Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

নির্নিমেষ এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  নির্নিমেষ এর বাংলা অর্থ হলো -

(p. 468) nirnimēṣa বিণ. পলকহীন, নিমেষহীন (নির্নিমেষ দৃষ্টি)।
[সং. নির্ + নিমেষ]।
76)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


-নয়নী
নিষ্কলুষ
নিশুতি, নিষুতি
(p. 473) niśuti, niṣuti বি. 1 গভীর রাত (সেই নিশুতিতে); 2 গভীর রাতের নিদ্রা। বিণ. 1 গভীর; 2 নিস্তব্ধ (নিশুতি রাত)। [ সং. নিষুপ্তি]। 34)
নিষ্ণাত
(p. 475) niṣṇāta বিণ. কুশল, নিপুণ, পটু; পারদর্শী (ব্যাকরণে নিষ্ণাত)। [সং. নি + √ স্না + ত]। 23)
নিশি
নটী
(p. 444) naṭī দ্র নট1 ও নট2। 34)
নারিকেল, (কথ্য) নারকেল, নারকোল
নদ্ধ
(p. 444) naddha বিণ. বদ্ধ, আবদ্ধ, আটকানো রয়েছে এমন। [সং. √ নহ্ + ত]। 56)
নীলা
(p. 475) nīlā বি. মূল্যবান নীলবর্ণ পাথরবিশেষ, নীলকান্তমণি, sapphire. [সং. নীল + বাং. আ]। 96)
নির্গলন
নিউ-মোনিয়া
(p. 458) niu-mōniẏā বি. ফুসফুসের প্রদাহ বা উক্ত প্রদাহজনিত জ্বর। [ইং. pneumonia]। 14)
নিহিংসন
(p. 475) nihiṃsana বি. হত্যা, বধ (নির্বিচার নিহিংসন)। [সং. নি + √ হিন্স্ + অন]। 71)
নিস্তেজ
(p. 475) nistēja বিণ. 1 তেজ নেই এমন, দুর্বল (নিস্তেজ পশু); 2 দীপ্তিহীন, অনুজ্জ্বল, ক্ষীণ (নিস্তেজ আলোক); 3 শক্তি বা প্রভা হ্রাস পেয়েছে এমন। [সং নির্ + তেজস্]। 58)
নির্বাহ
নীল
(p. 475) nīla বি. 1 বর্ণবিশেষ, দিনের নির্মল আকাশের রং বা তার চেয়ে গাঢ় বা হালকা রং; 2 গাছবিশেষ বা তা থেকে উত্পন্ন রং; 3 (বাং.) নীলকণ্ঠ শিব (নিলের উপোস)। বিণ. নীলবর্ণবিশিষ্ট। [সং. √ নীল্ + অ]। ̃ কণ্ঠ বি. 1 (হলাহল পানের ফলে কণ্ঠ নীলবর্ণ হয়েছিল বলে) শিব; 2 নীলবর্ণ কণ্ঠযুক্ত পাখিবিশেষ। ̃ কমল বি. নীল রঙের পদ্মফুল। ̃ কর বি. বিণ. ভারতে ইয়োরোপীয় নীল চাষকারী। ̃ কান্ত-মণি বি. দুর্লভ নীলবর্ণ পাথরবিশেষ, sapphire. ̃ কুঠি বি. নীলকর সাহেবের কাছারি বা অফিস। ̃ গাই বি. গোসদৃশ হরিণজাতীয় নীল রঙের পশুবিশেষ। ̃ পদ্ম - নীলকমল -এর অনুরূপ। ̃ মণি বি. 1 নীলকান্তমণি; 2 শ্রীকৃষ্ণ। ̃ মাধব বি. শ্রীকৃষ্ণ; বিষ্ণু। ̃ লোহিত বি. 1 (কণ্ঠে নীল ও কেশে লোহিত বর্ণের সমাবেশ বলে) শিব; 2 বেগনি রং। ̃ ষষ্ঠী বি. চড়ক সংক্রান্তি বা তার আগের দিনে অনুষ্ঠিত শিবপূজা। সবে ধন নীলমণি আদরের গোপাল; একমাত্র আদরের সন্তান। 95)
নত
(p. 444) nata বিণ. 1 হেঁট, আনত (নত হয়ে দেখা); 2 প্রণত (দেবমূর্তির সামনে নত হওয়া); 3 বিনীত, নম্র (নতভাবে কথা বলা); 4 নীচের দিকে অর্থাত্ মাটির দিকে নিবদ্ধ (নতদৃষ্টি, নতশির); 5 নিচু, অনুন্নত। [সং. √ নম্ + ত]। ̃ জানু বিণ. হাঁটু গেড়ে বসেছে এমন। ̃ দৃষ্টি বিণ. নীচের দিকে দৃষ্টিসম্পন্ন। ̃ নাস বিণ. চেপটা নাকবিশিষ্ট, খাঁদা। ̃ মস্তক, ̃ শির বি. মাথা নিচু করে আছে এমন (অপমানে নতশির)। ̃ মুখ বিণ. মুখ নিচু করে আছে এমন (নতমুখে আদেশ পালন করা)। বিণ. (স্ত্রী.) ̃ মুখী। নতি বি. 1 নত অবস্হা বা ভাব; 2 ঝোঁক, প্রবণতা; 3 প্রণাম; 4 পরাভব, পরাজয়, হার (নতি স্বীকার করা); 5 বিনয়, নম্রতা; 6 বিনীত প্রার্থনা বা আবেদন; 7 (গণি.) ক্ষিতিজ অথবা কোনো সরলরেখা বা তলরে সঙ্গে কোণের পরিমাণ, inclination (বি. প.)। 44)
নিবদ্ধ
নগদ
(p. 444) nagada বি. 1 ক্রয় করার সময় হাতে হাতে যে মূল্য দিতে হয়, রোক (নগদে কিনেছি); 2 খুচরো বা কাঁচা টাকা অর্থাত্ যে টাকা চেকে আবদ্ধ নয়, cash (নগদ কী আছে বার করো)। বিণ. হাতে হাতে প্রদেয় (নগদ টাকা, নগদ দামে কেনা, নগদ কারবার)। [আ. নক্দ্]। নগদ বিদায় বি. কাজ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে পারিশ্রমিক দেওয়া। নগদা বিণ. 1 সঙ্গে সঙ্গে দিতে হয় এমন (নগদা দাম); 2 দেনা-পাওনা সঙ্গে সঙ্গে মেটানো হয় এমন (নগদা কারবার); 3 সঙ্গে সঙ্গে মজুরি বা পারিশ্রমিক নেয় এমন (নগদা মজুর)। নগদা-নগদি বিণ. নগদে লেনদেন হয় এমন। ক্রি-বিণ. নগদে (নগদানগদি মিটিয়ে দেয়)। নগদি বি. 1 পাইক, বরকন্দাজ; 2 জমিদারের প্রাপ্য খাজনা নগদে আদায়কারী কর্মচারী। 10)
না2
(p. 451) nā2 বি. (আঞ্চ.) নৌকা ('না নিয়ে গেল বোয়ালমাছে': ছড়া)। [বাং. নাও সং. নৌ]। 10)
নির্মোচন
(p. 468) nirmōcana বি. 1 নিঃশেষে মোচন, সম্পূর্ণ ত্যাগ করা; 2 পালক খোলস ইত্যাদি ছাড়া, moulting (বি. প.)। [সং. নির্ + √ মুচ্ + অন]।
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2070817
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1767559
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1364849
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720614
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697354
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594158
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 543972
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 542025

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন