Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

সশিষ্য এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  সশিষ্য এর বাংলা অর্থ হলো -

(p. 820) saśiṣya বিণ. শিষ্যসহ।
[সং. সহ + শিষ্য]।
17)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


স্বাদেশিক
স্বকীয়
(p. 849) sbakīẏa বিণ. নিজের, স্বীয় (স্বকীয় বিশিষ্টতা)। [সং. স্ব + (ক-আগম) + ঈয়]। বি. ̃ তা। 57)
সম্ভাষা
(p. 816) sambhāṣā ক্রি. (কাব্যে) সম্ভাষণ করা (কেহ না সম্ভাষে)। [সং. সম্ + √ ভাষ্ + বাং. আ]। 10)
সমুদ্ধরণ, সমুদ্ধৃতি
(p. 814) samuddharaṇa, samuddhṛti বি. 1 উত্তোলন; 2 বমন; 3 অন্যের রচনা বা উক্তি থেকে আহরণ। [সং. সম্ + উদ্ + √ হৃ + অন, + তি]। সমুদ্ধৃত বিণ. 1 উত্তোলিত; 2 অন্যের রচনা বা উক্তি থেকে উদ্ধৃত। 21)
সাধ্য
(p. 823) sādhya বিণ. 1 সাধনীয়, সাধনযোগ্য (ব্যয়সাধ্য চিকিত্সা); 2 ক্ষমতার আয়ত্ত (সকল বিদ্যাই শিক্ষাসাধ্য); 3 যা করা সম্ভব, সম্পাদ্য (অনায়াসসাধ্য); 5 (বিরল) যার নিবারণ বা প্রতিকারসাধন সম্ভবপর (সাধ্য রোগ); 6 প্রতিপাদ্য; 7 যা প্রমাণ করতে হয়। বি. 1 সাধনার বস্তু ('প্রভু কহে, পড় শ্লোক সাধ্যের নির্ণয়': চৈ. চ.); 2 (ন্যায়.) অনুমানদ্বারা নিরূপণীয় বিষয়; 3 (বাং.) ক্ষমতা, শক্তি (এমন সাধ্য কার আছে?); 4 সামর্থ্য (সাধ্যানুসারে, সাধ্যের বাইরে)। [সং. সাধ্ + য]। ̃ তা বি. সাধনযোগ্যতা। ̃ পক্ষে, ̃ মতো, সাধ্যানুযায়ী, সাধ্যানু-রূপ ক্রি-বিণ. যাথাসাধ্য, ক্ষমতানুসারে। ̃ বহির্ভূত, সাধ্যাতিরিক্ত, সাধ্যাতীত বিণ. অসাধ্য, করতে পারা যায় না এমন। ̃ সাধনা বি. সাধাসাধি। 83)
সংখ্যক
(p. 792) saṅkhyaka বিণ. বহুব্রীহি সমাসে উত্তরপদে সংখ্যা শব্দের রূপ (বহুসংখ্যক)। [সং. সম্ + √ খ্যা + অ + ক]। 36)
স্হাণু
(p. 849) shāṇu বিণ. স্হির, নিশ্চল (স্হাণু হয়ে বসে থাকা)। বি. 1 গোঁজ, খোঁটা, কীল; 2 স্তম্ভ; 3 শাখাহীন বৃক্ষ; 4 উইঢিপি; 5 শিব ('স্হাপিলা বিধুরে বিধি স্হাণুর ললাটে' : মধু)। [সং. √ স্হা + ণু]। ̃ বত্ বিণ. স্হাণুর মতো; নিশ্চল, নিষ্পন্দ। 3)
সবরি, সবরি-কলা
(p. 808) sabari, sabari-kalā বি. মর্তমান কলা। [দেশি]। 7)
সাউ
স্বার্থ
(p. 855) sbārtha বি. 1 নিজের লাভ বা উপকার ('শুধু স্বার্থ নহেস্বার্থত্যাগও আছে এ সংসারে': দ্বি. রা.); 2 নিজের প্রয়োজন; 3 নিজের ধনসম্পদ। [সং. স্ব + অর্থ]। ̃ চিন্তা বি. নিজের প্রয়োজনসিদ্ধির বা মঙ্গললাভের উপায়চিন্তা। ̃ ত্যাগ বি. নিজের লাভ বা মঙ্গল বিসর্জন। ̃ পর, ̃ পরায়ণ বিণ. পরের সুখ-সুবিধা অগ্রাহ্য করে কেবল নিজের স্বার্থসাধনে অতি তত্পর। বি. ̃ পরতা, ̃ পরায়ণতা। ̃ সাধন, ̃ সিদ্ধি বি. পরের সুখ-সুবিধা অগ্রাহ্য করে কেবল স্বীয় কার্যোদ্ধার বা মঙ্গলসাধন। স্বার্থান্ধ বিণ. নিজ স্বার্থ-সাধন কল্পে ন্যায়-অন্যায় বিচার করে না এমন। স্বার্থান্বেষণ বি. (সচ. নিজের) স্বার্থসাধনের উপায়চিন্তা বা চেষ্টা। স্বার্থান্বেষী (-ষিন্) বিণ. কেবল নিজের সুখ-সুবিধা খুঁজে বেড়ায় এমন, স্বার্থান্বেষণকারী। স্বার্থোন্মত্ত বিণ. বিবেকবিরহিত হয়ে স্বার্থসাধনে বা স্বার্থরক্ষায় একান্ত তত্পর। 12)
সম্মুখ
স্কার্ফ
(p. 846) skārpha বি. মাথায় বা গলায় জড়ানোর বিভিন্ন আকারের বস্ত্রখণ্ড। [ইং. scarf]। 54)
সপরি-বার
সংসদ
স্বক
(p. 849) sbaka বি. স্বকীয়, স্বীয়। [সং. স্ব + ক]। 54)
সচ্ছল
(p. 796) sacchala বিণ. সংগতিপন্ন, অভাব নেই এমন (সচ্ছল সংসার)। [ সং. সত্ + শীল]। বি. ̃ তা (আর্থিক সচ্ছলতা)। 110)
সস্য
(p. 820) sasya বি. 1 ফল; 2 ফলের খোসা ও আঁটির মধ্যবর্তী কোমল অংশ, albumen (স. প.)। [সং. √ সস্ + য]। ̃ -ল বিণ. 1 ফলবান; 2 (ফলসম্বন্ধে) কোমল অংশযুক্ত, albuminous. [শস্য দ্র]। 33)
সাঁই2
সাধা
(p. 823) sādhā ক্রি. 1 সম্পাদন করা (কাজ সাধা); 2 সাধনা করা, সিদ্ধিলাভের বা উন্নতিলাভের জন্য অভ্যাস করা (মন্ত্র সাধা, গলা সাধা); 3 সফল বা পূর্ণ করা ('সাধিতে মনের সাধ': মধু); 4 দিতে চাওয়া (ঘুস সাধা); 5 স্বতঃপ্রবৃত্ত হওয়া, সাধ করা (সেধে বিপদে পড়া); 6 ঘটানো (বাদ সাধা); 7 ক্রোধ নিবৃত্তির জন্য অনুনয় করা (পায়ে ধরে সাধা); 8 অনুরোধ করা (না সাধলে আসবে না); 9 (ব্যাক.) সূত্রের উল্লেখ করে ব্যুত্পত্তি বিশ্লেষণ করা (শব্দ সাধা)। বি. উক্ত সব অর্থে। বিণ. 1 অভ্যাসদ্বারা মার্জিত (সাধা গলা); 2 যাচিত (সাধা ভাত ফেলতে নেই)। [সং. √ সাধ্ + বাং. আ]। ̃ নো ক্রি. পরের দ্বারা সম্পাদন করানো; অনুনয় করতে বাধ্য করা। বি. উক্ত উভয় অর্থে। ̃ সাধি বি. বারবার বা ক্রমাগত অনুনয় (অনেক সাধাসাধি করেও রাজি করানো যায়নি)। 74)
সরভাজা
(p. 817) sarabhājā দ্র সর। 29)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2072574
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1768138
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1365548
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720874
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697739
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594420
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 544650
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 542203

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন