Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

স্বয়ম্ভর এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  স্বয়ম্ভর এর বাংলা অর্থ হলো -

(p. 853) sbaẏambhara বিণ. নিজেই নিজের প্রয়োজন নির্বাহ বা ভরণপোষণ করতে পারে এমন; স্বয়ংসম্পূর্ণ (ভারত খাদ্যের ব্যাপারে স্বয়ম্ভর নয়)।
[সং. স্বয়ম্ + √ ভৃ + অ]।
8)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


স্বর
(p. 853) sbara বি. 1 কণ্ঠধ্বনি; 2 সংগীতে সুর; 3 শব্দ (কলস্বরে); 4 যে ধ্বনির উচ্চারণে কণ্ঠের মধ্যে কোথাও বাধার সৃষ্টি হয় না; 5 (বেদমন্ত্রের উচ্চারণে) উদাত্ত, অনুদাত্তস্বরিত-এই ত্রিবিধ ধ্বনি; 6 (সং. ব্যাক.) হ্রস্ব, দীর্ঘপ্লুত-এই ত্রিবিধ ধ্বনি। [সং. √ স্বৃ (শব্দ করা অর্থে) + অ]। ̃ গ্রাম বি. সংগীতে সুরসপ্তক অর্থাত্ ষড়্জ ঋষভ গান্ধার মধ্যম পঞ্চম ধৈবত ও নিষাদ। ̃ বর্ণ বি. অ আ ই ঈ উ ঊ ঋ এ ঐ ও ঔ: স্বয়ং এবং অবাধে উচ্চারিত এই বর্ণসমূহ। ̃ ভক্তি বি. (ভাষা.) বিপ্রকর্ষ দ্র। ̃ ভঙ্গ বি. 1 কণ্ঠস্বরের বিকৃতিরূপ রোগ; 2 সাত্ত্বিক ভাববিশেষ। ̃ লহরি বি. সুরের ঢেউ। ̃ লিপি বি. (সংগীতে) সুর তাল প্রভৃতির সাংকেতিক বর্ণনা-সংবলিত লিপি। ̃ সংগতি বি. 1 (ধ্বনিতত্ত্বে) পাশাপাশি অবস্হিত দুটি অসম স্বরধ্বনির কাছাকাছি চলে আসা (যেমন বিলাতি বিলেতি, বিলিতি); 2 সংগীতে ঐকতান। ̃ সন্ধি বি. স্বরধ্বনির সঙ্গে স্বরধ্বনির বা স্বরান্ত পদের সঙ্গে স্বরাদি পদের সংযোগ। স্বরাগম বি. দুই ব্যঞ্জন ধ্বনির মধ্যে স্বরধ্বনির আগম-যথা বর্ণ বরন। 10)
সম়ৃদ্ধ
সুত
(p. 838) suta বি. ছেলে, পুত্র (সুতস্নেহ)। [সং. √ সু + ত]। স্ত্রী. সুতা। 26)
সুতলি1
(p. 838) sutali1 দ্র সুতা1। 30)
সিটা, (কথ্য) সিটে
(p. 833) siṭā, (kathya) siṭē যথাক্রমে শিটা ও শিটে -র বানানভেদ। 17)
সঙ্কট, সঙ্কর, সঙ্কর্ষণ, সঙ্কলন, সঙ্কল্প, সঙ্কাশ, সঙ্কীর্ণ, সঙ্কীর্তন, সঙ্কুচিত, সঙ্কুল, সঙ্কুলান, সঙ্কেত, সঙ্কোচ
(p. 796) saṅkaṭa, saṅkara, saṅkarṣaṇa, saṅkalana, saṅkalpa, saṅkāśa, saṅkīrṇa, saṅkīrtana, saṅkucita, saṅkula, saṅkulāna, saṅkēta, saṅkōca যথাক্রমে সংকট, সংকর, সংকর্ষণ, সংকলন, সংকল্প, সংকাশ, সংকীর্ণ, সংকীর্তন, সংকুচিত, সংকুল, সংকুলান, সংকেতসংকোচ -এর বানানভেদ। 90)
স্বস্তিক
সত্র
সমাপ্য
(p. 808) samāpya বিণ. সম্পূর্ণ বা শেষ করতে হবে এমন। [সং. সম্ + √ আপি + য]। 102)
সম্ভব
(p. 816) sambhaba বি. (সং.) 1 জন্ম, উত্পত্তি (কুমারসম্ভব); 2 সম্ভাবনা। বিণ. 1 জাত, উত্পন্ন; 2 (বাং.) যা হতে পারে, সম্ভাবনাযুক্ত (ঘটা সম্ভব, আমার পক্ষে সম্ভব নয়)। [সং. সম্ + √ ভূ + অ]। সম্ভবে ক্রি. (কাব্যে) সম্ভবপর হয় (একত্র থাকা সম্ভবে না)। ̃ ত (-তস্) অব্য. হয়তো। ̃ পর বিণ. যা ঘটতে বা করা যেতে পারে (কোনো মতেই সম্ভবপর নয়)। সম্ভবাতীত বিণ. অসম্ভব, সম্ভাবনাহীন। 6)
স্পর্শ
(p. 849) sparśa বি. 1 দেহত্বক দ্বারা অনুভব করার গুণ বা ত্বগিন্দ্রিয়গ্রাহ্য গুণ; 2 ছোঁয়া, ঠেকাঠেকি। [সং. √ স্পৃশ্ + অ]। ̃ ক বিণ. স্পর্শকারী; (জ্যামি.) যে সরল রেখা বৃত্তাদির পরিধি স্পর্শ করে কিন্তু বর্ধিত হলেও ছেদ করে না, tangent (বি. প.)। ̃ কাতর বিণ. স্পর্শমাত্রে বা তুচ্ছ কারণে মনে আঘাত সৃষ্টি করে এমন বা মনে আঘাত পায় এমন (স্পর্শকাতর ভাব, ব্যক্তি বা ব্যাপার), sensitive. বি. ̃ কাতরতা। ̃ ক্রামী (-মিন্) বিণ. স্পর্শদ্বারা সংক্রমিত হয় এমন, সংক্রামক, ছোঁয়াচে। ̃ ন বি. স্পর্শ করা। ̃ নীয়, স্পৃশ্য বিণ. স্পর্শনযোগ্য (তু. বিপ. অস্পৃশ্য)। ̃ বর্ণ বি. বর্গীয় বর্ণ, ক থেকে ম পর্যন্ত বর্ণ। ̃ মণি বি. যে (কাল্পনিক) রত্নের ছোঁয়া লাগলেই সব কিছু সোনায় পরিণত হয়, পরশপাথর। স্পর্শী (-র্শিন্) বিণ. স্পর্শকারী (আকাশস্পর্শী)। স্ত্রী. স্পর্শিনী। স্পর্শেন্দ্রিয় বি. ত্বক। স্পৃষ্ট বিণ. স্পর্শ করা হয়েছে এমন (বিদ্যুত্স্পৃষ্ট = বৈদ্যুতিকস্পর্শে মৃত, electrocuted)। স্পৃষ্টি বি. স্পৃষ্ট অবস্হা; স্পর্শন। 34)
স্হবির
স্পঞ্জ
(p. 849) spañja বি. 1 একরকম জলচর প্রাণীর বহুচ্ছিদ্রময় শরীর; 2 কৃত্রিমভাবে রাসায়নিক উপায়ে তৈরি অনুরূপ পদার্থ (শোষণ বা ঘর্ষণের কাজে এর ব্যবহার হয়)। [ইং. sponge]। 31)
সর্জ্য
(p. 818) sarjya বি. সর্জরস, ধুনো। [সং. সর্জ + য]। 27)
সয়
(p. 817) saẏa ক্রি. সহ্য হয়। [সহা দ্র]। 5)
সদ্ধর্ম
(p. 803) saddharma বি. 1 উত্তম ধর্ম; 2 (বৌ. শা.) বৌদ্ধধর্ম। [সং. সত্1 + ধর্ম]। 30)
সামনা
সপ্রমাণ
(p. 806) sapramāṇa বিণ. 1 প্রমাণযুক্ত; 2 প্রমাণিত (তথ্য দিয়ে অভিযোগ সপ্রমাণ করা)। [সং. সহ + প্রমাণ]। 37)
সারালো
(p. 830) sārālō বিণ. সারযুক্ত; গ্রহণযোগ্য (সারালো যুক্তি)। [সং. সার + বাং. আলো]। 27)
সদসত্
(p. 803) sadasat বিণ. 1 সত্ ও অসত্; 2 ভালো ও মন্দ; 3 ন্যায়অন্যায়; 4 প্রত্যক্ষঅপ্রত্যক্ষ; 5 অস্তিত্ববিশিষ্টঅস্তিত্বহীন। [সং. সত্1 + অসত্]। 13)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2071907
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1767953
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1365371
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720784
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697611
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594311
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 544499
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 542137

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন