Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

থুড়ি এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  থুড়ি এর বাংলা অর্থ হলো -

(p. 394) thuḍ়i অব্য. বি. 1 ভ্রমবশত উচ্চারিত বাক্য প্রত্যাহারসূচক শব্দ (তোমাদের ওই খাঁদুবাবু, থুড়ি রামবাবু, কেমন আছেন?); 2 ছোটদের খেলা সাময়িক বন্ধ রাখার বা স্হগিত রাখার সংকেতবিশেষ (আমি থুড়ি দিয়েছি, এখন ছুঁলে চলবে না)।
[দেশি, ধ্বন্যা.]।
7)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


থুপ2
(p. 394) thupa2 অব্য. বি. নরম অথচ ভারী জিনিস পড়ার মৃদু শব্দ (থুপ করে বসা, থুপ করে পড়ল)। [ধ্বন্যা.]। থুপ থুপ অব্য. বি. ক্রমাগত থুপ শব্দ (থুপ থুপ করে চলা)। 13)
থু, থুঃ
(p. 392) thu, thuḥ অব্য. বি. 1 থুতু ফেলার শব্দ; 2 অত্যধিক ঘৃণাবশত থুতু ফেলার শব্দের অনুকরণ; 3 ছি, ধিক। [ধ্বন্যা.]। থু থু অব্য. ক্রমাগত থু থু ফেলার শব্দ; ছি ছি; ধিক ধিক।
থপাস
(p. 392) thapāsa অব্য. থপ-এর চেয়ে জোর শব্দ; 'থপ' শব্দ (থপাস করে বসে পড়ৃল)। [ধ্বন্যা.]। থপাস থপাস অব্য. ক্রমাগত থপাস শব্দ। 10)
থাম্বা
(p. 392) thāmbā বি. থাম, খুঁটি। [থাম দ্র]। 38)
থান-কুনি
থমক
(p. 392) thamaka বি. 1 থেমে থেমে চলা; 2 ঠমক, হাবভাবযুক্ত চলার ভঙ্গি। [দেশি-তু. হি. ধমক]। থমকা ক্রি. থমকানো। থমকানি বি. থমক, থমকে যাওয়া, থমকানো। থমকানো ক্রি. চলতে চলতে বা কাজ করতে করতে হঠাত্ থেমে যাওয়া (কী ব্যাপার, থমকে গেলে কেন?)। বি. উক্ত অর্থে। 11)
থিতু
(p. 392) thitu বিণ. 1 স্হির, স্হিত (ঘোরাঘুরি অনেক তো হল, এবার একটু থিতু হও); নিশ্চল; থেমেছে এমন (গাড়িটা গেটের সামনে এসে থিতু হল)। [ সং. স্হিত]। থিতু হওয়া ক্রি. বি. থামা; এক জায়গায় স্হির হয়ে বসা। 44)
থুতনি, থুতি
(p. 394) thutani, thuti বি. চিবুক। [সং. ত্রোটি]। 9)
থাকা
(p. 392) thākā ক্রি. 1 বাস করা (সে কাশীতে থাকে); 2 অবস্হান করা (এই সময়ে আমি ঘরেই থাকি); 3 রওয়া, বিশেষ কোনো অবস্হানযুক্ত হওয়া (আর কত পালিয়ে পালিয়ে থাকবে?); 4 দিন যাপন করা (অতি কষ্টে থাকি); 5 টেকা (ঘরে মন থাকে না); 6 জীবিত রওয়া (বাপ থাকতে সে কোনো কষ্ট পায়নি); 7 উপস্হিতি রওয়া (আমি সেখানে থাকলে এতদূর গড়াত না); 8 রক্ষিত বা প্রতিপালিত হওয়া (প্রাণ থাকতে এটা হতে দেব না, আমার কথা থাকবে); 9 সঞ্চিত হওয়া, মজুদ বা অবশিষ্ট হওয়া (টাকা চিরদিন থাকবে না, এক বস্তা চাল আর কদিন থাকবে?); 1 স্হায়ী হওয়া (এত ভাব শেষ পর্যন্ত থাকবে না); 11 রক্ষা পাওয়া, বেঁচে যাওয়া (বুড়িযাত্রা থাকবে বলে তো মনে হয় না); 12 সংস্রব রাখা, সংশ্লিষ্ট বা জড়িত থাকা (সে কারও কথায় থাকে না); 13 জাগরূক হওয়া (কথা মনে থাকবে তো?); 14 বজায় রওয়া (মান থাকবে না, জাত ধর্ম থাকবে না); 15 পিছনে পড়ে রওয়া (সবাই চলে গেল, আমিই বা থাকি কেন?); 16 স্হানত্যাগ না করা (সে কাশীতেই থেকে গেল); 17 সহযোগী হওয়া (আমার সঙ্গে থাকো); 18 নিবৃত্ত বা নিরস্ত হওয়া, বাদ দেওয়া (ওকথা থাক)। বি. উক্ত সমস্ত অর্থে। অব্য. 'থেকে' অর্থে (আগে থাকতেই বলে রেখেছি)। [প্রাকৃ. √ থক্ক + বাং. আ]। ̃ থাকি বি. অবস্হান, বিদ্যমানতা (ওখানে থাকাথাকির ব্যাপারটা পরে স্হির করা যাবে)। থাক গে অনু-ক্রি. থাকুক, ছেড়ে দাও (থাকগে, সেকথা ভুলে যাও)। থাকা-খাওয়া বি. খোরপোশ, ভাত-কাপড়; বাসস্হানখাওয়াদাওয়া (চাকরি তো পেলাম, এখন থাকা-খাওয়ার কী হবে?)। থেকে থেকে ক্রি-বিণ. কিছুকাল অন্তর, মধ্যে মধ্যে (থেকে থেকে জ্বর আসছে)। 26)
থক-থক
(p. 392) thaka-thaka বি. অব্য. 1 কাদার মতো ঈষত্ ঘনত্ব ও ঈষত্ তারল্যসূচক (কাদা থকথক করছে); 2 ক্ষত ইত্যাদির বিস্তৃতিরসাংঘাতিক হওয়ার ভাবসূচক (ঘা-টা একেবারে থকথক করছে)। থক-থকে বিণ. 1 (তরল জিনিস সম্পর্কে) ঘন, গাঢ় (দইটা থকথকে হয়েছে, ঝোলটা থকথকে হয়ে গেছে)। 6)
থেকে থেকে
(p. 394) thēkē thēkē দ্র থাকা। 21)
থই-থই
(p. 392) thi-thi বি. অব্য. 1 জলরাশির ভরপুর ভাবসূচক (জল থইথই করছে); 2 প্রাচুর্যসূচক (লোক থইথই করছে)। [দেশি]। 5)
থুক
(p. 394) thuka বি. থুতু (থুক দেওয়া, থুক ফেলা)। অব্য. বি. থুতু ফেলার শব্দসূচক (থুক করা)। [সং. থুত্কার]। 3)
থকা
(p. 392) thakā ক্রি. (পরিশ্রমের ফলে) ক্লান্ত বা অবসাদগ্রস্ত হওয়া, হাঁপিয়ে যাওয়া (আর হাঁটতে পারছি না, একদম থকে গেছি)। [সং. √ স্হগ্ + বাং. আ-তু. হি. থক্না]। থকিত বিণ. ক্লান্ত হয়ে সহসা থেমে গেছে এমন ('থকিত পায়ের চলা দ্বিধা হতে': রবীন্দ্র)। 7)
থর-থর
(p. 392) thara-thara অব্য. (উচ্চা. থর্থর্) প্রবল কম্পনের ভাব (থরথর করে কাঁপা)। বিণ. (উচ্চা. থরোথরো) কম্পমান (থরথর দেহ)। ক্রি-বিণ. থরথর করে ('রাই কাঁপে থরথর': চণ্ডী)। [দেশী]। থর-থরানি বি. থরথর করে কাঁপুনি। থর-থরি ক্রি-বিণ. (কাব্যে) থরথর করে। 14)
থোঁতা1
(p. 394) thōn̐tā1 বিণ. 1 পিষ্ট, থেঁতো হয়েছে এমন; 2 দাঁতহীন; 3 ভোঁতা (থোঁতা মুখ, মুখ থোঁতা করে দেওয়া)। [হি. থোথা]। 25)
থাবড়ি
(p. 392) thābaḍ়i বি. সমস্ত শরীর এলিয়ে ভূমিতে পাছার ভর রাখা (থাবড়ি দিয়ে বসা)। [দেশি]। 33)
থোতা-থোঁতা1
থামাল
(p. 392) thāmāla বি. খাড়া গাঁথনি। [বাং. থাম + আল]। 37)
থা1
(p. 392) thā1 স্হান অর্থে বাং তদ্ধিত প্রত্যয় (হেথা, কোথা, যথা তথা)। [সং. 'ত্র' প্রত্যয়]। 20)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2071401
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1767762
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1365170
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720689
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697474
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594236
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 544257
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 542078

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন