Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

ফিনকি এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  ফিনকি এর বাংলা অর্থ হলো -

(p. 565) phinaki বি. 1 স্ফুলিঙ্গ (আগুনের ফিনকি); 2 সবেগে নির্গত তরল পদার্থের ধারা (ফিনকি দিয়ে রক্ত পড়া)।
[সং. স্ফুলিঙ্গ]।
19)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


ফুল1
(p. 567) phula1 বিণ. 1 পুরো মাপের (ফুলহাতা, ফুলশার্ট); 2 পুরো মূল্যের (ফুলটিকিট)। [ইং. full]। 19)
ফিরতি
(p. 565) phirati বিণ. ফেরত এসেছে এমন (ফিরতি টাকা)। বি. 1 যা ফিরেছে (পাঁচ টাকা ফিরতি); 2 প্রত্যাগমন (ফিরতির পথে); 3 ফেরবার সময় (ফিরতিতে যাব)। ক্রি-বিণ. ফেরবার সময়ে (দেশ থেকে ফিরতি ওখানেও যাব)। [বাং. √ ফির্ + অতি]। 25)
ফাটন, ফাটল
(p. 564) phāṭana, phāṭala দ্র ফাট। 12)
ফর্দা
(p. 560) phardā বিণ. 1 ফাঁকা, খোলা, উন্মুক্ত; 2 বিস্তৃত। [আ. ফরদ্ + বাং. আ]। ̃ ফাঁই বিণ. ছিন্নভিন্ন; ছিন্নভিন্ন হয়ে ব্যবহারের অযোগ্য হয়েছে এমন। 54)
ফটাফট
(p. 560) phaṭāphaṭa দ্র ফট। 17)
ফটাস
(p. 560) phaṭāsa বি. জোরে ফেটে যাবার শব্দবিশেষ (বেলুনটা ফটাস করে ফেটে গেল)। [ধ্বন্যা.]। 18)
ফর-মায়েশ, ফর-মাশ
(p. 560) phara-māẏēśa, phara-māśa বি. 1 আদেশ, হুকুম; 2 তৈরি করার জন্য বা জোগান দেবার জন্য নির্দেশ, অর্ডার (ক্রমাগত চায়ের ফলমাশ)। [ফা. ফরমায়শ্]। ফর-মায়েশি, ফর-মাশি বিণ. তৈরি করার জন্য বা জোগান দেবার জন্য ফরমায়েশ করা হয়েছে এমন, অর্ডারি (ফরমায়েশি মাল)। 44)
ফাঁকি
ফি1
ফরাশ
ফুর-সত, (কথ্য) ফুরসুত
(p. 567) phura-sata, (kathya) phurasuta বি. অবসর, অবকাশ (সারা দিনে একটুও ফুরসত মেলে না)। [আ. ফুরসত্]। 16)
ফেলা
(p. 569) phēlā ক্রি. বি. 1 নিক্ষেপ করা, পতিত করা, ঢালা (জঞ্জাল ফেলা, জল ফেলা); 2 ক্ষেপণ করা, ছোড়া (জাল ফেলা); 3 চুকানো, শেষ করা (বই পড়ে ফেলা, খেয়ে ফেলা, মিটিয়ে ফেলা); 4 খাটানো, বিনিয়োগ করা (ব্যাবসায় বহু টাকা ফেলেছে); 5 বর্জন করা (আমাকে ফেলে যেয়ো না, ছাতাটা ফেলে গেলে যে); 6 ত্যাগ করা (বাড়িঘর ফেলে কোথায় যাব?); 7 স্হাপন করা (পা ফেলা); 8 অমান্য বা অগ্রাহ্য করা (তাঁর কথা ফেলতে পারব না); 9 হঠাত্ কিছু করা (কথাটা শুনে ফেলল); 1 নির্ধারিত করা (পরীক্ষার তারিখ ফেলা); 11 অপব্যয় করা (টাকাগুলো ফেলে দিলে); 12 মোচন করা (নিশ্বাস ফেলা)। বিণ. পরিত্যক্ত, বর্জিত (ফেলা টাকা, ফেলা ভাত); নিক্ষিপ্ত (ফেলা জাল); বাদ দেওয়া হয়েছে এমন (অনেক জিনিস ফেলা গেছে)। [ হি. ফেকা]। ̃ ছড়া, ̃ ফেলি বি. অযত্নে ছড়ানো; অপব্যয় (বহু জিনিস ফেলাছড়া করেছে)। ফেলে ছড়িয়ে ক্রি-বিণ. অযত্নে ছড়িয়ে, অপব্যয় করে (ওরা বড়োলোক, ফেলে ছড়িয়ে মানুষ হয়েছে)। 21)
ফারাক
ফালা
(p. 564) phālā বি. লম্বা টুকরো। [সং. কাল + বাং. আ]। ফালা দেওয়া, ফালা করা ক্রি. বি. লম্বালম্বি কাটা। ফালা-ফালা বিণ. ছিঁড়ে টুকরো টুকরো করা হয়েছে এমন। ফালা ফালা করা ক্রি. বি. একেবারে ছিঁড়ে ফেলা; লম্বা লম্বা টুকরো করে ছেঁড়া।
ফারেন-হাইট
ফোটো, ফোটো-গ্রাফ
ফটিক
(p. 560) phaṭika বি. স্ফটিক। বিণ. স্বচ্ছ, নির্মল (ফটিক জল)। [সং. স্ফটিক]। 19)
ফারসি
ফলকথা, ফলকর, ফলত, ফলদ, ফলদর্শী, ফলদায়ক
(p. 560) phalakathā, phalakara, phalata, phalada, phaladarśī, phaladāẏaka দ্র ফল। 58)
ফুল2
(p. 567) phula2 বি. 1 কুসুম, পুষ্প, উদ্ভিদের যে বর্ণময় এবং কখনো কখনো গন্ধযুক্ত অংশ থেকে বীজ ও ফলের উত্পত্তি হয়; 2 ফুলের মতো নকশা (ফুল-কাটা বাসন, কাপড়ে ফুল তোলা); 3 জরায়ুসন্তানের নাভির সঙ্গে যে মাংসপিণ্ড সংযুক্ত থাকে, গর্ভকুসুম, অমরা, placenta. [সং. ফুল্ল]। ̃ কচি বিণ. একেবারে বা খুব কচি (ফুলকচি শসা)। ̃ কপি দ্র কপি। ফুল-কাটা বিণ. ফুলের মতো নকশা দ্বারা শোভিত। ̃ কারি বি. কাপড়ে ফুলের নকশা বা বুটির কাজ। ̃ কোঁচা বি. ধুতির কোঁচা ফুলের মতো করে কুঞ্চিত বা চুনট করা। ̃ খড়ি দ্র খড়ি। ̃ ঝাড়ু বি. ঝাউ গাছের পাতা ইত্যাদি দিয়ে তৈরি ঝাঁটাবিশেষ। ̃ ঝুরি বি. আতশবাজিবিশেষ যা থেকে ফুলের মতো আগুনের ফুলকি বার হয়। ̃ টুসকি, ̃ টুসি বিণ. (ফুল দিয়ে টসকে দেওয়া যায় এমন) নরম বা তুলতুলে। ̃ ডোর বি. ফুলের মালা। ফুলতোলা বিণ. ফুলের মতো নকশা দিয়ে কারুকার্য করা হয়েছে এমন। ফুল তোলা বি. ক্রি. গাছ থেকে ফুল চয়ন করা; বস্ত্রাদিতে ফুলের নকশা রচনা করা। ̃ দানি, ̃ দান বি. ফুল সাজিয়ে রাখার পাত্রবিশেষ। ̃ দার বিণ. ফুলের নকশাযুক্ত। ̃ দোল বি. বৈশাখী পূর্ণিমায় অনুষ্ঠিত শ্রীকৃষ্ণের পুষ্পসজ্জিত দোলায় দোলনযাত্রা। ̃ ধনু, ̃ বাণ, ̃ শর বি. 1 কামদেবের পুষ্পযুক্ত ধনুক; 2 কামদেব, মদন, কন্দর্প। ফুল পড়া বি. ক্রি. প্রসবের পরে গর্ভস্হ ফুল স্খলিত হওয়া। ̃ বাতাসা বি. ফুলের মতো হালকা বাতাসা। ̃ বাবু বি. অত্যন্ত শৌখিন লোক। ̃ মালা বি. ফুল দিয়ে তৈরি মালা। ̃ শয্যা বি. 1 কুসুমাবৃত শয্যা; 2 বিবাহের পর নবদম্পতির প্রথমবার একত্র ফুলছড়ানো বিছানায় শয়নরুপ অনুষ্ঠান। ̃ শেজ বি. ফুলশয্যা ('সেখানে কি ফুলশেজে মিশে যাবে দুটি কায়া': স. দ.)। ̃ সজ্জা বি. ফুল দিয়ে অলংকরণ। ̃ সাজ বি. ফুল দিয়ে সাজা, ফুলসজ্জা। ̃ হার বি. ফুলের মালা। ফুলের ঘায়ে মূর্ছা যাওয়া ক্রি. বি. অতি সামান্য কারণে কাতর হওয়া। 20)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2063507
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1765156
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1361861
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 719291
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 695845
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 593212
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 541439
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 539898

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন