Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

ফাঁসি এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  ফাঁসি এর বাংলা অর্থ হলো -

(p. 564) phām̐si বি. 1 গলায় দড়ির ফাঁস এঁটে হত্যা বা আত্মহত্যা, উদ্বন্ধন; 2 জীবননাশের জন্য গলায় পরবার ফাঁস, উদ্বন্ধনরজ্জু; 3 গলায় ফাঁস এঁটে মৃত্যুদণ্ড (ফাঁসির হুকুম); 4 ইচ্ছামতো শক্ত বা আলগা করা যায় এমন বাঁধন।
[সং. পাশ]।
2)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


ফাটক
(p. 564) phāṭaka বি. 1 সিংহদ্বার, ফটক; 2 হাজত, কারাগার, জেল (চোরকে ফাটকে পোরা হল); 3 কারাদণ্ড (তার ফাটক হয়েছে)। [হি. ফাটক]। 10)
ফোটো, ফোটো-গ্রাফ
ফরমা1, ফর্মা
(p. 560) pharamā1, pharmā বি. 1 পুস্তকাদির যতগুলি পৃষ্ঠা একসঙ্গে ছাপা হয়; 2 ছাঁচ। [ইং. ফ. format]। 40)
ফলাও
(p. 562) phalāō বিণ. 1 ব্যাপক, ঢালাও (ফলাও কারবার); 2 প্রচুর, মেলা (ফলাও ভোজ); 3 বিস্তারিত, বিশদ (ফলাও বর্ণনা)। [আ. ফলাহ্]। ফলাও করা ক্রি. বি. উন্নতিসাধন করা; অতিরঞ্জিত করা (ফলাও করে বর্ণনা করা)। 5)
ফোকর
(p. 570) phōkara বি. গাছ দেওয়াল প্রভৃতিতে ফাটল ফাঁক বা গর্ত। ('পাঁচিলের ফোকর গলে': নজরুল)। [ফুকর দ্র]। 9)
ফেরি2
(p. 569) phēri2 বি. খেয়া পারাপার। [ইং. ferry]। ̃ ঘাট বি. যেঘাট থেকে নদী খাল ইত্যাদি পারাপার হয়। ̃ নৌকা বি. যে নৌকাযাত্রীমালপত্র নির্দিষ্ট ভাড়ায় পারাপার করে। 13)
ফস
ফিঙ্গক
(p. 565) phiṅgaka বি. ফিঙে পাখি। [সং. ফিঙ্গ্ + √ গৈ + অ + ক]। 12)
ফুল2
(p. 567) phula2 বি. 1 কুসুম, পুষ্প, উদ্ভিদের যে বর্ণময় এবং কখনো কখনো গন্ধযুক্ত অংশ থেকে বীজ ও ফলের উত্পত্তি হয়; 2 ফুলের মতো নকশা (ফুল-কাটা বাসন, কাপড়ে ফুল তোলা); 3 জরায়ুসন্তানের নাভির সঙ্গে যে মাংসপিণ্ড সংযুক্ত থাকে, গর্ভকুসুম, অমরা, placenta. [সং. ফুল্ল]। ̃ কচি বিণ. একেবারে বা খুব কচি (ফুলকচি শসা)। ̃ কপি দ্র কপি। ফুল-কাটা বিণ. ফুলের মতো নকশা দ্বারা শোভিত। ̃ কারি বি. কাপড়ে ফুলের নকশা বা বুটির কাজ। ̃ কোঁচা বি. ধুতির কোঁচা ফুলের মতো করে কুঞ্চিত বা চুনট করা। ̃ খড়ি দ্র খড়ি। ̃ ঝাড়ু বি. ঝাউ গাছের পাতা ইত্যাদি দিয়ে তৈরি ঝাঁটাবিশেষ। ̃ ঝুরি বি. আতশবাজিবিশেষ যা থেকে ফুলের মতো আগুনের ফুলকি বার হয়। ̃ টুসকি, ̃ টুসি বিণ. (ফুল দিয়ে টসকে দেওয়া যায় এমন) নরম বা তুলতুলে। ̃ ডোর বি. ফুলের মালা। ফুলতোলা বিণ. ফুলের মতো নকশা দিয়ে কারুকার্য করা হয়েছে এমন। ফুল তোলা বি. ক্রি. গাছ থেকে ফুল চয়ন করা; বস্ত্রাদিতে ফুলের নকশা রচনা করা। ̃ দানি, ̃ দান বি. ফুল সাজিয়ে রাখার পাত্রবিশেষ। ̃ দার বিণ. ফুলের নকশাযুক্ত। ̃ দোল বি. বৈশাখী পূর্ণিমায় অনুষ্ঠিত শ্রীকৃষ্ণের পুষ্পসজ্জিত দোলায় দোলনযাত্রা। ̃ ধনু, ̃ বাণ, ̃ শর বি. 1 কামদেবের পুষ্পযুক্ত ধনুক; 2 কামদেব, মদন, কন্দর্প। ফুল পড়া বি. ক্রি. প্রসবের পরে গর্ভস্হ ফুল স্খলিত হওয়া। ̃ বাতাসা বি. ফুলের মতো হালকা বাতাসা। ̃ বাবু বি. অত্যন্ত শৌখিন লোক। ̃ মালা বি. ফুল দিয়ে তৈরি মালা। ̃ শয্যা বি. 1 কুসুমাবৃত শয্যা; 2 বিবাহের পর নবদম্পতির প্রথমবার একত্র ফুলছড়ানো বিছানায় শয়নরুপ অনুষ্ঠান। ̃ শেজ বি. ফুলশয্যা ('সেখানে কি ফুলশেজে মিশে যাবে দুটি কায়া': স. দ.)। ̃ সজ্জা বি. ফুল দিয়ে অলংকরণ। ̃ সাজ বি. ফুল দিয়ে সাজা, ফুলসজ্জা। ̃ হার বি. ফুলের মালা। ফুলের ঘায়ে মূর্ছা যাওয়া ক্রি. বি. অতি সামান্য কারণে কাতর হওয়া। 20)
ফেরু
(p. 569) phēru বি. শিয়াল। [সং. ফে + রু]। 14)
ফেস্টুন
(p. 569) phēsṭuna বি. কাপড় কাগজ প্রভৃতিতে কিছু লিখে লোকের জ্ঞাতার্থে ঝুলিয়ে দেওয়া। [ইং. festoon]। 22)
ফটাফট
(p. 560) phaṭāphaṭa দ্র ফট। 17)
ফাঁদালো
(p. 563) phān̐dālō বিণ. 1 বড়ো ব্যাসযুক্ত, চওড়া মুখওয়ালা বা পেটওয়ালা (ফাঁদালো হাঁড়ি); 2 বৃহদাকার। [বাং. ফাঁদ + আলো]। 16)
ফোঁসা
(p. 570) phōm̐sā ক্রি. বি. ফোঁস শব্দ করা; চাপা গর্জন করা; চাপা গর্জনসহ ফুলে ওঠা (রাগে ফুঁসছে)। [বাং. ফোঁস (√ ফুঁস্) + আ]। 7)
ফুট1
ফেলনা
(p. 569) phēlanā বিণ. ফেলে দেবার বা বর্জন করার যোগ্য, অকিঞ্চিত্কর, তুচ্ছ (সে মোটেই ফেলনা লোক নয়)। [বাং. ফেলন + আ]। 19)
ফক্কা
(p. 560) phakkā বিণ. বি. ফাঁকা, কিছুই নয় এমন, ভুয়ো। [সং. ফক্কিকা]। 8)
ফিরিস্তি
(p. 565) phiristi বি. ফর্দ, তালিকা। [ফা. ফেহ্রিস্ত]। 28)
ফ্রক
ফোড়ন
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2064381
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1765392
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1362164
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 719428
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 696025
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 593283
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 541494
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 540144

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন