p. 128) udbējaka বিণ. 1 উদ্বেগজনক; 2 কষ্টকর বা বিরক্তিকর। [সং. উত্ + √ বিজ্ + অক]। উদ্বেজন বি. উদ্বেগ; উদ্বিগ্ন বা উত্যক্ত করা। উদ্বেজিত বিণ. উদ্বিগ্ন বা উত্যক্ত করা হয়েছে এমন। 25)
উল্লঙ্ঘন
(p. 133) ullaṅghana বি. 1 লাফিয়ে পার হওয়া, ডিঙানো, উল্লম্ফন; 2 লঙ্ঘন; বিরুদ্ধাচরণ। [সং. উদ্ + লঙ্ঘন]। উল্লঙ্ঘা ক্রি. উল্লঙ্ঘন করা। উল্লঙ্ঘনীয়, উল্লঙ্ঘ্য বিণ. লাফিয়ে পার হওয়া উচিত বা হওয়া যায় এমন। উল্লঙ্ঘিত বিণ. উল্লঙ্ঘন করা হয়েছে এমন। 170)
উদ্বর্তন2
উপ-ঢৌকন
(p. 132) upa-ḍhaukana বি. উপহার, ভেট, সওগাত; নজরানা। [সং. উপ + √ ঢৌকি + অন]। 2)
উট
(p. 119) uṭa বি. লম্বা উঁচু গলা এবং পিঠে একটি বা দুটি কুঁজবিশিষ্ট (মূলত মরু অঞ্চলের) ভারবাহী, পশুবিশেষ। [ সং. উষ্ট্র]। ̃ পাখি বি. উটের মতো লম্বা গলাওয়ালা এবং উড়তে অক্ষম কিন্তু অতি দ্রুতগামী পাখিবিশেষ, ostrich. 74)
উড়া, ওড়া
(p. 119) uḍ়ā, ōḍ়ā ক্রি. 1 শূন্যে বিচরণ করা; 2 (আল.) অতি দ্রুত ছুটে যাওয়া; 3 লোকের মুখে মুখে প্রচারিত হওয়া (খবর উড়ছে)। বি. ওড়া, আকাশে বিচরণ। বিণ. উড়ন্ত, উড়ো (ওড়া খই)। [বাং. √ উড়্ ( সং. উত্ + √ ডী) + আ]। ̃ নো ক্রি. বি. 1 উড্ডীন করা, শূন্যে ভাসানো; অপব্যয় করা (টাকা ওড়ানো)। উড়িয়ে দেওয়া ক্রি. বি. 1 বন্ধনমুক্ত করা (পাখিটাকে উড়িয়ে দিল); 2 একেবারে নস্যাত্ করা বা পর্যুদস্ত করা (কালকের খেলায় আমরা ওদের উড়িয়ে দেব); 3 অগ্রাহ্য বা উপেক্ষা করা (কথাটা উড়িয়ে দেওয়া যাবে না)। উড়ে যাওয়া ক্রি. বি. 1 বন্ধনমুক্ত হওয়া; 2 অদৃশ্য হওয়া (ঘাড়িটা উড়ে গেল নাকি?); 3 মারা যাবার উপক্রম হওয়া (ভয়ে প্রাণ উড়ে গেল); 4 হাওয়ায় ভেসে দূরে চলে যাওয়া (বাতাসে মেঘ উড়ে গেল)। উড়ে এসে জুড়ে বসা অপ্রত্যাশিতভাবে বাইরে থেকে এসে কায়েম হয়ে বসা। 95)
উজু
উপ-চীয়-মান
(p. 131) upa-cīẏa-māna বিণ. উপচিত হচ্ছে এমন; বর্ধিত সঞ্চিত বা পুষ্ট হচ্ছে এমন। [সং. উপ + √ চি + মান (শানচ্)]। 24)
উন্মুদ্র
উপজা
(p. 131) upajā ক্রি. উত্পন্ন হওয়া, জন্মানো ('হৃদয়ে উপজে মহা কৌতুক': রবীন্দ্র)। [সং. উত্পদ্য প্রাকৃ. উপ্পজ্জ বাং. উপজ + আ]। 28)
উপ-জনন
(p. 131) upa-janana বি. 1 উত্পত্তি, জন্ম, উদ্ভব। [সং. উপ + √ জন্ + অন]। 2 উত্পাদন। [সং. উপ + √ জন্ + ণিচ্ + অন]। 27)
উত্-খাত
(p. 123) ut-khāta বিণ. 1 খুঁড়ে তুলে ফেলা হয়েছে এমন; 2 সমূলে উত্পাটিত; 3 বিনষ্ট; 4 দূরীভূত (ভাড়াটে উত্খাত হয়েছে)। বি. উত্পাটন; বিনাশ; দূরীভূত করা। [সং. উত্ + √ খন্ + ত]। 17)
উদ্-গীরিত
(p. 126) ud-gīrita দ্র উদ্গিরণ। 18)
উমা
(p. 133) umā বি. হিমালয় (পিতা) ও মেনকার (মাতা) কন্যা; পার্বতী, দুর্গা, গৌরী। [উ (=শিব) + মা (=লক্ষ্মী)]। ̃ নাথ, ̃ পতি বি. শিব। 132)
উপ-লক্ষ, উপ-লক্ষ্য
(p. 133) upa-lakṣa, upa-lakṣya বি. 1 প্রয়োজন, উদ্দেশ্য, অবলম্বন (পুজো উপলক্ষ্যে দেশে গেছে); 2 অজুহাত, ছুতো, অছিলা (তাঁর দেশসেবা উপলক্ষ্য মাত্র)। [সং. উপ + √ লক্ষ্ + অ, য]। 50)
উচ্চকিত
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2063414
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1765130
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1361843
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 719278
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 695838
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 593212
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 541433
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 539879

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন