Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

ঠা-ঠা, ঠাঠা2 এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  ঠা-ঠা, ঠাঠা2 এর বাংলা অর্থ হলো -

(p. 350) ṭhā-ṭhā, ṭhāṭhā2 বিণ. অতি তীব্র বা ঝাঁঝালো (ঠাঠা রোদ্দুর)।
22)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


ঠুন
(p. 350) ṭhuna বি. মৃদু ঠন শব্দ। [ধ্বন্যা.]। ঠুন ঠুন বি ক্রমাগত ঠুন শব্দ। 46)
ঠুং
(p. 350) ṭhu বি. ঠং-এর চেয়ে মৃদুতর শব্দ। [ধ্বন্যা.]। ঠুং ঠুং বি. ক্রমাগত ঠুং শব্দ। 39)
ঠেস
(p. 350) ṭhēsa বি. 1 হেলান (দেওয়ালে ঠেস দিয়ে দাঁড়ানো); 2 যাতে হেলান দেওয়া যায় (পিঠে বালিশের ঠেস দেওয়া); 3 ঠেকনা; 4 আটকাবার কৌশল (দরজার হাওয়া-ঠেস); 5 খোঁটা, কটাক্ষ, বক্রোক্তি (ঠেস দিয়ে কথা বলা)। [হি. ঠেস]। 63)
ঠাওর, ঠাওরানো
(p. 350) ṭhāōra, ṭhāōrānō যথাক্রমে ঠাহর ও ঠাওরানো -র কথ্য রূপ। 13)
ঠক2
(p. 350) ṭhaka2 বি. কঠিন বস্তু ঠোকার বা তার সঙ্গে সংঘর্ষের আওয়াজ (দেওয়ালে মাথা ঠক করে লাগল)। [ধ্বন্যা.]। ঠক ঠক বি. ক্রি-বিণ. 1 ক্রমাগত ঠক শব্দ; 2 দ্রুত এবং প্রবলভাবে (ঠক ঠক করে কাঁপা)। ̃ ঠকানি বি. ঠক ঠক শব্দ; জোর কাঁপুনি। ̃ ঠকানো ক্রি. বি. 1 ঠক ঠক শব্দ করা; 2 ভয়ে বা শীতে প্রবলভাবে কম্পিত হওয়া; 3 খালি অবস্হায় কাঠের বা মাটির পাত্র নেড়ে দেখা (ভাঁড়ে ঘি নেই, ঠকঠকালে কী হবে?)। ̃ ঠকি বি. তাঁতবিশেষ। 5)
ঠাস2
(p. 350) ṭhāsa2 জোরে চড় মারার বা অনুরূপ আওয়াজ (ঠাস করে চড় মারল)। [ধ্বন্যা.]। ঠাস ঠাস বি. ক্রি-বিণ. ক্রমাগত ঠাস শব্দ; ক্রমাগত ঠাস শব্দ করে ('ঠাস ঠাস ভাঙিছে বাঁশ)। 31)
ঠোস
(p. 353) ṭhōsa বি. 1 পূর্তি, স্ফীতি (পেট একেবারে ঠোস মেরে আছে); 2 ছোট ফোঁড়া বা ফোসকা। [দেশি]। 3)
ঠুসা, ঠোসা
(p. 350) ṭhusā, ṭhōsā ক্রি. 1 ঠাসা, চেপে ঢুকানো; 2 অত্যধিক আহার করা (নিমন্ত্রণ বাড়িতে খুব ঠুসেছে); 3 তিরস্কার বা প্রহার করা (মাস্টারমশাই তাকে খুব ঠুসেছেন)। বি. উক্ত সব অর্থে। [হি. √ ঠুস্ + বাং. আ]। 52)
ঠিকানা
ঠিকা, (কথ্য) ঠিকে
(p. 350) ṭhikā, (kathya) ṭhikē বিণ. 1 নির্দিষ্ট সময়ের জন্য নিযুক্ত (ঠিকে ঝি); 2 নির্দিষ্ট সময়ের জন্য দখলপ্রাপ্ত (ঠিকা প্রজা); 3 নির্ধারিত শর্তযুক্ত (ঠিকা কাজ, ঠিকা গাড়ি)। বি. 1 কাজের চুক্তি; নির্ধারিত শর্তে কাজ, contract (ঠিকা পেয়েছে); 2 নির্দিষ্ট সময়ের জন্য দখল, lease. [বাং. ঠিক + আ]। ̃ দার বি. যে ব্যক্তি নির্দিষ্ট সময়ের মধ্যে নির্দিষ্ট খরচে কোনো কাজ করে দেবার চুক্তি গ্রহণ করে, contractor. ̃ দারি বি. ঠাকাদারের কাজ (ঠিকাদারি করে)। বিণ. ঠিকা বা ঠিকাদারসম্বন্ধীয়। (ঠিকাদারি কাজ করে)। 36)
ঠেঁটি2
(p. 350) ṭhēn̐ṭi2 বি. পাড়বিহীন ছোট কাপড়। [দেশি]। 54)
ঠ্যাঁটা, ঠ্যাকার, ঠ্যাঙা, ঠ্যাঙানি, ঠ্যাঙানো
ঠুকর, (চলিত) ঠোকর
(p. 350) ṭhukara, (calita) ṭhōkara বি. 1 পাখির ঠোঁটের অগ্রভাগ দিয়ে আঘাত; 2 কিছুর মুখ বা অগ্রভাগ দিয়ে আঘাত (বুটের ঠোকর); 3 হোঁচট (দেওয়ালে ঠোকর খাওয়া); 4 কঠিন ধমক (মনিবের কাছে ঠোকর খেয়েছে); 5 অযাচিত মন্ত্রব্যাদির দ্বারা বাধাদান বা তির্যক মন্তব্য (প্রতি কথায় ঠোকর দেয়)। [ধ্বন্যা.]। ঠুকরা, ঠোকরা ক্রি. ঠোকর দেওয়া, ঠোঁট বা কোনোকিছুর ডগা দিয়ে আঘাত করা; খোঁটা। বি. বিণ. উক্ত অর্থে। 43)
ঠেলা
(p. 350) ṭhēlā বি. 1 ধাক্কা (ঠেলা দেওয়া); 2 বল প্রয়োগ করে সামনের দিকে এগিয়ে দেওয়া (নৌকাটাকে ঠেলতে হবে); 3 সংকট, দায় (ঠেলা সামলানো); 4 হাত দিয়ে ঠেলে চালাতে হয় এমন মালবাহী গাড়িবিশেষ (ঠেলাওয়ালা)। ক্রি. 1 ধাক্কা দেওয়া; 2 জোরে আঘাত করে অগ্রসর করানো; 3 অগ্রাহ্য বা অমান্য করা (কথা ঠেলা); 4 বর্জন করা ('না ঠেলহ ছলে অবলা অখলে': চণ্ডী.); 5 একঘরে করা (জাতে ঠেলা)। [হি. ঠেলনা]। ̃ গাড়ি বি. যে মালবাহী গাড়ি মানুষে ঠেলে নিয়ে যায়। ̃ ঠেলি বি. পরস্পর ধাক্কাধাক্কি (ঠেলাঠেলি লেগে গেল)। ঠেলার নাম বাবাজি চিরদিন যাকে অবজ্ঞা করা হয়েছে বিপদে পড়ে তাকেও লোকে সমাদর করে। 62)
ঠ্যাং
(p. 353) ṭhyā বি. পা (ঠ্যাং ভেঙেছে)। [সং. টঙ্ক]। 4)
ঠিকুজি
ঠুকা, ঠোকা
(p. 350) ṭhukā, ṭhōkā বি. ক্রি. 1 সশব্দে ঘা মারা (মাটিতে লাঠি ঠোকা, দেয়ালে পেরেক ঠোকা); 2 কিছুর উপর ধাক্কা মারা, আঘাত করা (মাথা ঠুকছে); 3 আস্ফালনের ভঙ্গিতে সশব্দে চাপড়ানো (বুক ঠোকা); 4 ধমক দেওয়া; 5 বিদ্রূপের ভঙ্গিতে সমালোচনা করা বা ধমক দেওয়া (এমন ঠুকে কথা বল কেন?); 6 রুজু করা (মামলা ঠোকা)। বিণ. উক্ত সব অর্থে। [বাং. ঠুক ঠক]। ̃ ঠুকি বি. 1 বারবার ঠোকা; 2 সংঘর্ষ, মারামারি, কলহ (তাদের মধ্যে ঠোকাঠুকি লেগেই আছে)। ঠুকুনি বি. 1 আঘাত; ধাক্কা, ক্রমাগত আঘাত বা ধাক্কা; 2 প্রহার; 3 ধমক। তাল ঠোকা, বুক ঠোকা যথাক্রমে তাল5 ও বুক দ্র। 44)
ঠুংরি
ঠুক
(p. 350) ṭhuka বি. ঠক অপেক্ষা মৃদুতর শব্দ। [ঠক2 দ্র]। ঠুক ঠুক বি. ক্রমাগত ঠুক শব্দ (স্যাকরার ঠুক ঠুক)। 42)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2071827
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1767933
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1365362
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720768
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697585
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594299
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 544482
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 542134

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন