Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

নো-হাউ এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  নো-হাউ এর বাংলা অর্থ হলো -

(p. 481) nō-hāu বি. যন্ত্রবিদ্যা বা অন্যান্য বিষয়ের জ্ঞান; কোনো জিনিসের ব্যাবহারিক বা প্রয়োগগত জ্ঞান।
[ইং. know-how]।
20)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


নির্বাক
(p. 468) nirbāka (-র্বাচ্) বিণ. 1 বাক্যহীন, মূক, নীরব (নির্বাক থাকা, নির্বাক চিত্র); 2 হতবাক (এসব দেখে সে নির্বাক হয়ে গেল)। [সং. নির্ + বাচ্]। নির্বাক চিত্র বি. আগেকার যুগের যে চলচ্চিত্রে অভিনেতাদের কথা শোনা যেত না। 86)
নাগা
নৈমিত্তিক
নিরালস্য
নিয়ামক
নর2
(p. 447) nara2 বি. 1 মানুষ (নরদেহ, নরকঙ্কাল); 2 পুরুষ মানুষ (নরনারী); 3 ঋষিবিশেষ; 4 (বাং.) বিণ. মর্দা (নর হরিণ)। [সং. √ নৃ + অ]। স্ত্রী. নারী। ̃ কঙ্কাল বি. মানবদেহের অস্হিময় কাঠামো। ̃ কপাল বি. মড়ার খুলি, মড়ার মাথা। ̃ খাদক বিণ. মানুষ খায় এমন। বি. মানুষথেকো পশু, রাক্ষস ইত্যাদি। ̃ দেব বি. মানুষরূপী দেবতা, ব্রাহ্মণ। ̃ নারায়ণ বি. 1 পৌরাণিক ঋষিদ্বয় যাঁরা শ্রীকৃষ্ণঅর্জুনরূপে জন্মগ্রহণ করেছিলেন; 2 নররূপী নারায়ণ, মানুষের রূপে নারায়ণ বা পরমেশ্বর, শ্রীকৃষ্ণ। ̃ পতি বি. নৃপতি, রাজা। ̃ পশু বি. পশুবত্ হৃদয়হীন আচরণকারী মানুষ। ̃ পিশাচ বি. পিশাচের মতো হিংস্রজঘন্য প্রবৃত্তিবিশিষ্ট মানুষ। ̃ পুঙ্গব বি. মানবশ্রেষ্ঠ। ̃ মুণ্ড বি. মানুষের মাথা। ̃ মেধ বি. প্রাচীন যজ্ঞবিশেষ যাতে মানুষ বলি দেওয়া হত। ̃ লোক বি. মর্ত্যধাম, পৃথিবী। ̃ সমাজ বি. মানুষের সমাজ; মানবসম্প্রদায়। ̃ সিংহ, ̃ হরি, নৃসিংহ বি. 1 মাথা থেকে কোমর পর্যন্ত মানুষের আকৃতি এবং কোমরের নিম্নাংশ সিংহের আকৃতিবিশিষ্ট বিষ্ণুর অবতারবিশেষ; নৃসিংহ অবতার; নরশ্রেষ্ঠ। ̃ সুন্দর বি. নাপিত। 64)
নর্তক
(p. 447) nartaka বিণ. বি. 1 নৃত্যকারী, যে নাচে (নর্তক ময়ূর); 2 নৃত্যজীবী, নাচ যার পেশা বা জীবিকা; নট। [সং. √ নৃত্ + ক]। বি. স্ত্রী. নর্তকী। 77)
নির্ঘোষ
(p. 468) nirghōṣa বি. প্রচণ্ড আওয়াজ, উচ্চ নিনাদ (বজ্রনির্ঘোষ, জ্যানির্ঘোষ)। [সং. নির্ + √ ঘুষ্ + অ]। 48)
নিরুপদ্রপ
নক্ত
(p. 443) nakta বি. 1 রাত্রি; 2 ছেঁড়া ন্যাকড়া, কানি। [সং. √ নজ্ + ত]। ̃ চর, ̃ চারী (-রিন্), ̃ ঞ্চর বিণ. নিশাচর। বি. 1 রাক্ষস; 2 প্যাঁচা; 3 চোর। নক্তান্ধ বিণ. রাতকানা। নক্তান্ধতা বি. রাতে চোখে দেখতে না পাওয়া।
নতি
(p. 444) nati দ্র নত। 45)
নই৩
(p. 443) ni3 বিণ. বকনা, মাদি (নই বাছুর)। [সং. নবী]। 8)
নালি, (বর্জি) নালী
(p. 454) nāli, (barji) nālī বি. 1 সরু নালা; 2 ছোট চোঙ; 3 শিরা (রক্তবাহী নালি); 4 পচা বা শোষযুক্ত ঘা (নালি ঘা)। [সং. নল + ণিচ্ + ই]। নালি ঘা বি. শোষযুক্ত ঘা, পচা ঘা, দুষ্টক্ষত, sinus. 83)
নিরুপায়
নিধেয়
(p. 461) nidhēẏa বিণ. গচ্ছিত রাখার যোগ্য (নিধেয় ধন)। [সং. নি + √ ধা + য]। 35)
নগদ
(p. 444) nagada বি. 1 ক্রয় করার সময় হাতে হাতে যে মূল্য দিতে হয়, রোক (নগদে কিনেছি); 2 খুচরো বা কাঁচা টাকা অর্থাত্ যে টাকা চেকে আবদ্ধ নয়, cash (নগদ কী আছে বার করো)। বিণ. হাতে হাতে প্রদেয় (নগদ টাকা, নগদ দামে কেনা, নগদ কারবার)। [আ. নক্দ্]। নগদ বিদায় বি. কাজ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে পারিশ্রমিক দেওয়া। নগদা বিণ. 1 সঙ্গে সঙ্গে দিতে হয় এমন (নগদা দাম); 2 দেনা-পাওনা সঙ্গে সঙ্গে মেটানো হয় এমন (নগদা কারবার); 3 সঙ্গে সঙ্গে মজুরি বা পারিশ্রমিক নেয় এমন (নগদা মজুর)। নগদা-নগদি বিণ. নগদে লেনদেন হয় এমন। ক্রি-বিণ. নগদে (নগদানগদি মিটিয়ে দেয়)। নগদি বি. 1 পাইক, বরকন্দাজ; 2 জমিদারের প্রাপ্য খাজনা নগদে আদায়কারী কর্মচারী। 10)
নাগাদ,
নায়েব
নাই2
(p. 451) nāi2 বি. আশকারা, লাই, প্রশ্রয় (কুকুরকে নাই দিলে মাথায় ওঠে)। [নাই নেই নেহ সং. স্নেহ]। 13)
নরান্তক
(p. 447) narāntaka বি. যম। বিণ. নরঘাতী (নরান্তক ব্যাধি)। [সং. নর2 + অন্তক]। 72)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2071468
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1767811
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1365212
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720703
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697493
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594252
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 544335
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 542104

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন