Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

দোহালো, দোহাল এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  দোহালো, দোহাল এর বাংলা অর্থ হলো -

(p. 425) dōhālō, dōhāla বিণ. 1 দুধ দেয় এমন; 2 দোহন করা হয় এমন (দোহাল গাই)।
বিণ. বি. দুধ যে দোহন করে, দোহক।
[সং. √ দুহ্ + অ = দোহ + বাং. আলো]।
24)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


দম-বাজ
দাক্ষিণাত্য
দেওয়া
(p. 419) dēōẏā ক্রি. 1 প্রদান করা (টাকা দেওয়া, ভাত দাও, জল দাও); 2 দান বা বিতরণ করা (ভিক্ষা দেওয়া); 3 জোগানো (ভাত-কাপড় দেওয়া); 4 বিবাহাদিতে সম্প্রদান করা (মেয়ে দেওয়া); 5 বিসর্জন করা (দেশের জন্য প্রাণ দিয়েছেন); 6 সিঞ্চন করা (গাছে জল দেওয়া); 7 মিশ্রিত করা, মিশানো (দুধে জল দেওয়া); 8 আরোপ করা (বদনাম দেওয়া); 9 স্হাপন করা, প্রতিষ্ঠিত করা, গড়ে তোলা (দালান দেওয়া); 1 মেলে দেওয়া (জামাকাপড় রোদে দেওয়া); 11 নির্মাণ করা (বেড়া দেওয়া, পাঁচিল দেওয়া); 12 অঙ্গে ধারণ করা, পরিধান করা (জামা গায়ে দেওয়া, চোখে চশমা দেওয়া); 13 উত্সর্গ করা (পূজা দেওয়া, বলি দেওয়া, ডালি দেওয়া); 14 উত্পাদন করা (গাছের ফল দেওয়া, ছাগলটা দুটো বাচ্চা দিয়েছে); 15 প্রয়োগ করা (গানে সুর দেওয়া, ছবিতে রং দেওয়া); 16 নিক্ষেপ করা (দৃষ্টি দেওয়া, টাকাগুলো জলে দিলে); 17 সংলগ্ন বা স্পৃষ্ট করা (এখানে পা দিয়ো না, জিনিসে হাত দিয়ো না); 18 আটকানো, বন্ধ করা (দুয়ার দাও, খিল দেওয়া হয়নি); 19 ন্যস্ত করা (দায়িত্ব দেওয়া, কাজের ভার দেওয়া); 2 লেখা বা আঁকা (চিঠিতে তারিখ দেওয়া, কপালে ফোঁটা দেওয়া, এখানে একটা কমা দাও); 21 প্রেরণ করা (চিঠি ডাকে দাও, ছেলেকে স্কুলে দিয়ে আসি); 22 ভরতি করা (ছেলেকে কোন স্কুলে দিলে?); 23 নিযুক্ত করা (আমাকে একটা কাজ দিন); 24 জ্ঞাপন করা (তাকে একটা খবর দাও, ধন্যবাদ দাও, তার কাছে গিয়ে নিজের পরিচয় দিয়ো); 25 মঞ্জুর করা (ছুটি দেওয়া); 26 অনুমতি দেওয়া, বাধা না দেওয়া (একটু শুনতে দাও, পালাতে দিয়ো না, ঘুমোতে দাও); 27 বপন করা (জমিতে বীজ দেওয়া); 28 ঢোকানো (গলায় আঙুল দিয়ে বমি); 29 রাখা (ও কথা বাদ দাও, এখানে ফাঁক দাও); 3 ক্ষমতা বা যোগ্যতা দেখানো (তোমাকে যোগ্যতার পরীক্ষা দিতে হবে); 31 মিশানো (তালে তাল দেওয়া); 32 অনুষ্ঠান করা বা নির্বাহ করা (ছেলের ভাত দেওয়া, বিয়ে দেওয়া); 33 সঞ্চার করা ('বল দাও মোরে বল দাও, প্রাণে দাও মোর শকতি': রবীন্দ্র); 34 মারা, জোরে লাগানো, জোরে ঘর্ষণ করা (ঝাড়ু দেওয়া, থাপ্পড় দেওয়া)। বিণ. উক্ত সব অর্থে ('মায়ের দেওয়া মোটা কাপড়': জল-দেওয়া দুধ; দুয়ার-দেওয়া ঘর)। বি. উক্ত সব অর্থে (দেওয়া-থোওয়া; পরীক্ষা দেওয়া আর শেষ হবে না)। [সং. √ দা]। ̃ নো ক্রি. অপরের দ্বারা প্রদান করানো (গাছে জল দেওয়ানো হয়েছে; উনুনে আগুন দেওয়ানো)। বি. বিণ. উক্ত অর্থে। দিয়ে দেওয়া ক্রি. পুরোপুরি দেওয়া (এমন জিনিসটা ওকে দিয়ে দিলে?)। 2)
দুর্বলতা
(p. 414) durbalatā বি. 1 বল বা শক্তির অভাব; 2 ক্ষীণতা, মৃদুতা; 3 রুগ্ণভাব; 4 পক্ষপাত, আসক্তি (আমার প্রতি তাঁর একটা দুর্বলতা আছে)। [সং. দুর্ + বল + তা]। 40)
দেদার
দুর্গোত্সব
(p. 414) durgōtsaba দ্র দুর্গা। 17)
দ্বৈবিধ্য
(p. 426) dbaibidhya বি. 1 দ্বিবিধতা; 2 দ্বিধা, কুণ্ঠা, সংশয় [সং. দ্বিবিধ + য]। 38)
দুরাচার
(p. 413) durācāra বিণ. 1 দুর্বৃত্ত, পাপিষ্ঠ; 2 কদাচারী; 3 অতি কষ্টে আচরণ বা পালন করা যায় এমন। বি. দুর্বৃত্ততা, অসত্ বা অন্যায় আচরণ; কদাচার। [সং. দুর্ + আচার]। স্ত্রী. দুরাচারিণী। 24)
দায়ী
দ্বাবিংশ
(p. 426) dbābiṃśa বিণ. 22 সংখ্যক। [সং. দ্বাবিংশতি + অ]। ̃ তি বি. বিণ. 22 সংখ্যা বা সংখ্যক, বাইশ। ̃ তি.তম বিণ. 22 সংখ্যক। স্ত্রী. ̃ তি.তমী। 15)
দুরারোগ্য
(p. 413) durārōgya বিণ. সহজে আরোগ্য হয় না এমন, দুশ্চিকিত্সা (দুরারোগ্য ব্যাধি). [সং. দুর্ + আরোগ্য]। 28)
দক্ষিণী
দয়াময়, দয়ার্দ্র, দয়ালু, দয়াশীল
(p. 399) daẏāmaẏa, daẏārdra, daẏālu, daẏāśīla দ্র দয়া। 6)
দৈনন্দিন
(p. 421) dainandina বিণ. প্রতিদিনের, প্রাত্যহিক, দৈনিক (দৈনন্দিন কাজ)। [সং. দিন + দিন + অ]। বি. ̃ তা। 60)
দায়-বদ্ধ
দহা
(p. 402) dahā ক্রি. দগ্ধ করা বা হওয়া, পোড়া বা পোড়ানো। [সং. √ দহ্ + বাং. আ]। 17)
দুঁদে
(p. 411) dun̐dē বিণ. 1 ঝানু, ওস্তাদ; 2 দুর্দান্ত, দুরস্ত। [সং. দ্বন্দ্ব দুঁদ + বাং. ইয় এ]। 5)
দোদুল্য-মান
(p. 421) dōdulya-māna বিণ. 1 ক্রমাগত দুলছে এমন (দোদুল্যমান বৃক্ষশাখা); 2 দ্বিধাগ্রস্ত, একবার মনে হচ্ছে এটা করি আর একবার মনে হচ্ছে ওটা করি-এই ভাবযুক্ত (আর দোদুল্যমান না থেকে একটা স্হির সিদ্ধান্ত নিয়ে নাও)। [সং. √ দুল্ + যঙ্ + মান (শানচ্)]। 84)
দূত
(p. 416) dūta বি. 1 যে সংবাদ বহন করে; 2 চর; 3 (বর্ত.) প্রতিনিধি বা সংযোগরক্ষাকারী রাষ্ট্রদূত। [সং. √ দূ + ত]। বি. দৌত্য, ̃ গিরি। 59)
দেশ
(p. 421) dēśa বি. 1 পৃথিবীর ভৌগোলিক বিভাগবিশেষ (বহু দেশ দেখেছি); 2 পৃথিবীর রাজনৈতিক বিভাগবিশেষ, রাষ্ট্র (তিনটি দেশ নিয়ে এই সংগঠন); 3 প্রদেশ (বঙ্গদেশ, রাঢ়দেশ); 4 স্বদেশ, জন্মভূমি (দেশে ফেরার জন্য আকুলতা, দেশপ্রেম); 5 নিজের গ্রাম (দেশের বাড়ি); 6 অঞ্চল (মেরুদেশ); 7 দিক (দক্ষিণদেশের লোক); 8 শরীরের অংশ (কণ্ঠদেশ, স্কন্ধদেশ); 9 সংগীতের রাগবিশেষ। [সং. √ দিশ্ + অ]। ̃ কাল বি. স্হান ও সময় বা তাদের স্বরূপ; অবস্হা, পরিবেশ ইত্যাদি। ̃ কাল-পাত্র বি. স্হান, সময় ও পরিবেশপরিস্হিতি। ̃ কালোচিত বিণ. অবস্হাপরিস্হিতি অনুযায়ী। ̃ ছাড়া বিণ. 1 দেশের নিয়ম বা পরিস্হিতির সঙ্গে সংগতি নেই এমন (এমন দেশছাড়া নিয়মের কথা কেউ কখনো শুনেছে?); 2 বহুকাল দেশের বাইরে রয়েছে এমন। ̃ জ বিণ. দেশে উত্পন্ন, দেশি। ̃ জোড়া বিণ. সারা দেশে ছড়িয়ে রয়েছে এমন, সারা দেশে প্রচারিত (দেশছোড়া সুনাম)। ̃ ত্যাগ বি. দেশ ছেড়ে অন্যত্র যাওয়া। ̃ ত্যাগী (-গিন্) বিণ. দেশ ছেডে় অন্যত্র গেছে এমন। ̃ দ্রোহ বি. স্বদেশের ক্ষতিসাধন; স্বদেশের প্রতি শত্রুতা। ̃ দ্রোহী (-হিন্) বিণ. স্বদেশের ক্ষতিসাধন করে এমন। বি. ̃ দ্রোহিতা। ̃ প্রসিদ্ধ, ̃ বিখ্যাত বিণ. দেশজোড়া খ্যাতিসম্পন্ন। ̃ প্রিয় বিণ. 1 দেশের ভক্ত; 2 দেশের লোকের প্রিয়। ̃ প্রেমিক বি. বিণ. স্বদেশভক্ত; স্বদেশের সেবক। ̃ বন্ধু বি. স্বদেশের মিত্র; প্রসিদ্ধ দেশনেতা চিত্তরঞ্জন দাশকে প্রদত্ত উপাধিবিশেষ। ̃ বরেণ্য বিণ. সারা দেশে সম্মানিত; সারা দেশে বিখ্যাত। ̃ বাসী (-সিন্) বি. বিণ. দেশের লোকজন; স্বদেশের লোকজন। ̃ বিদেশ বি. স্বদেশ ও অন্য দেশ; নানা দেশ (দেশবিদেশের খেলা)। ̃ ব্যাপী (-পিন্), ̃ ময় বিণ. দেশজোড়া -র অনুরূপ। ̃ ভ্রমণ বি. দেশের নানা স্হানে কিংবা নানা দেশে বেড়ানো। ̃ ময় বিণ. দেশজোড়া, দেশব্যাপী। ̃ মাতৃকা বি. স্বদেশজননী, মাত়ৃরূপা জন্মভূমি। ̃ সেবক বিণ. বি. দেশের কল্যাণে নিযুক্ত, দেশের সেবা করে এমন। ̃ হিত বি. দেশের মঙ্গল। ̃ হিত-ব্রত বি. দেশের মঙ্গলসাধনের ব্রত বা সংকল্প। বিণ. দেশের মঙ্গলই যার ব্রত। ̃ হিত-ব্রতী (-তিন্) বিণ. দেশের কল্যাণকে ব্রত বা সংকল্প হিসাবে গ্রহণ করেছে এমন। ̃ হিতৈষী (-ষিন্) বিণ. দেশহিতব্রতী -র অনরূপ। ̃ দেশান্তর বি. স্বদেশঅন্যদেশ; নানা দেশ। 31)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2073480
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1768523
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1365852
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720991
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697943
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594569
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 545006
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 542258

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন