Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

যছু এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  যছু এর বাংলা অর্থ হলো -

(p. 722) yachu সর্ব. (প্রা. কা.) যার ('যছু পদযুগে গায়': চৈ. চ)।
[সং. যস্য]।
8)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


যতন
(p. 722) yatana বি. যত্ন-র কোমল রূপ। যতনে রতন মেলে চেষ্টা করলে সুফল বা শুভফল পাওয়া যায়। 17)
যাঁহা
(p. 723) yām̐hā অব্য. ক্রি-বিণ. (ব্রজ. ও কথ্য) 1 যেখানে ('যাঁহা যাঁহা নিকসয়ে তনু তনু জ্যোতি': গো. দা.); 2 যেইমাত্র, যখনই (যাঁহা শোনা অমনি দৌড়)। [হি.]। 60)
যৈছন, যৈছে
যত্র
(p. 723) yatra বি. সর্ব. 1 যে স্হানে বা বিষয়ে; 2 যে-পরিমাণ, যেমন (যত্র আয় তত্র ব্যয়)। [সং. যদ্ + ত্র]। যত্র আয় তত্র ব্যয় আয়ের সমস্তটাই ব্যয় হয়ে যায় অর্থাত্ কিছুই জমে না এমন অবস্হা। ̃ .তত্র ক্রি-বিণ. যেখানে-সেখানে স্হানের ভালোমন্দ বিচার না করে সর্বত্র (যত্রতত্র ঘুরে বেড়ানো)। 8)
যোধন
(p. 728) yōdhana বি. 1 যুদ্ধ; 2 যোদ্ধা; 3 যুদ্ধের অস্ত্র। [সং. √ যুধ্ + অন। 55)
যাচ্ঞা
(p. 726) yācñā বি. প্রার্থনা, যাচনা। [সং. √ যাচ্ + ন + আ]। যাচ্য, যাচ্যমান দ্র যাচন2। 5)
যাচিত
(p. 726) yācita দ্র যাচন2। 3)
যুগ্ম
(p. 728) yugma বি. জোড়া, যুগল। বিণ. 1 সহযোগী (যুগ্ম সম্পাদক); 2 (গণি.) জোড়, দুই দিয়ে ভাগ করলে মিলে যায় এমন, even (যুগ্ম রাশি)। [সং. যুজ্ + ম] শব্দ বি. পরপর দুবার লিখিত বা উচ্চারিত একই শব্দ, যথা ঝনঝন, কাটা-কাটা। 5)
যবানী
(p. 723) yabānī দ্র যমানী। 36)
যখন
(p. 722) yakhana ক্রি-বিণ. 1 যে সময়ে (যখন আসবে তখন দেব); 2 যেহেতু (দেরি যখন হলই তখন কথাটা শুনেই যাও)। [সং. যত্ক্ষণ]। ̃ ই, যখনি ক্রি-বিণ. যেইমাত্র (যখনই খিদে পাবে তখনই খেয়ে নেবে)। কার বিণ. যেসময়ের (যখনকার কাজ তখন করবে। যখনকার যা তখনকার তা সময়ের কাজ সময়ে করা উচিত। যখনতখন ক্রি-বিণ. 1 সময়-অসময় বিচার না করে (যখনতখন তাগাদা দেয়); 2 ঘনঘন, প্রায়ই (যখন-তখন জ্বর আসছে)। যখন যেমন তখন তেমন অবস্হানুযায়ী আচরণ বা ব্যবস্হা। 7)
যদৃচ্ছা
(p. 723) yadṛcchā বি. 1 স্বেচ্ছা, নিজের ইচ্ছা বাসনা বা খুশি; 2 দৈবক্রম, আকষ্মিক ঘটনা; 3 অনায়াস (যদৃচ্ছালব্ধ)। [সং. যদ্ + √ ঋচ্ছ্ + অ + আ]। 18)
যুবা
(p. 728) yubā (-বন্) বিণ. বি. 1 প্রাপ্তযৌবন 2 পূর্ণবয়স্ক 3 তরুণ, জোয়ান, যুবক। [সং. √ যু + অন। স্ত্রী. যুবতী, যুবতি, যূনী। ̃.বয়স, ̃.কাল বি. যৌবন। 14)
যেই
(p. 728) yēi ক্রি-বিণ. যে-মুহূর্তে, যখনই, যেমনি (সে যেই এল অমনি ঝগড়াও থেমে গেল)। বিণ. (কাব্যে) যে (যেইদিন)। [বাং. যে + ই]। 23)
যমজ
(p. 723) yamaja বিণ. একসঙ্গে একই গর্ভ থেকে জাত। [সং. যম + √ জন্ + অ]। 43)
যিনি
(p. 726) yini সর্ব. (সম্ভ্রমে) যে ব্যক্তি (যিনি সকল কাজের কাজী: রবীন্দ্র, যিনি জানেন তিনি বলবেন)। [সং. যঃ]। বহুবচনে যাঁরা। 48)
যাবক
(p. 726) yābaka বি. আলতা (যাবক-রেখা)। [সং. √ যু + অ + ক]। 33)
যন্ত্র
(p. 723) yantra বি. 1 মেশিন, কল (বৈদ্যুতিক যন্ত্র); 2 শিল্পদ্রব্যাদি নির্মানের হাতিয়ার (ছুতোরের যন্ত্র); 3 বৈজ্ঞানিক সরঞ্জাম (তাপমান যন্ত্র); 4 সংগীত সাধনার উপকরণ, বাদ্য (বাদ্যযন্ত্র, যন্ত্রসংগীত); 5 জীবদেহের ক্রিয়াসাধক অঙ্গ (হৃদযন্ত্র, শ্বাসযন্ত্র); 6 জাঁতা; 7 (তন্ত্রশাস্ত্রে) দেবতাদের অধিষ্ঠানচক্র অর্থাত্ আসনের রেখাঙ্কন; ̃ (জ্যোতিষ.) গ্রহাদির অবস্হানচিত্র; 9 (আল.) যে ব্যক্তিকে কার্যদ্ধারের জন্য হাতিয়ারস্বরূপ ব্যবহার করা হয়। [সং. √ যন্ত্র্ + অ]। ̃ .কুশল বিণ. যন্ত্রাদির ব্যবহারে প়টু। বি. ̃ .কৌশল। ̃ .তন্ত্র, ̃ .পাতি বি. যন্ত্রসমূহ, যন্ত্রঅনুরূপ অন্যান্য সরঞ্জাম। ̃ .দানব বি. জীবনযাত্রায় যন্ত্রের অতিরিক্ত প্রধান্যের জন্য দানব হিসাবে কল্পিত যন্ত্র। ̃ .বত্ বিণ. যন্ত্রের মতো কাজ করে এমন। ̃ .বিদ (-বিদ্) বিণ. বি. যন্ত্রের গঠন ও ব্যবহার সম্বন্ধে অভিজ্ঞ ব্যক্তি, যন্ত্রবিশারদ। ̃ .বিদ্যা, ̃ .বিজ্ঞান বি. যন্ত্র নির্মাণব্যবহারের বিদ্যা, mechanics, mechanical engineering. ̃ .যুগ বি. যে যুগে মানুষের জীবনযাত্রায় যন্ত্র বিশেষ প্রাধান্য লাভ করেছে। ̃ .শালা বি. যে ঘরে যন্ত্রের দ্বারা কাজ চলে, মেশিনঘর। ̃ .শিল্পী বি. 1 যন্ত্রাদি প্রয়োগে বা নির্মাণে দক্ষ বা অভিজ্ঞ ব্যক্তি, মেকানিক, এঞ্জিনিয়ার; 2 বাদ্যযন্ত্র বাজানোয় দক্ষ ব্যক্তি। ̃ .সংগীত বি. বাদ্যযন্ত্র সহযোগে সংগীত। ̃ স্হ বিণ. (বইপত্র) ছাপার কাজ চলছে এমন, শীঘ্রই ছেপে বেরোবে এমন। 21)
যাগ
(p. 723) yāga বি. যজ্ঞ, হোম (যাগযজ্ঞ)। [সং. √ যজ্ + অ]। ̃ .ডুমুর-যজ্ঞডুমুর -এর কথ্য রূপ। 61)
যজ্ঞ
(p. 722) yajña বি. 1 দেবতার উদ্দেশ্যে দ্রব্যত্যাগরূপ পূজার অনুষ্ঠান; 2 বৈদিক ক্রিয়াবিশেষ, যাগ, ক্রতু; 3 পূণ্যকর্ম; 4 (আল.) বিরাট ব্যাপার বা অনুষ্ঠান। [সং. √ যজ্ + ন]। ̃ কর্তা (-র্তৃ) বি. যাজক, যিনি যজ্ঞ করেন। ̃ কুণ্ডু বি. হোমাগ্নি জ্বালবার জন্য যজ্ঞ স্হলে যে-গর্ত খোঁড়া হয়। ̃ ডুমুর, (কথ্য) যজ্ঞি -ডুমুর বি. বড়ো ডুমুরবিশেষ। ̃ ধূম বি. যজ্ঞের ধোঁয়া। ̃ পশু বি. 1 যজ্ঞে বলি দেবার উপযোগী বা বলি দেবার জন্য নির্দিষ্ট প্রাণী; 2 ছাগ; 3 অশ্ব। ̃ পাত্র বি. যজ্ঞে র জন্য প্রয়োজনীয় বাসনকোসন। ̃ পুরুষ, যজ্ঞে শ্বর বি. নারায়ণ, বিষ্ণু। ̃ বেদি বি. যজ্ঞ স্হলে যে উঁচু বেদি তৈরি করা হয়। ̃ ভূমি, ̃ শালা, ̃ স্হল বি. যে স্হানে যজ্ঞ অনুষ্ঠিত হয়। ̃ সূত্র, যজ্ঞোপবীত বি. পইতে। যজ্ঞাংশ-ভুক বি. দেবতা। যজ্ঞাগ্নি, যজ্ঞানল বি. হোমের আগুন। যজ্ঞীয় বিণ. যজ্ঞ সম্বন্ধীয়, যজ্ঞ সংক্রান্ত। 13)
যা
(p. 723) yā 3 ক্রি. (অবজ্ঞায় বা কনিষ্ঠকে গমন কর্ (তুই ওখানে যা)। [বাং. √ যাওয়া]। ওই যা, গেল যা হঠাত্ বিস্মরণজনিত অনভিপ্রেত ঘটনার ফলে ক্ষোভ বা আক্ষেপসূচক উক্তি। 55)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2072143
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1768015
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1365443
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720806
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697647
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594360
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 544549
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 542149

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন