Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

গতি এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  গতি এর বাংলা অর্থ হলো -

(p. 239) gati বি. 1 গমন, যাত্রা; 2 চলার বেগ (মৃদুগতি, হাঁটার গতি) ; 3 উপায়, ব্যবস্হা (একটা গতি করতে হবে); 4 আশ্রয়, শরণ, সহায় (তিনি ছাড়া আমাদের আর গতি কে আছেন?) ; 5 পরিণাম, মৃত্যুর পরবর্তী অবস্হা (নরকেও তোমার গতি হবে না, নরক-গতি); 6 উদ্ধারের পথ (পাপিষ্ঠের কী গতি হবে?) ; 7 সত্কার, অন্ত্যেষ্টিক্রিয়া (মৃতের গতি করা দরকার) ; 8 অবস্হা (দুর্গতি); 9 ধরনধারণ, গতিক (আকাশের গতি সুবিধার নয়)।
[সং. √গম্ + তি]।
ক্রিয়া
বি. দীর্ঘসূত্রতা।
দায়ী
(-য়িন্) বিণ. মুক্তিদাতা।
দায়িনী
বিণ. (স্ত্রী.) মোক্ষদাত্রী; যিনি মুক্তি দেন।
বিজ্ঞান,বিদ্যা
বি. গতিবিষয়ক বা বেগবিষয়ক শাস্ত্র, dynamics kinetics.বিধি বি. 1 চালচলন, কার্যকলাপ (শত্রুর গতিবিধি); 2 যাতায়াত (রাজসভায় গতিবিধি আছে তাঁর); 3 মুক্তির উপায় ('ওমা কর গতিবিধি' রা. প্র.)।
ভঙ্গ
বি. চলতে চলতে বাধা পেয়ে থেমে যাওয়া; অর্ধপথে নিবৃত্তি।
ময় বিণ. গতিসম্পন্ন, বেগবান।
রোধ বি. পথরোধ; বাধা।
শীল বিণ. চলিষ্ণু, প্রগতিধর্মী, গতিময় (গতিশীল সমাজ)।
গতিষ্ণু বিণ. গতিশীল, যার গতি আছে এমন, চলিষ্ণু, dynamic. 14)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


গুম্ফ
(p. 253) gumpha বি. 1 গোঁফ; 2 গুচ্ছ। [সং. √গুন্ফ্ + অ]। 22)
গুপি-যন্ত্র, গোপি-যন্ত্র
গুগলি1
গাভিন
গর্ত
(p. 243) garta বি. 1 গহ্বর; 2 রন্ধ্র, ছিদ্র, ছেঁদা। [সং. √গৃ + ত]। 12)
গাফিলতি, গাফিলি
গোপী, গোপীজনবল্লভ, গোপীচন্দন, গোপীযন্ত্র
(p. 256) gōpī, gōpījanaballabha, gōpīcandana, gōpīyantra দ্র গোপিকা। 100)
গুজব
(p. 250) gujaba বি. 1 জনরব, মুখে মুখে রটে-যাওয়া কথা; 2 ভিত্তিহীন প্রচার, মিথ্যা রটনা (ওসব গুজবে কান দিয়ো না)। [আ. গওয, হি. গুজফ্]। গুজব ওঠা ক্রি. বি. গুজবের সৃষ্টি হওয়া। গুজব ছড়ানো, গুজব রটা ক্রি. বি. 1 গুজব প্রচারিত হওয়া ; 2 গুজব প্রচার করা। 39)
গঞ্জ
(p. 236) gañja বি. 1 গোলা, হাট, বড় বাজার; 2 শস্য ও অন্য পণ্য ক্রিয়-বিক্রয়ের স্হান। [ফা. গঞ্জ্]। 24)
গজ2
(p. 236) gaja2 বি. 1 হাতি; 2 দাবা খেলার বল বা ঘুঁটিবিশেষ; 3 শিবের হাতে নিহত অসুরবিশেষ। [সং. √গজ্ + অ]। ̃ কচ্ছপ বি. 1 পুরাণোক্ত দুই সহোদর মুনিকুমার যারা শাপগ্রস্ত হয়ে হাতি ও কচ্ছপের দেহ ধারণ করে পরস্পরের সঙ্গে দীর্ঘকাল লড়াই করতে করতে অবশেষে গরুড়ের হাতে নিহত হয় ; 2 (আল.) দুই বলশালী, স্হূলকায়প্রবল প্রতিপক্ষ; 3 (ব্যঙ্গে) অতিকায় ব্যক্তি। গজ-কচ্ছপের লড়াই বি. প্রবল যুদ্ধ; দুই বলশালী প্রতিপক্ষের প্রবলদীর্ঘস্হায়ী যুদ্ধ। ̃ কুম্ভ বি. হাতির মাথায় কুম্ভের মতো মাংসপিণ্ড। ̃ গতি বিণ. হাতির মতো ধীর ও গম্ভীর গতিবিশিষ্ট। বি. 1 হাতির গমনভঙ্গি ; 2 সংস্কৃত ছন্দোবিশেষ। ̃ গামী (-মিন্) বিণ. 1 গজে চড়ে যায় এমন; 2 হাতির মতো ধীর ও গম্ভীর গমনভঙ্গি যার। স্ত্রী. ̃ গামিনী। ̃ ঘণ্টা বি. দূর থেকে লোকজনকে সাবধান করে দেবার জন্য হাতির গলায় যে বৃহদাকার ঘণ্টা বেঁধে দেওয়া হয়। ̃ চক্ষু বি. ঈষত্ বাঁকা এবং দেহের তুলনায় ছোট চোখ। ̃ দন্ত বি. 1 হাতির দাঁত, ivory; 2 মানুষের একটি দাঁতের উপরে যে দাঁত ওঠে, উঁচু দাঁত; 3 গণেশ। ̃ পতি বি. 1 শ্রেষ্ঠ হাতি; 2 হাতিদের প্রধান; 3 ওড়িশার প্রাচীন নৃপতিদের উপাধিবিশেষ। ̃ বীথি বি. হাতিদের সুবিন্যস্তসুশৃঙ্খল শ্রেণি। ̃ ভুক্ত-কপিত্থ-বত্ অব্য. ক্রি-বিণ. ভিতরে সারবস্তু কিছুই অবশিষ্ট নেই এইভাবে; অন্তঃসারহীনভাবে; গজ নামের ক্ষুদ্র কীটে খাওয়া কয়েতবেল যেমন বাইরে অটুট কিন্তু ভিতরে অন্তঃসারশূন্য, সেইরকম। ̃ মোতি, ̃ মুক্তা বি. হাতির মাথায় যে মুক্তা জন্মে বলে প্রবাদ আছে। গজাজিন বি. গজাসুরের চামড়া, শিবের পরিধেয়। গজানন বি. যার মুখ হাতির মতো, গণেশ। গজানীক বি. গজারোহী সৈন্যদল। গজারি বি. 1 হাতির শত্রু সিংহ; 2 গজাসুরের হন্তা শিব ; 3 গাছবিশেষ। গজারূঢ় বিণ. হাতির পীঠে চড়ে আছে এমন। গজারোহী বি. বিণ. হাতির পিঠে আরোহণ করে আছে যে (গজারোহী রাজা)। 14)
গোপা
গল্প
(p. 244) galpa বি. 1 কাহিনি, উপকথা (তিনি গল্প লেখেন); 2 কথাবার্তা, আলাপ (তাঁরা গল্পে মত্ত) ; 3 অতিরঞ্জিত বর্ণনা, আতিশয্যমূলক বর্ণনা (এ তোমার গল্প, এ কি আর সত্যি হতে পারে?)। [তু-সং. জল্প]। গল্প করা ক্রি. বি. ঘনিষ্ঠভাবে কথাবার্তা বলা; আড্ডা দেওয়া। গল্প গেলা ক্রি. বি. তন্ময় হয়ে গল্প শোনা। ̃ গুজব, ̃ সল্প বি. কথাবার্তা, আলাপ। গল্পে, (কথ্য) গপ্পে বিণ. গল্পবাজ, যে গল্প করতে ভালোবাসে। 15)
গুনিন
(p. 250) gunina বি. মন্ত্রতন্ত্রজ্ঞ ব্যক্তি, তুকতাক বা 'গুণ' করতে জানে এমন লোক। [সং. গুণিন্]।
গাট্টা, গাঁট্টা
(p. 246) gāṭṭā, gān̐ṭṭā বি. হাত মুঠো করে আঙুলের গাঁট বা তা দিয়ে আঘাত (মাথায় গাঁট্টা মারল)। [দেশি-তু. সং. গ্রন্হি]। গাট্টা মরা ক্রি. বি. গাট্টা দিয়ে আঘাত করা। গাট্টা-গোট্টা, গাঁট্টা-গোঁট্টা বিণ. সুগঠিতপেশিযুক্তশক্তিশালী (গাট্টাগোট্টা চেহারা)। 28)
গোত্র1
গুড়া
গোল-মাল
গাড়ু
(p. 246) gāḍ়u বি. 1 নলযুক্ত জলপাত্রবিশেষ, বদনা; 2 ঝারি। [সং. গড্ডুক]। 34)
গর
গড়ি-মসি
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2072338
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1768069
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1365497
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720851
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697677
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594394
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 544583
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 542170

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন