Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

লুঠন এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  লুঠন এর বাংলা অর্থ হলো -

(p. 760) luṭhana বি গড়াগড়ি।
[সং. √ লুঠ + অন]।
লুঠিত বিণ. গড়াগড়ি দিয়েছে বা দিচ্ছে এমন।
78)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


লালাটিক
লাগা ক্রি.
(p. 758) lāgā kri. বি. 1 যুক্ত বা লিপ্ত বা সংলগ্ন হওয়া (জুতোয় কাদা লাগা, ঘরে আগুন লাগা); 2 স্পর্শ করা (গায়ে বাতাস লাগা); 3 ভেড়া, ভিড়া (তীরে নৌকা লাগা); 4 থামা (ওইখানে গাড়ি লাগাও); 5 রত নিযুক্ত বা ব্যাপৃত হওয়া (কাজে লেগে যাও); 6 আরম্ভ হওয়া, ঘটা (গ্রহণ লাগা); 7 করতে থাকা (খেতে লাগল); 8 স্বাদবোধ হওয়া (মিষ্টি লাগছে); 9 অনুভূত হওয়া (ভালো লাগা, গরম লাগা); 1 ক্লেশবোধ বা যন্ত্রণাবোধ হওয়া (পায়ে বড়ো লাগছে); 11 যুক্তিযুক্ত হওয়া, খাপ খাওয়া, মানানো (কাজে গা লাগাছে না, শব্দটা ওখানে লাগবে না); 12 তুল্য হওয়া (মহাভারতের কাছে অন্য মহাকাব্য কি আর লাগে?); 13 প্রয়োজন হওয়া (টাকা লাগবে, আর কী কী লাগবে?); 14 মূল্যরূপে ব্যয়িত হওয়া (কিনতে দশ টাকা লেগেছে); 15 সফল হওয়া, ফলপ্রসূ হওয়া (ওষুধটা লেগেছে, তার ভবিষ্যদ্বাণীটা লাগল না); 16 বিবাদ বাধা (দু-পক্ষে আবার লেগেছে); 17 পছন্দ হওয়া (কথাটা মনে লাগছে); 18 জ্বালাতন বা শত্রুতা করা (পিছনে লাগা); 19 বিদ্ধ হওয়া, বেঁধা (গুলিটা বুকে লেগেছে, তিরটা পিঠে লেগেছে); 2 আঘাত পাওয়া (ঘুসি লেগেছে, চোট লাগা, খোঁচা লাগা); 21 ধারণা বা অনুভব হওয়া (কুসুমসমান লাগা); 22 পছন্দ বা মনোমতো হওয়া (তার কথাটা আমার মনে লেগেছে); 23 আটকে যাওয়া, বাধাপ্রাপ্ত হওয়া (নৌকো কাদায় লেগেছে, গলায় লাগা); 24 কুপ্রভাব পড়া (এঁড়ে লাগা, শনি লাগা)। [সং. √ লগ্ + বাং. আ] লেগে থাকা ক্রি বি. রত থাকা; নাছোড়বান্দার মতো রত থাকা। লেগে যাওয়া ক্রি. ব্. 1 কাজ বা উদ্যোগ শুরু করা, কাজে নামা; 2 খেটে যাওয়া, মিলে যাওয়া (তাঁর কথাটাই লেগে গেছে)। 6)
লাঞ্ছনা
লগা
(p. 753) lagā বি. 1 বাঁশ ইত্যাদির তৈরি লম্বা দণ্ড; 2 আঁকশি (লগা দিয়ে আম পাড়া); 3 নৌকা ঠেলার জন্য ব্যবহৃত বাঁশের দণ্ড। [বাং. লগ ( সং. লগ) + আ]। 36)
লভ্য
লাট৩
(p. 759) lāṭa3 বি. (বিরল) স্তম্ভ (অশোকলাট)।[হি. লাঠ্]। 12)
লালা-পোশ
(p. 760) lālā-pōśa বি. (প্রধানত শিশুর) মুখের লালায় যাতে জামা নোংরা না হয় তার জন্য গলার কাছে বাঁধা আচ্ছাদনবিশেষ।[বাং. লালা 2 + ফা. পোশ]। 23)
লিখন
(p. 760) likhana বি. 1 লেখা (দ্রুত লিখন, শ্রুতলিখন); 2 লিপি, পত্র ('লিখন তোমার ধুলায় হয়েছে ধুলি': রবীন্দ্র); 3 অক্ষরবিন্যাস; 4 চিত্রণ; 5 অঙ্কন; 6 লিখিত বিষয় (ললাটের লিখন)। [সং. √ লিখ্ + অন]। ̃ .পদ্ধতি বি. লেখার বা রচনা করার ধারা। দেওয়ালের লিখন, দেওয়াল-লিখন বি. ভবিষ্যতের (পতন ও বিপর্যয়ের) আভাসদায়ক ঘটনা। [ইং. writing on the wall]-এর অনুবাদজাত]। 37)
লঙ্ঘা
(p. 755) laṅghā ক্রি. (কাব্যে) লঙ্ঘন করা ('এক লম্ফে সাগর লঙ্ঘে')। [সং. √ লন্ঘ্ + বাং. আ]। 5)
লম্বর-দার
(p. 756) lambara-dāra বি. যে মোড়লশ্রেণির ব্যক্তি বা মুখপাত্র সরকারের পক্ষে প্রজাদের কাছ থেকে খাজনা আদায় করে। [বাং. নম্বর (ইং number) + ফা. দার]। 18)
লপেটা
লেট
(p. 763) lēṭa বি. দেরি, বিলম্ব (কাজে লেট, অফিসে পৌঁছতে লেট)। বিণ. বিলম্ব হয়েছে বা করেছে এমন। [ইং. late]। 26)
লুপ
(p. 760) lupa বি. 1 দড়ি শিকল প্রভৃতির গোলাকার ফাঁস; 2 যে শাখা ঘুরে-ফিরে প্রধান অংশের সঙ্গে এসে মেশে (লুপলাইনের গাড়ি)। [ইং. loop] 81)
লাগাম
লগ-বগ
(p. 753) laga-baga বি. দুর্বল বা ছিপছিপে ব্যক্তি কিংবা নরম লাঠির অদৃঢ়তার ভাব। [ধ্বন্যা.]। লগ-বগে বিণ. লগবগ করে এমন। 35)
লাখেরাজ
(p. 758) lākhērāja বিণ. নিষ্কর (লাখেরাজ জমি)। বি. নিষ্কর জমি। [আ. লা-খিরাজ]। 2)
লঙ্কা1
ললন্তিকা
(p. 757) lalantikā বি. নাভি পর্যন্ত লম্বিত হার। [সং. ললত্ + ক + আ-ন্ আগম]। 2)
লবেজান
লঘূ-করণ
(p. 753) laghū-karaṇa বি. 1 ভারী জিনিসকে হালকা করা; 2 জটিল বিষয়কে সরল করা; 3 (গণি.) মিশ্র রাশিকে অমিশ্র এবং অমিশ্র রাশিকে মিশ্র রাশিতে পরিণত করা, reduction [সং. লঘু + √ কৃ + অন]। লঘু-কৃত বিণ. লঘু করা হয়েছে এমন; (গণি.) লঘূকরণ করা হয়েছে এমন। 46)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2069029
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1766945
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1364103
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720297
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697018
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 593892
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 542879
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 541869

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন