Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

গাথক এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  গাথক এর বাংলা অর্থ হলো -

(p. 246) gāthaka বিণ. বি. গায়ক।
[সং. √গৈ + থক]।
স্ত্রী. গাথিকা।
46)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


গণতি, গণত্কার
(p. 236) gaṇati, gaṇatkāra যথাক্রমে গনতি ও গনতকার -এর বর্জি. বানান। 46)
গন্তব্য
(p. 240) gantabya বিণ. 1 গমনীয়, গম্য, যেখানে যেতে হবে (গন্তব্য স্হান); 2 জ্ঞাতব্য, অধিগম্য। [সং. √গম্ + তব্য]। 15)
গন্না-কাটা
(p. 241) gannā-kāṭā বিণ. যার উপরের ঠোঁট জন্মাবধি কাটা, harelip. [তু. ও. গ্রহণ-খণ্ডিয়া]। 3)
গোল1
(p. 256) gōla1 বি. 1 ফুটবল হকি প্রভৃতি খেলায় বল যে নির্দিষ্ট স্হানে প্রবেশ করাতে হয় (গোল রক্ষা করা, গোলে দাঁড়ানো); 2 ওই স্হানে বল পাঠানো (গোল দেওয়া, তিন গোলে জিতেছি)। [ইং. goal]। 137)
গরমি, গর্মি
(p. 242) garami, garmi বি. 1 গ্রীষ্ম (গরমির দিন); 2 উত্তাপ (সর্দিগরমি); 3 উষ্মা; দর্প (খুব গরমি হয়েছে দেখছি); 4 উপদংশ রোগ। [হি. গর্মী]। 23)
গরবা
গুরু
(p. 253) guru বি. 1 ধর্মোপদেষ্টা; দীক্ষাদাতা, মন্ত্রদাতা; 2 আচার্য, উপদেশক, শিক্ষক (গুরুর কাছে শেখা বিদ্যা) ; 3 গুরুজন, মাননীয় বা পূজনীয় ব্যক্তি; 4 দেবগুরু বৃহস্পতি (গুরু বার) ; 5 (অমা.) ওস্তাদ্, নেতা (ওসব ধান্দা ছাড়ো গুরু)। বিণ. 1 ভারী, অধিক (সংখ্যাগুরু সম্প্রদায়); 2 দুর্বহ (গুরুভার) ; 3 দায়িত্বপূর্ণ; 4 কঠিন (গুরুদণ্ড); 5 মহান (গুরু দায়িত্ব) ; 6 অলঘু (গুরুপাক খাদ্য); 7 অতিরিক্ত, অধিক (গুরুভোজন) ; 8 (ব্যাক.) দীর্ঘ মাত্রাযুক্ত। [সং. √গৃ + উ]। ̃ কুল বি. 1 গুরুর গৃহ বা আশ্রম; 2 পুরুষানুক্রমে পারিবারিক আচার্যের বংশ; 3 হরিদ্বারের নিকটবর্তী প্রাচীন ভারতীয় আদর্শে স্হাপিত শিক্ষাকেন্দ্র। ̃ গম্ভীর বিণ. গভীর অর্থযুক্ত এবং গম্ভীর শব্দবিশিষ্ট (গুরুগম্ভীর বর্ণনা, গুরুগম্ভীর ভাষা)। ̃ গিরি বি. গুরুর বৃত্তি বা পেশা। ̃ গৃহ বি. গুরুর বাড়ি। ̃ চণ্ডালী বি. 1 সাধু ভাষার সঙ্গে চলিত ভাষার মিশ্রণ; 2 সংস্কৃত শব্দের সঙ্গে দেশজ শব্দের মিশ্রণ; 3 গম্ভীর শব্দের সঙ্গে হালকা ও চটুল শব্দের মিশ্রণ (যথা, বারিধিতে ডুব দেওয়া, ডোবার জলে নিমজ্জিত)। ̃ জন বি. পূজনীয় বা বয়োজ্যেষ্ঠ ব্যক্তি। ̃ ঠাকুর বি. পারিবারিকবংশানুক্রমিক ধর্মোপদেষ্টা। ̃ তর বিণ. 1 দুইয়ের মধ্যে অধিক গুরু; মহত্তর ; 2 সাংঘাতিক, ভয়ানক (একটা গুরুতর ব্যাপার ঘটে গেছে)। ̃ তা, ̃ ত্ব বি. 1 গুরুগিরি; 2 মহত্ত্ব, মূল্য; 3 মনোযোগ পাওয়ার যোগ্যতা (কথার গুরুত্ব); 4 ভার, ওজন (gravity); 5 আধিক্য (অপরাধের গুরুত্ব) ; 6 গাম্ভীর্য (পরিস্হিতির গুরুত্ব)। ̃ দক্ষিণা বি. শিক্ষা সমাপ্ত হবার পর শিষ্য কর্তৃক গুরুকে দেওয়া অর্থ বা মূল্য, গুরুবিদায়। ̃ দশা বি. 1 পিতা বা মাতার মৃত্যুজনিত অবস্হা; 2 (জ্যোতিষ) বৃহস্পতির দশা। ̃ পাক বিণ. সহজে হজম হয় না এমন। ̃ বরণ বি. দীক্ষাগুরুকে বস্ত্র অর্থ অলংকার ইত্যাদি দিয়ে বরণ বা পূজা। ̃ বল বি. গুরুর করুণারূপ শক্তি; গুরুর আশীর্বাদ। ̃ বার বি. বৃহস্পতিবার। ̃ ভাই বি. একই গুরুর শিষ্য। ̃ মহাশয়, ̃ মশাই বি. 1 (প্রধানত পাঠশালার) শিক্ষক ('পাঠশালাটি দোকান-ঘরে, গুরুমশাই দোকান করে': স. দ.); 2 (ব্যঙ্গে) অকালপক্ব বা ডেঁপো ছেলে; জ্যাঠা ছেলে। ̃ মা বি. 1 ধর্মোপদেশদাত্রী; 2 গুরুর পত্নী। গুরু-মারা বিদ্যা গুরুর কাছ থেকে লব্ধ যে বিদ্যা গুরুকেই জব্দ বা পরাজিত করবার জন্য ব্যবহৃত হয়। গুরুমুখী বিদ্যা যে বিদ্যা কেবল গুরুর কাছ থেকেই পাওয়া যায়, অর্থাত্ যা বই পড়ে বা অন্যভাবে অর্জন করা যায় না (সংগীত একটি গুরুমুখী বিদ্যা)। ̃ মুখী, গুর-মুখী বি. শিখদের মধ্যে প্রচলিত বর্ণমালাবিশেষ। ̃ য়া বিণ. তীব্র, দুঃসহ ('গুরুয়া দুখভার': বিদ্যা); 2 বিপুল ('গিরিবর গুরুয়া': বিদ্যা) ; 3 দুর্ভর ('গুরুয়া কবরীভার': শ্রীকৃষ্ণমঙ্গল); 4 গভীর, উত্কৃষ্ট ('আমোদ গুরুয়া': শ্রীকৃষ্ণমঙ্গল)। ̃ লঘু-জ্ঞান বি. কে মান্য বা পূজ্য এবং কে নয় এই জ্ঞান (ছেলেটার এখনও গুরু-লঘু জ্ঞানই হল না)। ̃ লাঘব বি. আপেক্ষিক গুরুত্বলঘুত্ব। ̃ সেবা বি. গুরুর পরিচর্যা। ̃ স্হানীয় বিণ. গুরুতুল্য। যেমন গুরু তেমনি চেলা গুরু ও শিষ্য দুজনেই সমান মন্দ বা মূর্খ। 30)
গাঁ
গালা2
(p. 246) gālā2 ক্রি. 1 গালিয়ে ফেলা, দ্রব বা তরল করা; 2 ফাটিয়ে ভিতরের পদার্থ বার করা (ফোঁড়া গালা) ; 3 বার করে ফেলা, নিষ্কাশিত করা (ভাতের ফেন গালা)। বি. বিণ. উক্ত সব অর্থে। [সং. √গল্ + ণিচ্ + বাং. আ]। 98)
গ্রৈব, গ্রৈবেয়
(p. 264) graiba, graibēẏa বিণ. গ্রীবাসম্বন্ধীয়। [সং. গ্রীবা + অ, এয়]। গ্রৈবেয়ক বি. কণ্ঠভূষণ। 2)
গান্ধি, গান্ধি পোকা
গোহারি
(p. 261) gōhāri বি. (প্রা. ম. বাং.) সবিনয়ে দুঃখনিবেদনপ্রতিকারপ্রার্থনা ('ব্রহ্মার সদনে গিয়া করিল গোহারি: কাশী.)। [হি. গোহারী]। 25)
গোমস্তা, গোমশতা
গুটি1
(p. 250) guṭi1 (অল্পার্থে) সংখ্যার নির্দেশক (গুটি দুয়েক)। [বাং. গোটা + ই]। ̃ কত, ̃ কতক বিণ. কয়েকটি, অল্পসংখ্যক। 54)
গোড়ালি
(p. 256) gōḍ়āli বি. গুল্ফ, পাদমূলের পিছনের অংশ। [গোড় দ্র]। 73)
গোলাকার, গোলাকৃতি
(p. 261) gōlākāra, gōlākṛti বিণ. চক্রাকার, বর্তুলাকার, গোল আকারযুক্ত, round. [সং. গোল3 + আকার, আকৃতি]। 2)
গুঞ্জন
(p. 250) guñjana বি. 1 গুনগুন রব; 2 অস্পষ্ট মধুর ধ্বনি (মধুকর গুঞ্জন) ; 3 ঝংকার। [সং. √গুঞ্জ্ + অন]। 47)
গোডিম
গোছা2, গোছানো
(p. 256) gōchā2, gōchānō যথাক্রমে গুছা ও গুছানো -র চলিত রূপ। 65)
গৃহান্তর
(p. 253) gṛhāntara বি. অন্য কক্ষ বা বাড়ি (গৃহান্তরে গিয়ে খোঁজ করব)। [সং. গৃহ + অন্তর]। 66)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2059921
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1763773
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1360551
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 718675
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 695051
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 592791
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 541231
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 538128

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন