Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

ঠাটা, ঠাঠা1 এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  ঠাটা, ঠাঠা1 এর বাংলা অর্থ হলো -

(p. 350) ṭhāṭā, ṭhāṭhā1 বি. বজ্র; বজ্রপাত।
[তামি. ঠিটু]।
20)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


ঠগ
ঠকা
(p. 350) ṭhakā ক্রি. 1 প্রতারিত হওয়া (কেউ তোমাকে ঠকায়নি); 2 প্রাপ্যের কম পাওয়া (তিন টাকা ঠকেছ); 3 হেরে যাওয়া (এতটুকু ছেলের কাছে ঠকে গেলে?)। বি. উক্ত সব অর্থে। [সং. √ স্হগ্ + বাং. আ]। ̃ নো ক্রি. বি. 1 প্রতারণা বা বঞ্চনা করা; 2 হারানো; 3 অপ্রস্তুত বা অপ্রতিভ করা। ̃ মি, ̃ মো বি. প্রতারণা, ঠকের কাজ। 6)
ঠুনকা1, (কথ্য) ঠুনকো1
(p. 350) ṭhunakā1, (kathya) ṭhunakō1 বিণ. 1 ভঙ্গুর, সহজেই ঠুন করে ভেঙে যায় এমন; 2 (আল.) অসার, ক্ষণস্হায়ী (ওসব ঠুনকো কথার কোনো দাম নেই)। [বাং. ঠুন + কা]। 47)
ঠোস
(p. 353) ṭhōsa বি. 1 পূর্তি, স্ফীতি (পেট একেবারে ঠোস মেরে আছে); 2 ছোট ফোঁড়া বা ফোসকা। [দেশি]। 3)
ঠন-ঠনে
ঠমক
ঠুস
(p. 350) ṭhusa বি. ঠাস অপেক্ষা লঘুতর শব্দ। [ধ্বন্যা.]। ̃ ঠাস বি. ক্রমাগত ঠুস ও ঠাস শব্দ। 51)
ঠাকুর
(p. 350) ṭhākura বি. 1 দেবতা (ঠাকুর-দেবতা মানে না); 2 দেবমূর্তি বা দেবীমূর্তি (ঠাকুর দেখতে যাব); 3 ঈশ্বর (হে ঠাকুর, রক্ষা করো); 4 রাজা, অধিপতি; মালিক (এ রাজ্যের ঠাকুর); 5 পূজ্য বা শ্রদ্ধেয় ব্যক্তি, গুরুজন (পিতাঠাকুর); 6 গুরু; 7 ব্রাহ্মণ বা ব্রাহ্মণ পুরোহিত; 8 ব্রাহ্মণ পাচক (ঠাকুর-চাকর)। স্ত্রী. ঠাকুরানি, ঠাকরুন। ঠাকুর কাত (বিদ্রুপে) দেবতা প্রভু বা মানুষ বিমুখ। ̃ ঘর বি. দেবার্চনার ঘর, পূজার ঘর। ঠাকুর ঘরে কে? আমি কলা খাইনি অতি সতর্ক অপরাধী কর্তৃক নিজেই নিজের অপরাধ ফাঁস করে দেওয়া। ̃ জামাই বি. নন্দাই। ̃ ঝি বি. ননদ। ̃ দাদা বি. পিতামহ। ̃ দালান বি. গৃহদেবতার বা অন্য দেবতার পূজার জন্য নির্দিষ্ট মণ্ডপ। ̃ পো বি. দেবর। ̃ বাড়ি বি. মন্দির। ̃ মহাশয়, ̃ মশাই বি. পুরোহিত। ̃ মা বি. পিতামহী। ̃ সেবা বি. দেবতার পূজা। ঠাকুরাল, ঠাকুরালি বি. 1 প্রভুত্ব; প্রাধান্য; 2 দেবতাসুলভ মহিমা বা ছলনা ('ছাড় তোমার ঠাকুরালি')। 17)
ঠুং
(p. 350) ṭhu বি. ঠং-এর চেয়ে মৃদুতর শব্দ। [ধ্বন্যা.]। ঠুং ঠুং বি. ক্রমাগত ঠুং শব্দ। 39)
ঠাস2
(p. 350) ṭhāsa2 জোরে চড় মারার বা অনুরূপ আওয়াজ (ঠাস করে চড় মারল)। [ধ্বন্যা.]। ঠাস ঠাস বি. ক্রি-বিণ. ক্রমাগত ঠাস শব্দ; ক্রমাগত ঠাস শব্দ করে ('ঠাস ঠাস ভাঙিছে বাঁশ)। 31)
ঠুঁটা, (কথ্য) ঠুঁটো
(p. 350) ṭhun̐ṭā, (kathya) ṭhun̐ṭō বিণ. 1 হাত নেই এমন, হস্তবিহীন, নুলো; 2 (আল.) অক্ষম, অকর্মণ্য। [হি. ঠুঁটা, টুংটা]। ঠুঁটো জগন্নাথ (আল.) দেখতে যেমনই হোক কাজে অক্ষম, সম্পূর্ণ অকর্মণ্য। 41)
ঠোক্কর
(p. 350) ṭhōkkara বি. ঠোকর; ধাক্কা; হোঁচট। [হি. ঠক্কর]। 68)
ঠক্কর, ঠোক্কর
(p. 350) ṭhakkara, ṭhōkkara বি. 1 চোট, ধাক্কা, হোঁচট; 2 (আল.) কঠোর বা ভালোরকম শিক্ষা। [হি. টক্কর]। 7)
ঠার
ঠুসা, ঠোসা
(p. 350) ṭhusā, ṭhōsā ক্রি. 1 ঠাসা, চেপে ঢুকানো; 2 অত্যধিক আহার করা (নিমন্ত্রণ বাড়িতে খুব ঠুসেছে); 3 তিরস্কার বা প্রহার করা (মাস্টারমশাই তাকে খুব ঠুসেছেন)। বি. উক্ত সব অর্থে। [হি. √ ঠুস্ + বাং. আ]। 52)
ঠুক
(p. 350) ṭhuka বি. ঠক অপেক্ষা মৃদুতর শব্দ। [ঠক2 দ্র]। ঠুক ঠুক বি. ক্রমাগত ঠুক শব্দ (স্যাকরার ঠুক ঠুক)। 42)
ঠক2
(p. 350) ṭhaka2 বি. কঠিন বস্তু ঠোকার বা তার সঙ্গে সংঘর্ষের আওয়াজ (দেওয়ালে মাথা ঠক করে লাগল)। [ধ্বন্যা.]। ঠক ঠক বি. ক্রি-বিণ. 1 ক্রমাগত ঠক শব্দ; 2 দ্রুত এবং প্রবলভাবে (ঠক ঠক করে কাঁপা)। ̃ ঠকানি বি. ঠক ঠক শব্দ; জোর কাঁপুনি। ̃ ঠকানো ক্রি. বি. 1 ঠক ঠক শব্দ করা; 2 ভয়ে বা শীতে প্রবলভাবে কম্পিত হওয়া; 3 খালি অবস্হায় কাঠের বা মাটির পাত্র নেড়ে দেখা (ভাঁড়ে ঘি নেই, ঠকঠকালে কী হবে?)। ̃ ঠকি বি. তাঁতবিশেষ। 5)
ঠুকা, ঠোকা
(p. 350) ṭhukā, ṭhōkā বি. ক্রি. 1 সশব্দে ঘা মারা (মাটিতে লাঠি ঠোকা, দেয়ালে পেরেক ঠোকা); 2 কিছুর উপর ধাক্কা মারা, আঘাত করা (মাথা ঠুকছে); 3 আস্ফালনের ভঙ্গিতে সশব্দে চাপড়ানো (বুক ঠোকা); 4 ধমক দেওয়া; 5 বিদ্রূপের ভঙ্গিতে সমালোচনা করা বা ধমক দেওয়া (এমন ঠুকে কথা বল কেন?); 6 রুজু করা (মামলা ঠোকা)। বিণ. উক্ত সব অর্থে। [বাং. ঠুক ঠক]। ̃ ঠুকি বি. 1 বারবার ঠোকা; 2 সংঘর্ষ, মারামারি, কলহ (তাদের মধ্যে ঠোকাঠুকি লেগেই আছে)। ঠুকুনি বি. 1 আঘাত; ধাক্কা, ক্রমাগত আঘাত বা ধাক্কা; 2 প্রহার; 3 ধমক। তাল ঠোকা, বুক ঠোকা যথাক্রমে তাল5 ও বুক দ্র। 44)
ঠেলা
(p. 350) ṭhēlā বি. 1 ধাক্কা (ঠেলা দেওয়া); 2 বল প্রয়োগ করে সামনের দিকে এগিয়ে দেওয়া (নৌকাটাকে ঠেলতে হবে); 3 সংকট, দায় (ঠেলা সামলানো); 4 হাত দিয়ে ঠেলে চালাতে হয় এমন মালবাহী গাড়িবিশেষ (ঠেলাওয়ালা)। ক্রি. 1 ধাক্কা দেওয়া; 2 জোরে আঘাত করে অগ্রসর করানো; 3 অগ্রাহ্য বা অমান্য করা (কথা ঠেলা); 4 বর্জন করা ('না ঠেলহ ছলে অবলা অখলে': চণ্ডী.); 5 একঘরে করা (জাতে ঠেলা)। [হি. ঠেলনা]। ̃ গাড়ি বি. যে মালবাহী গাড়ি মানুষে ঠেলে নিয়ে যায়। ̃ ঠেলি বি. পরস্পর ধাক্কাধাক্কি (ঠেলাঠেলি লেগে গেল)। ঠেলার নাম বাবাজি চিরদিন যাকে অবজ্ঞা করা হয়েছে বিপদে পড়ে তাকেও লোকে সমাদর করে। 62)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2072442
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1768101
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1365522
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720863
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697711
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594404
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 544618
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 542187

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন