Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

থুত্-কার এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  থুত্-কার এর বাংলা অর্থ হলো -

(p. 394) thut-kāra বি. 1 থুতু ফেলা; 2 থুঃ থুঃ আওয়াজ 3 (আল.) ধিক্কার দেওয়া।
[সং. থুত্ + √ কৃ + অ]।
8)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


থার্মো-মিটার
থামা
(p. 392) thāmā ক্রি. 1 গতি সংবরণ করা, নিশ্চল হওয়া (গাড়ি থামল); 2 চুপ করা (অনেক বলেছ, এবার থামো); 3 বন্ধ হওয়া, স্তব্ধ হওয়া (কান্না থামাও, বৃষ্টি থেমেছে); 4 বিরত হওয়া (থামো, আর হেসো না); 5 নিবৃত্ত হওয়া (টাকা না পেলে পাওনাদারেরা থামবে না)। বি. বিণ. উক্ত সব অর্থে। [ সং. √ স্তন্ভ্ + বাং. আ]। ̃ নো ক্রি. (অন্যের) গতিরোধ করা, নিশ্চল করা; চুপ করানো; নিরস্ত বা বন্ধ করানো; শান্ত করা। বি. বিণ. উক্ত সব অর্থে। 36)
থর-থর
(p. 392) thara-thara অব্য. (উচ্চা. থর্থর্) প্রবল কম্পনের ভাব (থরথর করে কাঁপা)। বিণ. (উচ্চা. থরোথরো) কম্পমান (থরথর দেহ)। ক্রি-বিণ. থরথর করে ('রাই কাঁপে থরথর': চণ্ডী)। [দেশী]। থর-থরানি বি. থরথর করে কাঁপুনি। থর-থরি ক্রি-বিণ. (কাব্যে) থরথর করে। 14)
থোড়া2
(p. 394) thōḍ়ā2 বিণ. সামান্য, অল্প ('মোদের পাড়ার থোড়া দূর দিয়ে যাইয়ে': রবীন্দ্র)। [হি. থোড়া]। ̃ ই ক্রি-বিণ. বিণ. একটুও না, মোটেই না (তাকে আমি থোড়াই কেয়ার করি)। 30)
থাপক
(p. 392) thāpaka বিণ. (প্রা. বাং.) প্রতিষ্ঠাতা, স্হাপক। [সং. স্হাপক]। 31)
থাউকা, (কথ্য) থাউকো
(p. 392) thāukā, (kathya) thāukō বিণ. (ওজন অনুসারে না হয়ে) থোক হিসাবে বা মোটের উপর, থোকে (থাউকো দরে কিনলাম)। [তু. হি. থাক- থোক দ্র]। 22)
থুড়া, থোড়া
(p. 394) thuḍ়ā, thōḍ়ā ক্রি. 1 কুঁচি কুঁচি করে কাটা; 2 প্রহারে জর্জরিত করা; 3 (আল.) তিরস্কারে অস্হির করা (ওকে একদিন আচ্ছা করে থুড়ে দেব)। বি. উক্ত সব অর্থে। [তু. হি. থুর্না]। 6)
থুবড়া৩
(p. 394) thubaḍ়ā3 ক্রি. থুবড়ানো। [বাং.?]। ̃ নো ক্রি. নীচের দিকে মুখ করে বা হুমড়ি খেয়ে পড়া (মুখ থুবড়ে পড়া)। বি. উক্ত অর্থে। 17)
থাকা
(p. 392) thākā ক্রি. 1 বাস করা (সে কাশীতে থাকে); 2 অবস্হান করা (এই সময়ে আমি ঘরেই থাকি); 3 রওয়া, বিশেষ কোনো অবস্হানযুক্ত হওয়া (আর কত পালিয়ে পালিয়ে থাকবে?); 4 দিন যাপন করা (অতি কষ্টে থাকি); 5 টেকা (ঘরে মন থাকে না); 6 জীবিত রওয়া (বাপ থাকতে সে কোনো কষ্ট পায়নি); 7 উপস্হিতি রওয়া (আমি সেখানে থাকলে এতদূর গড়াত না); 8 রক্ষিত বা প্রতিপালিত হওয়া (প্রাণ থাকতে এটা হতে দেব না, আমার কথা থাকবে); 9 সঞ্চিত হওয়া, মজুদ বা অবশিষ্ট হওয়া (টাকা চিরদিন থাকবে না, এক বস্তা চাল আর কদিন থাকবে?); 1 স্হায়ী হওয়া (এত ভাব শেষ পর্যন্ত থাকবে না); 11 রক্ষা পাওয়া, বেঁচে যাওয়া (বুড়িযাত্রা থাকবে বলে তো মনে হয় না); 12 সংস্রব রাখা, সংশ্লিষ্ট বা জড়িত থাকা (সে কারও কথায় থাকে না); 13 জাগরূক হওয়া (কথা মনে থাকবে তো?); 14 বজায় রওয়া (মান থাকবে না, জাত ধর্ম থাকবে না); 15 পিছনে পড়ে রওয়া (সবাই চলে গেল, আমিই বা থাকি কেন?); 16 স্হানত্যাগ না করা (সে কাশীতেই থেকে গেল); 17 সহযোগী হওয়া (আমার সঙ্গে থাকো); 18 নিবৃত্ত বা নিরস্ত হওয়া, বাদ দেওয়া (ওকথা থাক)। বি. উক্ত সমস্ত অর্থে। অব্য. 'থেকে' অর্থে (আগে থাকতেই বলে রেখেছি)। [প্রাকৃ. √ থক্ক + বাং. আ]। ̃ থাকি বি. অবস্হান, বিদ্যমানতা (ওখানে থাকাথাকির ব্যাপারটা পরে স্হির করা যাবে)। থাক গে অনু-ক্রি. থাকুক, ছেড়ে দাও (থাকগে, সেকথা ভুলে যাও)। থাকা-খাওয়া বি. খোরপোশ, ভাত-কাপড়; বাসস্হানখাওয়াদাওয়া (চাকরি তো পেলাম, এখন থাকা-খাওয়ার কী হবে?)। থেকে থেকে ক্রি-বিণ. কিছুকাল অন্তর, মধ্যে মধ্যে (থেকে থেকে জ্বর আসছে)। 26)
থিতু
(p. 392) thitu বিণ. 1 স্হির, স্হিত (ঘোরাঘুরি অনেক তো হল, এবার একটু থিতু হও); নিশ্চল; থেমেছে এমন (গাড়িটা গেটের সামনে এসে থিতু হল)। [ সং. স্হিত]। থিতু হওয়া ক্রি. বি. থামা; এক জায়গায় স্হির হয়ে বসা। 44)
থুপি
(p. 394) thupi বি. ছোট স্তূপ বা গুচ্ছ, গুছি। [বাং. থুপ (সং. স্তূপ) + ই]। 14)
থোপা
(p. 394) thōpā বি. গুচ্ছ, থোলো (চাবির থোপা)। [বাং. থোপ + আ]। 35)
থর
(p. 392) thara বি. 1 স্তর, থাক (থরে থরে সাজানো); 3 লোল মাংস (পেটে থর নেমেছে)। [সং. স্তর]। থরে-বিথরে ক্রি.-বিণ. নানা স্তরে সাজিয়ে ('সকলি দিলাম তুলে থরে-বিথরে': রবীন্দ্র)। 13)
থোড়
(p. 394) thōḍ় বি. 1 কলা গাছের ভিতরের সারাংশ; 2 ধান গাছের শিষ বার হবার অবস্হা; 3 (ব্যঙ্গে, আঞ্চ.) অকিঞ্চিত্কর কিছু, কিছুই না (সবাই তাদের ভাগ পেল, আমি পেলাম থোড়)। [দেশি]। 29)
থলি, (কথ্য) থলে
(p. 392) thali, (kathya) thalē বি. চট, কাপড় প্রভৃতির তৈরি ঝুলি (বাজারের থলি, টাকার থলি)। [সং. স্হলী-তু. হি. থৈলা]। 17)
থিসিস
(p. 392) thisisa বি. 1 গবেষণাপত্র (তিনি এখন থিসিস লেখায় ব্যস্ত); 2 তত্ত্ব (তাঁর ওই থিসিস এখন আর কেউ মানে না)। [ইং. thesis]। 48)
থুড়-থুড়, থুত্থুড়
থপ
(p. 392) thapa অব্য. ভারী কোমল বস্তু পড়ার, রাখার বা ফেলার শব্দ (থপ করে এক তাল কাদা ফেলল)। [ধ্বন্যা.]। থপ থপ অব্য. 2 ক্রমাগত থপ আওয়াজ; 2 স্হূলদেহ প্রাণীর চলার শব্দ (হাতির থপ থপ করে চলা)। থপ-থপে বিণ. থপ থপ শব্দে চলে এমন; স্হূল দেহের ভারে জড়ভাবাপন্ন (এই থপথপে শরীর নিয়ে চলতে পারি না)। 9)
থা2
থম-থম
(p. 392) thama-thama অব্য. 1 নিস্তব্ধতাভয়াবহতাসূচক (চার দিক কেমন থমথম করছে); 2 জলভারাক্রান্ত বা রসস্হ হওয়ার ভাব (আকাশ থমথম করছে, শরীর থমথম করছে)। [দেশি]। থম-থমে বিণ. 1 নিস্তব্ধভীতিজনক; 2 গম্ভীর। 12)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2072202
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1768025
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1365459
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720814
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697658
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594375
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 544556
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 542152

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন