Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

চৌদ্দ এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  চৌদ্দ এর বাংলা অর্থ হলো -

(p. 299) caudda বি. বিণ. (সাধু) 14 সংখ্যা বা সংখ্যক, চোদ্দো।
[সং. চতুর্দশ]।
ই বি. বিণ. মাসের চোদ্দো তারিখ বা তারিখের।
পুরুষ
বি. পিতা-পিতামহাদিক্রমে ঊর্ধ্বতন চোদ্দোপুরুষ বা পুত্রপৌত্রাদিক্রমে অধস্তন চোদ্দোপুরুষ; ঊর্ধ্বতন সাত পুরুষঅধস্তন সাত পুরুষ।
13)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


চিত্ত
(p. 288) citta বি. মন, হৃদয়, অন্তঃকরণ। [সং. √চিত্ + ত]। ̃ ক্ষোভ বি. মনের ক্ষোভ বা দুঃখ। ̃ চাঞ্চল্য বি. মনের চঞ্চলতা বা বিকার। ̃ চোর বি. মনোহরণকারী, প্রেমিক। ̃ দমন বি. আত্মসংযম, মনকে সংযত করা। ̃ দাহ বি. মনের জ্বালা, মর্মযন্ত্রণা। ̃ নিরোধ বি. বাহ্য বিষয় থেকে মনকে নিবৃত্ত করা। ̃ প্রসাদ বি. প্রফুল্লতা, সন্তোষ; মনের আনন্দ। ̃ বিকার বি. মনের বিকৃতি বা নৈতিক অবনতি। ̃ বিক্ষেপ বি. 1 ভিন্ন বিষয়ে আকৃষ্ট হবার ফলে মনোযোগের হানি; 2 যোগে ব্যাঘাতসৃষ্টিকারী মানসিক চাঞ্চল্য। ̃ বিনোদন বি. মানসিক প্রফুল্লতাবিধান, মনকে আনন্দদান। ̃ বিভ্রম বি. মনের বিমূঢ়তা, বুদ্ধিভ্রংশ। ̃ বৃত্তি বি. মনের ধর্ম ক্রিয়া বা প্রকৃতি। ̃ বৈকল্য বি. মনের বিকার; নৈতিক অবনতি; কর্তব্যনির্ণয়ে অক্ষমতা। ̃ ভ্রংশ বি. মনের বিকার; স্মৃতিশক্তির লোপ, মানসিক শক্তির নাশ। ̃ রঞ্জন বি. চিত্তবিনোদন, মনের আনন্দসাধন। বিণ. মনে আনন্দ দেয় এমন। ̃ রঞ্জিনী বৃত্তি বি. মনের যে আনন্দদায়ক প্রকৃতি মানুষকে সৌন্দর্য ও রস উপভোগে প্রবৃত্ত করায়। ̃ শুদ্ধি বি. মনের পাপ মালিন্য বা কু-ভাব দূর করে মনকে নির্মল করা। ̃ স্হৈর্য বি. মানসিক অচঞ্চলতা; উদ্বেগহীনতা। ̃ হারী (-রিন্) বিণ. মন-ভুলানো, চিত্তাকর্ষক। চিত্তাকর্ষক বিণ. 1 মনোহর; 2 কৌতূহল জাগায় এমন। চিত্তোন্নতি বি. মানসিক উন্নতি, চিত্তবৃত্তির উন্নতি। 41)
চতুর্ভুজ
চণ্ডিকা
(p. 276) caṇḍikā বি. 1 চণ্ডীদেবী; 2 অতি কোপনা স্ত্রীলোক। [সং. চণ্ড + ক + আ (স্ত্রী)]। 26)
চাড়া1
(p. 281) cāḍ়ā1 দ্র চাড়। 92)
চারা৪, চারানো
(p. 281) cārā4, cārānō ক্রি. ছড়িয়ে পড়া, ব্যাপক হওয়া, সকলের উপর বা সর্বত্র ছড়িয়ে পড়া ('বেত চারাইয়া না পড়িলে': শরত্)। [সং. চার (=প্রচার, প্রসার)]। 152)
চুয়ানো, চোয়ানো
(p. 294) cuẏānō, cōẏānō ক্রি. 1 অল্প অল্প করে বা ফোঁটা ফোঁটা করে ঝরা বা ঝরানো, ক্ষরানো বা ক্ষরিত হওয়া (হাঁড়ি থেকে রস চোয়াচ্ছে); 2 চোলাই করা, distil (মদ চোয়ানো হচ্ছে)। বিণ. 1 চুইয়ে পড়েছে এমন (চোয়ানো রস); 2 পরিস্রুত (চোয়ানো মদ)। বি. 1 ক্ষরণ; 2 চোলাই করা; চোলাইয়ের কাজ। চুয়ানি বি. চোয়ানো বা পরিস্রুত জিনিস। 17)
চাঁদি2, চাঁদা
(p. 281) cān̐di2, cān̐dā বি. মাথার উপরিভাগ, ব্রহ্মতালু। [বাং. চাঁদ + ই, আ়]। 51)
চক্রাকার
(p. 274) cakrākāra বিণ. চাকার মতো আকৃতিবিশিষ্ট, গোল (চক্রাকার ক্ষেত্র, চক্রাকার মাঠ)। [সং. চক্র + আকার]। 20)
চীনা1, চিনা1
চুমরা
চোপরা2
(p. 298) cōparā2 দ্র চোপা1। 10)
চালা2
(p. 281) cālā2 বিণ. তৃণাদির দ্বারা নির্মিত চাল বা ছাদবিশিষ্ট (চালাঘর)। বি. 1 চালবিশিষ্ট ঘর (আটচালা); 2 কুঁড়ে (কোনোমতে একটি চালা তৈরি করে তাতেই বাস করছে)। [বাং. চাল + আ]। 173)
চোটা৩
(p. 297) cōṭā3 ক্রি. চোটানো, চোট লাগানো। [হি. চোট + বাং. আ]। ̃ নো বি. ক্রি. 1 আঘাত দেওয়া; 2 রাগ করে ধমক দেওয়া; 3 কোপানো, কোদলানো (মাটি চোটানো)। বিণ. উক্ত সব অর্থে।
চতুরালি
(p. 277) caturāli বি. চাতুরী, ছল, ছলনা, চালাকি। [সং. চতুর + বাং. আলি]। 9)
চেক2
চোরিত
(p. 298) cōrita বিণ. (বর্ত. অপ্র.) অপহৃত। [সং. √চুর্ + ত]। 25)
চিদ্রূপ
(p. 290) cidrūpa বি. চৈতন্যস্বরূপ জ্ঞানময় আত্মা, ব্রহ্ম। [সং. চিত্ + রূপ]। 7)
চামার
(p. 281) cāmāra বি. 1 চর্মকার, মুচি; 2 (আল.) নিষ্ঠুর বা নীচ ব্যক্তি (মানুষ নয়, একটা আস্ত চামার)। [সং. চর্মার]। স্ত্রী. ̃ নি। 135)
চিন্তা
(p. 290) cintā বি. 1 মনন (ব্যাপারটা একটু চিন্তা করে দেখতে হবে); 2 ধ্যান (ঈশ্বরচিন্তা); 3 স্মরণ (ভালো করে চিন্তা করে দেখো, ঠিক মনে পড়বে); 4 কল্পনা, বিচার, প্রভৃতি মানসিক কাজ, ভাবনা (চিন্তার বিষয়); 5 উদ্বেগ (চিন্তাকুল); 6 ভয়, আশঙ্কা (তোমার কোনো চিন্তা নেই)। [সং. √চিন্ত্ + অ + আ]। চিন্তনীয়, চিন্ত্য বিণ. গুণদোষ বিচার করতে হয় এমন, চিন্তা করতে হয় বা চিন্তা করা উচিত এমন। ̃ কুল, ̃ কুলিত বিণ. চিন্তায় বা উদ্বেগে আকুল (চিন্তাকুল মনে এগিয়ে চললেন)। ̃ গম্য বিণ. চিন্তা করে যা বোঝা যায়, ভাবনাচিন্তা করা যায় এমন (চিন্তাগম্য বিষয়)। ̃ জনক বিণ. ভাবনা বা চিন্তা জন্মায় এমন, চিন্তায় ফেলে এমন। ̃ তীত বিণ. চিন্তা বা ধারণা করা যায় না এমন, চিন্তার অতীত। ̃ ন্বিত বিণ. ভাবনাগ্রস্ত, উদ্বিগ্ন। ̃ পর বিণ. চিন্তামুক্ত, চিন্তিত। ̃ প্রবণ বিণ. চন্তাভাবনা করতে অভ্যস্ত (চিন্তাপ্রবণ মন)। ̃ মগ্ন বিণ. চিন্তায় ডুবে আছে এমন, চিন্তায় বিভোর। ̃ মণি বি. 1 যে মণি অভীষ্ট ফল জোগায়; স্পর্শমণি; 2 ভগবান; 3 ব্রহ্মা; 4 নারায়ণ। ̃ শক্তি বি. চিন্তা করার ক্ষমতা। ̃ শীল বিণ. 1 ভাবুক; 2 চিন্তা করে বিচার করেত সমর্থ (চিন্তাশীল মনীষী)। 16)
চালানি
(p. 281) cālāni বিণ. 1 চালানসম্বন্ধীয়; 2 রপ্তানি করা হয়েছে বা হবে এমন, অন্য স্হানে পাঠানো হয়েছে বা অন্য স্হান থেকে প্রেরিত হয়ে এসেছে এমন (চালানি ইলিশ); 3 রপ্তানির উপযোগী। [বাং. চালান + ই়]। 176)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2071877
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1767941
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1365365
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720774
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697596
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594308
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 544492
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 542134

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন