Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

দিঘি, দীঘি এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  দিঘি, দীঘি এর বাংলা অর্থ হলো -

(p. 408) dighi, dīghi বি. বড়ো পুষ্করিণী; সরোবর।
[ সং. দীর্ঘিকা]।
10)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


দম্ভ
(p. 398) dambha বি. 1 অহংকার, দর্প; 2 আস্ফালন; 3 (অপ্র.) ধার্মিকতার ভান। [সং. √ দন্ভ্ + অ]।
দুর্বিষহ
(p. 414) durbiṣaha বিণ. সহ্য করা যায় না এমন, দুঃসহ, অসহ্য (দুর্বিষহ শোক, দুর্বিষহ কষ্ট, দুর্বিষহ জীবন)। [সং. দুর্ + বি + √ সহ্ + অ]। বি. ̃ তা। 54)
দ্ব্যহ
(p. 426) dbyaha বি. দুই দিন। [সং. দ্বি + অহন্]। 46)
দ্রঢ়ীয়ান,
দৈব
(p. 421) daiba বি. অদৃষ্ট, ভাগ্য ('প্রবাসে দৈবের বশে': মধু)। বিণ. 1 দেবতাসম্বন্ধীয় (দৈবঘটনা); 2 দেবকৃত (দৈববাণী); 3 বুদ্ধির অগম্য, অলৌকিক (দৈব শক্তি, দৈব চিকিত্সা)। [সং. দেব + অ]। স্ত্রী. দৈবী। ̃ ক্রমে, ̃ গতিকে ক্রি-বিণ. দৈবাত্, হঠাত্, ভাগ্যক্রমে (দৈবগতিকে তার দেখা পেয়ে গেলাম)। ̃ ঘটনা বি. অলৌকিক বা আকস্মিক ঘটনা। ̃ জ্ঞ বিণ. ভাগ্যগণনাকারী, জ্যোতিষী। ̃ ত বি. দেবতা ('সহায় দৈবত': সু.দ.)। ̃ দুর্বিপাক বি. যে ঘটনার জন্য মানুষ দায়ী নয়, প্রাকৃতিক দুর্ঘটনা। ̃ দোষ বি. অদৃষ্টের প্রতিকূলতা। ̃ বশত, ̃ বশে-দৈবক্রমে -র অনুরূপ। ̃ বাণী বি. আকাশ থেকে ধ্বনিত দেবতার বাণী, অলক্ষ্যে অবস্হিত দেবতার ঘোষণা। ̃ বিড়ম্বনা বি. দেবতার বা ভাগ্যের ছলনা বা প্রতিকূলতা। ̃ যোগে ক্রি-বিণ. দৈবক্রমে -র অনুরূপ। ̃ শক্তি বি. দেবতার আয়ত্ত বা অলৌকিক শক্তি; বিধিদত্ত ক্ষমতা। দৈবাত্ অব্য. 1 হঠাত্, সহসা (দৈবাত্ যদি কেউ চলে আসে); 2 দৈববশত। দৈবাদেশ বি. দেবতার নির্দেশ; অলৌকিক প্রেরণা। দৈবাধীন, দৈবায়ত্ত বিণ. দেবতা বা ভাগ্যের দ্বারা নিয়ন্ত্রিত। 63)
দাদু
(p. 402) dādu বি. 1 পিতামহ; 2 মাতামহ।[বাং. দাদা + উ (আদরে)]। 68)
দ্বৈধ
দানা2
দেবাদি-দেব
দৃষ্টান্ত
দাঁড়ি2
(p. 402) dān̐ḍ়i2 বি. যে দাঁড় টানে, মাঝি। [বাং. দাঁড় + ই (জীবিকার্থে)]। 35)
দুর্গ-পতি
(p. 414) durga-pati বি. দুর্গের অধ্যক্ষ বা রক্ষক।[সং. দুর্গ + পতি]। 10)
দরকার
দণ্ডায়-মান
দায়িত্ব
(p. 406) dāẏitba দ্র দায়ী। 8)
দামিনী
দন্ত্য-বর্ণ
দাঁড়া৩
(p. 402) dān̐ḍ়ā3 ক্রি. দাঁড়ানো। [ সং. √ দণ্ডায়]। ̃ নো ক্রি. 1 খাড়া হওয়া, দণ্ডায়মান হওয়া (উঠে দাঁড়াও); 2 আশ্রয় পাওয়া (দাঁড়াবার জায়গা নেই); 3 প্রতিযোগিতায় এঁটে ওঠা (তার সঙ্গে প্রতিযোগিতায় নামসে তুমি দাঁড়াতেই পারবে না); 4 অপেক্ষা বা প্রতীক্ষা করা (আর কতক্ষণ দাঁড়াব); 5 বিলম্ব বা সবুর করা (একটু দাঁড়াও); 6 গতি সংবরণ করা, থামা (গাড়ি দাঁড়িয়েছে); 7 সঞ্চিত হওয়া, জমা (রাস্তায় একহাঁটু জল দাঁড়িয়েছে); 8 সুপ্রতিষ্ঠিত হওয়া (ব্যাবসাটা দাঁড়িয়ে গেছে, স্কুলটা দাঁড়িয়ে গেছে); 9 শেষ হওয়া, পরিণতি লাভ করা (ব্যাপারটা কোথায় গিয়ে দাঁড়াবে জানি না); 1 পক্ষ সমর্থন করা (আমরা তার হয়ে দাঁড়াব, সে আমার উকিল দাঁড়িয়েছে)। বিণ. দণ্ডায়মান, খাড়া, দাঁড়িয়ে রয়েছে এমন (দাঁড়ানো লোকজন, দাঁড়ানো গাড়ি)। বি. দণ্ডায়মান হওয়া; দণ্ডায়মান অবস্হা বা দাঁড়াবার ভঙ্গি (তার দাঁড়ানো দেখলে হাসি পায়)। 31)
দ্ব্যর্থ
(p. 426) dbyartha বি. দুই অর্থ, দুইপ্রকার অর্থ। বিণ. 1 দুই অর্থযুক্ত, দুই অর্থ হয় এমন; 2 যার অর্থ অস্পষ্ট। [সং. দ্বি + অর্থ]। ̃ ক বিণ. দুইপ্রকার অর্থযুক্ত। বি. ̃ কতা। ̃ হীন বিণ. দুই প্রকার অর্থ হয় না এমন; স্পষ্ট অর্থযুক্ত (দ্ব্যর্থহীন ভাষায় জানানো হল)। 44)
দ্রুম
(p. 426) druma বি. বৃক্ষ, গাছ ('দ্রুমদলশোভিনীম্': ব.চ.)। [সং. √ দ্রু (=ঊর্ধ্বগতি) + ম]। ̃ রাজ বি. বড় গাছ, মহাদ্রুম, মহীরুহ। 72)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2073397
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1768498
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1365819
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720974
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697932
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594557
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 544972
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 542247

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন