Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

গম-গম এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  গম-গম এর বাংলা অর্থ হলো -

(p. 241) gama-gama বি. অব্য. গম্ভীর শব্দে শব্দিত বা ভরপুর হওয়ার ভাব (আসর গমগম করছে)।
গম-গমে বিণ. গমগম করছে এমন; গম্ভীর নাদবিশিষ্ট (গমগমে কণ্ঠ)।
23)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


গাব
গর্ভ
(p. 243) garbha বি. 1 অভ্যন্তর, ভিতর (নারকেলের গর্ভ); 2 তলদেশ (নদীগর্ভ, খনির গর্ভ) ; 3 উদর, কুক্ষি, গর্ভাশয় (গর্ভে সন্তান ধারণ); 4 ভ্রূণ, উদরস্হ সন্তান (গর্ভপাত); 5 অন্তঃসত্ত্বা অবস্হা (গর্ভ-লক্ষণ)। [সং. √গৃ + ভ]। ̃ কেশর বি. (উদ্ভি.) পুষ্পের যে কেশরের নীচে বীজকোষ থাকে, pistil. ̃ কোষ বি. জরায়ু। ̃ গৃহ-গর্ভাগার -এর অনুরূপ। ̃ চ্যুত বিণ. (সচরাচর অস্বাভাবিকভাবে) গর্ভ থেকে পতিত বা নিঃসৃত। ̃ জ বিণ. গর্ভে জাত। ̃ দাস বি. ক্রীতদাসীর গর্ভজাত পুত্র। ̃ ধারণ বি. অন্তঃস্বত্ত্বা হওয়া। ̃ ধারিণী বি. (স্ত্রী.) মাতা, জননী। ̃ নাড়ী বি. যে নাড়ীর এক প্রান্ত গর্ভস্হ শিশুর নাড়ীর সঙ্গে এবং অপর প্রান্ত গর্ভপুষ্পের সঙ্গে যুক্ত থাকে। ̃ নিঃসৃত বিণ. গর্ভ থেকে বাইরে নির্গত হয়েছে এমন। ̃ পাত বি. 1 অসময়ে বা অস্বাভাবিকভাবে ভ্রূণের গর্ভচ্যুতি; 2 ভ্রূণহত্যা। ̃ বতী বিণ. (স্ত্রী.) অন্তঃসত্ত্বা; গর্ভে সন্তান আছে এমন। ̃ বাস বি. মাতৃগর্ভে অবস্হান। ̃ মাস বি. গর্ভারম্ভের মাস। ̃ মোচন বি. প্রসব। ̃ যন্ত্রণা বি. গর্ভধারণের কষ্ট; (আল.) অসহ্য যন্ত্রণা। ̃ লক্ষণ বি. গর্ভসঞ্চারের লক্ষণ, যেসব চিহ্ন দেখলে বোঝা যায় যে গর্ভে সন্তান আছে। ̃ সংক্রমণ, ̃ সঞ্চার বি. গর্ভে সন্তানের জন্ম, গর্ভে ভ্রূণের জন্ম। ̃ স্হ বিণ. গর্ভের, গর্ভে রয়েছে এমন (গর্ভস্হ সন্তান)। ̃ স্রাব বি. 1 অসময়ে গর্ভপাত; 2 ভ্রূণহত্যা; 3 (গালি) অপদার্থ; মনুষ্যত্বহীন। গর্ভাগার বি. 1 আঁতুরঘর; 2 ঘরের মধ্যে ছোট ঘর, অন্তঃকক্ষ। গর্ভাঙ্ক বি. নাটকের অঙ্কের মধ্যস্হিত অংশ বা দৃশ্য। গর্ভাধান বি. 1 বিবাহিতা নারীর প্রথম রজোদর্শন উপলক্ষ্যে। সংস্কারবিশেষ; 2 সন্তান উত্পাদন। গর্ভাশয়, গর্ভ-শয্যা বি. জরায়ু, গর্ভস্হ সন্তান যেখানে থাকে। গর্ভিণী বি. (স্ত্রী.) গর্ভবতী নারী, পোয়াতি। 17)
গ্রাবু
গালিচা
গুলা2, গোলা
(p. 253) gulā2, gōlā ক্রি. 1 তরল বস্তুতে অতরল বস্তু মিশিয়ে সম্পূর্ণভাবে একাকার করে দেওয়া (জলে রং গোলা, জলে চিনি গুলে দেওয়া); 2 গোলমাল করে ফেলা (সে সবকিছু গুলিয়ে ফেলেছে); 3 বিশৃঙ্খল হওয়া (হিসাব গুলিয়ে যাচ্ছে) ; 4 ঘুলিয়ে তোলা, আলোড়িত করা; 5 ঘুলিয়ে ওঠা, আলোড়িত হওয়া (পেট গুলানো)। [দেশি]। ̃ নো ক্রি. বি. অন্যের দ্বারা তরল বস্তুতে অতরল বস্তু সম্পূর্ণভাবে মেশানো; গোলমাল করে ফেলা; বিশৃঙ্খল করা; বিশৃঙ্খল হওয়া; আলোড়িত করা; আলোড়িত হওয়া বা ঘুলিয়ে ওঠা। 48)
গুড়া
গোলাপ
গোপিনী
(p. 256) gōpinī দ্র গোপিকা। 99)
গুব-লেট
(p. 253) guba-lēṭa বি. বিণ. ভেস্তে যাওয়া; ভেস্তে গেছে এমন (সব গুবলেট করে দিয়ো না, সব গুবলেট হয়ে গেছে)। [দেশি]। 9)
গেল2
(p. 256) gēla2 বিণ. বিগত, অব্যবহিত পূর্ববর্তী (গেল সনে, গেল মাসে)। [বাং. সং. গত + বাং. ইল-তু. প্রা. বাং. গৈল]। 36)
গুঁজা, গোঁজা
(p. 250) gun̐jā, gōn̐jā ক্রি. 1 ঢোকানো (মাথা গুঁজবার জায়গা); 2 পোঁতা (পেরেক গোঁজা); 3 এঁটে রাখা, স্হাপন করা (কানে কলম গোঁজা) ; 4 লুকিয়ে রাখা, ভালো করে রাখা (ট্যাঁকে টাকা গোঁজা); 5 নিচু করা (মুখ গোঁজা)। বি. 1 অন্যকিছুর মধ্যে গুঁজে-দেওয়া বস্তু; 2 খড়ের চাল মেরামতের জন্য গুঁজে-দেওয়া বস্তু ; 2 খড়ের চাল মেরামতের জন্য গুঁজে দেওয়া খড়। বিণ. গুঁজে দেওয়া হয়েছে এমন। [বাং. √গুঁজ্ + আ]। ̃ মিল বি. বাজে হিসাবের দ্বারা অঙ্ক মিলিয়ে দেওয়া। 24)
গোহারি
(p. 261) gōhāri বি. (প্রা. ম. বাং.) সবিনয়ে দুঃখনিবেদনপ্রতিকারপ্রার্থনা ('ব্রহ্মার সদনে গিয়া করিল গোহারি: কাশী.)। [হি. গোহারী]। 25)
গয়ার, গয়ের
(p. 242) gaẏāra, gaẏēra বি. গলা থেকে বেরোনো সর্দির শ্লেষ্মা; কফ। [দেশি]। 5)
গতানু-গতিক
গর্জিত
(p. 243) garjita বিণ. নিনাদিত, ধ্বনিত। বি. মত্ত হাতি। [সং. √গর্জ্ + ত (ই আগম)]। 11)
গোছা1
(p. 256) gōchā1 বি. 1 গুচ্ছ (এক গোছা চুল, চাবির গোছা); 2 থোকা, থোলো, তাড়া (গোছা গোছা কাগজ); 3 পায়ের গোছ। [বাং. গোছ + আ (স্বার্থে)]। 64)
গীতা
গুন-গুন
(p. 250) guna-guna অব্য. গুঞ্জন; মৃদু অস্পষ্ট মধুর ধ্বনি। [দেশি]। 91)
গুল1
গণ-নাট্য
(p. 236) gaṇa-nāṭya বি. জনগণের বা সাধারণ মানুষের দুঃখ বেদনাসংগ্রামের কথাই যে নাটকে বলা হয়। [সং. গণ + নাট্য]। 48)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2070992
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1767620
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1365002
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720644
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697375
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594187
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 544049
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 542038

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন