Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

সাড় এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  সাড় এর বাংলা অর্থ হলো -

(p. 823) sāḍ় বি. চেতনা, বাহ্যজ্ঞান; অনুভবশক্তি (তু. অসাড়)।
[ সাড়া]।
48)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


সরল
স্লোগান
(p. 857) slōgāna বিণ. 1 দলগত বা সমবেত ধ্বনি বা জিগির; 2 নীতি-ঘোষণা বা ঘোষিত নীতি (সকলের জন্য কাজ চাই-এটাই ওদের স্লোগান)। [ইং. slogan]।
সন্নি-হিত
সাঁট
(p. 823) sān̐ṭa বি. 1 সংক্ষেপ (সাঁটে সারা); 2 সংকেত, ইশারা (সাঁট বুঝতে পারা)। [সং. শাণী?]। 4)
সমেত
(p. 814) samēta বিণ. 1 সহিত, যুক্ত (দলবলসমেত, সুদসমেত আসল); 2 প্রাপ্তি; 3 উপস্হিত। [সং. সম্ + আ + √ ই + ত]।
সাগর
(p. 823) sāgara বি. 1 সমুদ্র; 2 (আল.) সাগরের সঙ্গে তুলনীয় বিরাট আধার ('মেঘদূতকাব্য রসের সাগর': ব. চ.) [সং. সগর + অ]। ̃ গামী বিণ. সমুদ্রে যায় বা চলে এমন। ̃ সংগম বি. সমুদ্র ও নদীর মিলনস্হান। 22)
সকার
(p. 796) sakāra বিণ. ফুটবল খেলা। [ইং. soccer]। 61)
সদর্থক
(p. 803) sadarthaka বিণ. 1 অস্তিত্ববাচক, ধনাত্মক; 2 হ্যাঁ-বোধক; positive; 3 সাধু বা উত্তম অর্থসূচক। [সং. সত্1 + অর্থ + ক]। তু. নঞর্থক। 10)
সংবাহন, সংবাহ
(p. 792) sambāhana, sambāha বি. 1 ভার বহন; 2 অঙ্গমর্দন, mas sage (অঙ্গসংবাহন)। [সং. সম্ + √ বহ্ + ণিচ্ + অন, অ]। সংবাহক বিণ. বি. 1 ভার বহনকারী; 2 অঙ্গ মর্দনকারী। বিণ. বি. (স্ত্রী.) সংবাহিকা (রক্তসংবাহিকা নাড়ি)। সংবাহিত বিণ. 1 সম্যক বহন করা হয়েছে এমন; 2 মর্দিত। 76)
স্বার্থ
(p. 855) sbārtha বি. 1 নিজের লাভ বা উপকার ('শুধু স্বার্থ নহেস্বার্থত্যাগও আছে এ সংসারে': দ্বি. রা.); 2 নিজের প্রয়োজন; 3 নিজের ধনসম্পদ। [সং. স্ব + অর্থ]। ̃ চিন্তা বি. নিজের প্রয়োজনসিদ্ধির বা মঙ্গললাভের উপায়চিন্তা। ̃ ত্যাগ বি. নিজের লাভ বা মঙ্গল বিসর্জন। ̃ পর, ̃ পরায়ণ বিণ. পরের সুখ-সুবিধা অগ্রাহ্য করে কেবল নিজের স্বার্থসাধনে অতি তত্পর। বি. ̃ পরতা, ̃ পরায়ণতা। ̃ সাধন, ̃ সিদ্ধি বি. পরের সুখ-সুবিধা অগ্রাহ্য করে কেবল স্বীয় কার্যোদ্ধার বা মঙ্গলসাধন। স্বার্থান্ধ বিণ. নিজ স্বার্থ-সাধন কল্পে ন্যায়-অন্যায় বিচার করে না এমন। স্বার্থান্বেষণ বি. (সচ. নিজের) স্বার্থসাধনের উপায়চিন্তা বা চেষ্টা। স্বার্থান্বেষী (-ষিন্) বিণ. কেবল নিজের সুখ-সুবিধা খুঁজে বেড়ায় এমন, স্বার্থান্বেষণকারী। স্বার্থোন্মত্ত বিণ. বিবেকবিরহিত হয়ে স্বার্থসাধনে বা স্বার্থরক্ষায় একান্ত তত্পর। 12)
সঙ্গে
(p. 796) saṅgē ক্রি-বিণ. অনু. অব্য. সহিত, সাথে (তার সঙ্গে যাচ্ছে, এর সঙ্গে তার তুলনা)। [সং. সঙ্গ + বাং. এ]। সঙ্গে সঙ্গে ক্রি-বিণ. 1 সর্বদা সঙ্গে (সঙ্গে সঙ্গে থেকো); 2 তত্ক্ষণাত্ (সঙ্গে সঙ্গে বলে উঠল, ওষুধ খাওয়ার সঙ্গে সঙ্গে ফল)। 95)
সর
(p. 817) sara বি. দুধ দই প্রভৃতির উপরে যে ঘন ও নরম আস্তরণ পড়ে। [সং. √ সৃ + অ]। ̃ পুরিয়া বি. ভাজা সরের মধ্যে পুর দেওয়া মিষ্টান্নবিশেষ। ̃ ভাজা বি. ঘিয়ে ভাজা সর দিয়ে প্রস্তুত মিষ্টান্নবিশেষ। 7)
সাঁড়াশি
স্টাইল
সরিক, সরিকানা
সদভি-প্রায়
(p. 803) sadabhi-prāẏa বি. সাধু উদ্দেশ্য। [সং. সত্1 + অভিপ্রায়]। 5)
সারা1
(p. 830) sārā1 বিণ. সমস্ত, সমগ্র (সারা দিন, সারা দুনিয়া)। [সং. সর্ব]। 21)
সাংখ্য
সমা-কৃতি
(p. 808) samā-kṛti বি. সমান বা একই আকৃতি। বিণ. সমান আকৃতিবিশিষ্ট। [সং. সম্ + আক়ৃতি]। 80)
সরা2
(p. 818) sarā2 ক্রি. 1 চলা. নড়া ('কহিনু তাহারে সরো': রবীন্দ্র); 2 স্হান পরিবর্তন করা (সংসার থেকে সরে যাওয়া); 3 পথ ছাড়া (সরে দাঁড়াল); 4 নির্গত বা নিঃসৃত হওয়া ('মুখে তার বাক্য নাহি সরে': জল সরা); 5 প্রবেশ করা বা বাইরে যাওয়া, চলাচল করা (বাতাস সরা); 3 (অশি.) মারা যাওয়া, গত হওয়া (বাপ তো সরল); 7 চলে যাওয়া, স্হান ত্যাগ করা (এখন থেকে সরে পড়ো); 8 পালানো (চোরটা সরল); 9 স্বাভাবিকভাবে ক্রিয়াশীল হওয়া (কলম সরা); 1 ইচ্ছুক হওয়া (মন সরছে না); 11 ব্যবহার করা (পুকুরের জল সরা)। বি. উক্ত সব অর্থে। [সং. √ সৃ + বাং. আ]। ̃ নো ক্রি. 1 স্হানান্তরিত করা (সরিয়ে দেওয়া); 2 (ব্যঙ্গে) চুরি করা (বহু টাকা সরিয়েছে)। বি. বিণ. উক্ত উভয় অর্থে। 4)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2072380
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1768089
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1365514
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720856
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697685
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594397
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 544608
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 542176

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন