Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

নাশ-পাতি এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  নাশ-পাতি এর বাংলা অর্থ হলো -

(p. 454) nāśa-pāti বি. আপেলজাতীয় ফলবিশেষ, pear. [ফা. নাশপাতী]।
90)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


নিরবচ্ছিন্ন
নই তালিম
(p. 443) ni tālima বি. নতুন শিক্ষা। [হি. নঈ + আ. তালীম]। 9)
নাদুস-নুদুস
নির্লেপ
(p. 473) nirlēpa বিণ. 1 যাতে কোনো কিছু মাখানো হয়নি, প্রলেপহীন; 2 নিঃসম্পর্ক, সম্পর্কহীন; 3 স্বতন্ত্র; 4 নির্লিপ্ত। [সং. নির্ + √ লিপ্ + অ]। 12)
নিসিন্দা
(p. 475) nisindā বি. অত্যন্ত তেতো ভেষজ গাছবিশেষ। [দেশি]। 45)
নগদ
(p. 444) nagada বি. 1 ক্রয় করার সময় হাতে হাতে যে মূল্য দিতে হয়, রোক (নগদে কিনেছি); 2 খুচরো বা কাঁচা টাকা অর্থাত্ যে টাকা চেকে আবদ্ধ নয়, cash (নগদ কী আছে বার করো)। বিণ. হাতে হাতে প্রদেয় (নগদ টাকা, নগদ দামে কেনা, নগদ কারবার)। [আ. নক্দ্]। নগদ বিদায় বি. কাজ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে পারিশ্রমিক দেওয়া। নগদা বিণ. 1 সঙ্গে সঙ্গে দিতে হয় এমন (নগদা দাম); 2 দেনা-পাওনা সঙ্গে সঙ্গে মেটানো হয় এমন (নগদা কারবার); 3 সঙ্গে সঙ্গে মজুরি বা পারিশ্রমিক নেয় এমন (নগদা মজুর)। নগদা-নগদি বিণ. নগদে লেনদেন হয় এমন। ক্রি-বিণ. নগদে (নগদানগদি মিটিয়ে দেয়)। নগদি বি. 1 পাইক, বরকন্দাজ; 2 জমিদারের প্রাপ্য খাজনা নগদে আদায়কারী কর্মচারী। 10)
নথি
ন্যাবা
নিস্বন, নিস্বান
(p. 475) nisbana, nisbāna বি. শব্দ, ধ্বনি, রব (নূপুরনিস্বন)। [সং. নি + √ স্বন্ + অ]। 64)
নিবন্ধক
(p. 461) nibandhaka বি. যে রেজিস্ট্রি করে, registrar (স. প.)। [সং. নি + √ বন্ধ্ + অক]। 60)
নাওয়া, নাহা
(p. 451) nāōẏā, nāhā ক্রি. স্নান (নাওয়া হয়নি, নাওয়া-খাওয়া শেষ হল)। বিণ. স্নাত (নাওয়া গা)। বাং. √ নাহ্ ( সং √স্না) + আ]। ̃ নো ক্রি. স্নান করানো (এত বেলায় ছেলেটাকে নাওয়াচ্ছে)। বি. বিণ. উক্ত অর্থে। 24)
নগ্ন
নির্লোভ
(p. 473) nirlōbha বিণ. লোভহীন। [সং. নির্ + লোভ]। 13)
নির্মোচ্য
(p. 473) nirmōcya বিণ. মোচনযোগ্য, মোচন করতে হবে বা করা উচিত এমন। [সং. নির্ + √ মুচ্ + য]। 2)
নকাশি
নয়া
(p. 447) naẏā বিণ. 1 নতুন, অভিনব (নয়া কায়দা, নয়া মতলব, নয়া সাম্রাজ্যবাদ); 2 নব্য, আধুনিক (নয়া যুগ)। [হি. নয়া সং. নব]। নয়া জমানা বি. 1 নতুন রাজত্ব বা রাজত্বকাল; 2 নতুন শাসনব্যবস্হা; 3 নতুন যুগ। নয়া পয়সা বি. ভারতের নিম্নতম মূল্যের, পূর্বতন পয়সা, পয়সা। 62)
নব1
(p. 447) naba1 বিণ. 1 নতুন, নবীন (নব বধূ, নব বস্ত্র, নব কলেবর, নববর্ষ); 2 সদ্যোজাত (নবজাতক, নব কিশলয়); 3 টাটকা, তাজা, তরুণ (নবাঙ্কুর, নব জলধর)। [সং. √ নু + অ]। ̃ কার্তিক বি. 1 শিশু কার্তিকেয়; 2 শিশু কার্তিকের মতো সুন্দর ব্যক্তি; 3 (ব্যঙ্গে) খুব কালো এবং কুত্সিত লোক। ̃ গঠিত বিণ. সদ্য তৈরি হয়েছে এমন। ̃ জল-ধর-শ্যাম বি. নতুন মেঘের মতো কৃষ্ণাভ বা নীল বর্ণ। ̃ জাত বিণ. সদ্যপ্রসূত, সদ্য জন্ম হয়েছে বা উত্পন্ন হয়েছে এমন (নবজাত শিশু)। ̃ জাতক বি. সদ্যোজাত শিশু ('নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার': সুকান্ত)। ̃ জীবন বি. নতুন জীবন; পুনর্জন্ম; (আল.) দুরবস্হার পরবর্তী উন্নত বা সুখের অবস্হা। ̃ দম্পতি বি. সদ্যবিবাহিত স্বামী-স্ত্রী। ̃ পল্লব বি. নতুন পাতা, সদ্য যে পাতা গজিয়েছে। ̃ বিধান বি. 1 নতুন নিয়ম বা ব্যবস্হা; 2 কেশবচন্দ্র সেন-প্রবর্তিত ব্রাহ্ম ধর্মসম্প্রদায়ের শাখাবিশেষ। ̃ মল্লিকা, ̃ মালিকা বি. মালতীজাতীয় ফুলবিশেষ বা তার গাছ। ̃ যুগ বি. নতুন যুগ বা কাল। ̃ যুবক বি. যার যৌবন সদ্য আরম্ভ হয়েছে। স্ত্রী. ̃ যুবতী। ̃ যৌবন বি. যে যৌবন সদ্য আরম্ভ হয়েছে, প্রথম যৌবন, অচিরপ্রবৃত্ত যৌবন। বিণ. বি. স্ত্রী. ̃ যৌবনা। 2)
নিমজ্জন
নমাসে-ছমাসে
(p. 447) namāsē-chamāsē ক্রি-বিণ. কদাচিত্, কখনোসখনো, খুব একটা নয় (এমন ঘটনা নমাসে-ছমাসে ঘটে)। [বাং. ন (নয়) + মাস + 7মী বিভক্তি এ + ছ (ছয়) + মাস + এ]। 43)
নিয়ম-সেবা
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2071344
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1767742
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1365148
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720688
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697459
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594230
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 544229
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 542070

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন